আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় ‘একুশে ফেব্রুয়ারি’ পালিত 

আন্তর্জাতিক ডেস্ক: মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস রোববার (২১ ফেব্রুয়ারি) পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে শ্রদ্ধার সাথে পালন করা হয়েছে। পশ্চিমবঙ্গ ছাড়াও ভারতের বিভিন্ন স্থানে দিনটি পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে স্মরণ করা হয়েছে ১৯৫২ সালে ভাষা আন্দোলনের বীর শহীদদের। দিনটিকে সামনে রেখে কলকাতার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠান আয়োজন করেছে।

মাতৃভাষা দিবসে পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্তের জিরো পয়েন্টে এপার-ওপার দুই বাংলার মানুষ মিলিত হয়েছিলেন। 'জয়েন্ট মুভমেন্ট কমিটি ফর করিডর' এর উদ্যোগে হিলি চেকপোস্ট রোববার সকালে ভাষা শহীদদের শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি বাংলা ভাষার গুরুত্ব এবং অমর একুশ নিয়ে আলোচনা ও ভাব বিনিময় হয়।

শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টায় কলকাতার একাডেমি অব ফাইন আর্টস চত্বরের ছাতিমতলায় ভাষা ও চেতনা সমিতি আয়োজন করে ভাষা উৎসবের। উৎসবের উদ্বোধন করেন সংগীত পরিচালক দেবজ্যোতি মিশ্র। এদিন রাত ১২টায় মশাল মিছিল বের হয়। এতে যোগ দেন দেশ-বিদেশের শতাধিক শিল্পী। অনুষ্ঠানে তিনটি নাটকও পরিবেশিত হয়। আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। ভাষা চেতনা সমিতি আয়োজিত এই অনুষ্ঠান এবার ২৩ বছরে পা দিয়েছে।

রোববার সকালে পার্ক সার্কাস এলাকায় কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন গ্রন্থাগার থেকে বের হয় প্রভাতফেরি। এতে যোগ দেন কলকাতার বিশিষ্টজনেরা। এরপরই উপহাইকমিশনে নির্মিত শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিনের সূচনা হয়।

বাংলাদেশের পতাকা অর্ধনমিত রাখা হয়। বিকেলে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে যোগ দেন কলকাতার শিল্পীসহ বিভিন্ন দূতাবাসের প্রতিনিধিরা।

কলকাতার ভাষা শহীদ স্মারক সমিতি কলকাতার কার্জন পার্কে অবস্থিত ভাষা উদ্যানের শহীদ স্মারকে সকালে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিনটি শুরু করে। তাছাড়া, কলকাতার বিড়লা প্ল্যানেটারিয়াম চত্বরে নির্মিত ভাষা শহীদ উদ্যানের শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে মুজিব শতবর্ষে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হলো মহান ‘ভাষা শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১’।

এদিকে বিকেলে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে দেশপ্রিয় পার্কে আয়োজন করা হয় ভাষা দিবসের অনুষ্ঠান। কলকাতার রবীন্দ্রভারতী এবং শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে দিনটি পালিত হয় সাড়ম্বরে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আলপনা আঁকেন সড়কে।

সান নিউজ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা