আন্তর্জাতিক

পরাজয় মেনে আনুষ্ঠানিক ক্ষমতা হস্তান্তরের পথে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে সম্মত হয়েছেন দ্বিতীয় মেয়াদে নির্বাচনে পরাজিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরাজয় মেনে নিয়ে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়াও শুরু করতে যাচ্ছেন।

সোমবার ( ২৩ নভেম্বর) জিএসকে প্রেসিডেন্ট ট্রাম্প স্পষ্ট করেন, যা করা প্রয়োজন সবকিছুই করতে হবে বলে ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি জানায়।

ফলে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণে জো বাইডেনের জন্য আর কোনো বাধা থাকল না। কাতার ভিত্তিক আলজাজিরা জানায়, ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম ব্যাটলগ্রাউন্ড মিশিগানে আনুষ্ঠানিক ফলাফলে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের কাছে হারেন ট্রাম্প।

এর অল্প সময়ের মধ্যে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর জন্য ফেডারেল এজেন্সিকে আহ্বান জানান তিনি। সরাসরি না বললেও এর মাধ্যমে বাইডেনের কাছে তিনি পরাজয় মেনে নিয়েছেন। ফেডারেল এজেন্সি জেনারেল সার্ভিসেস এডমিনিস্ট্রেশন (জিএস) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া তদারকি করে থাকে।

জিএস জানায়, প্রেসিডেন্টের এ নির্দেশনার মাধ্যমে নির্বাচনে বাইডেন বিজয়ী বলে আবারও প্রতীয়মান হলো। মিশিগানের আগে আরেক ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ার আনুষ্ঠানিক ফলাফলও ট্রাম্পের বিপক্ষে যায়। এরপর পেনসিলভানিয়ার আদালতও তাকে হতাশ করে। কারচুপির অভিযোগে অঙ্গরাজ্যটির ডাকযোগে ভোট বাতিলের আবেদন করেছিল রিপাবলিকান শিবির, যা আদালতে খারিজ হয়ে যায়।

এদিকে ক্ষমতা হস্তান্তরের শুরুর প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছে বাইডেনের টিম। ২০ জানুয়ারি আগামী চার বছরের জন্য পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক শপথ নেবেন তিনি। এক বিবৃতিতে বাইডেন টিম জানায়, ‘ফেডারেল এজেন্সিগুলো নিয়ে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু করতে প্রশাসনিক পদক্ষেপ একটি চূড়ান্ত সিদ্ধান্ত।

তারা আরও বলে, ‘মহামারিকে নিয়ন্ত্রণে আনা এবং অর্থনীতিকে আগের গতিতে ফিরিয়ে আনাসহ আমাদের জাতির সামনে যে চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবিলা করার জন্য আজকের সিদ্ধান্তটি ছিল গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার হ...

যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি যেকোনো উ...

মাটি খোঁড়ার সময় উদ্ধার মাইন-মর্টারশেল

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পুকুর খননের সময় উদ্ধার দুইটি মাই...

ভুমি কর্মকর্তার বিরুদ্ধে প্রকাশ্যে ঘুষ নেওয়ার অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের...

আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি: নরসিংদীর বেলাব থানার নারায়ণপুর ইউপির দুলালকা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা