পরিবেশ

পঞ্চগড়ে বিরল প্রজাতির সাপ উদ্ধার

নিজস্ব প্রতিনিধি, পঞ্চগড় : পঞ্চগড় জেলার বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকা থেকে নতুন প্রজাতির একটি সাপ উদ্ধার করা হয়েছে। সাপটির নাম রেড কোরাল কুকরি স্নেক বলে (Red Coral Kukri/ Oligodon kheriensis) বলে জানা গেছে।

ঝলইশালশিরি ইউনিয়নের ডাবরভাংগা নতুন হাট গ্রামের মো. সহিদুল ইসলাম একই সঙ্গে আরও ৬টি দেশীয় সাপ উদ্ধার করেন। পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক বোরহান বিশ্বাস রোমন সাপটি চট্টগ্রাম নিয়ে যান।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ৭ ফেব্রুয়ারি কালিয়াগঞ্জ বাজারের পাশে মাটি কাটার সময় প্রথমে সাপটি দেখা যায়। খবর পেয়ে সাপ ও বন্যপ্রাণী উদ্ধার কাজে পারদর্শী স্থানীয় সহিদুল ইসলাম সেখান থেকে বিভিন্ন প্রজাতীর ছোটবড় সাতটি সাপ উদ্ধার করেন।

সাপগুলো হচ্ছে- একটি রেড কোরাল কুকরি (Red Coral Kukri/ Oligodon kheriensis), দুইটি দাঁড়াশ সাপ (Rat Snake), একটি গুইসাপ (Lizard), দুইটি হেলে (Buff Striped Keel Back), একটি কৃষ্ণ কালাচ (Black Krait)।

উজ্জ্বল কমলা ও লাল প্রবাল রঙয়ের রেড কোরাল কুকরি সাপটি মৃদু বিষধারী ও নিরীহ প্রজাতির। এটি দুর্লভ সাপগুলোর একটি। হিমালয়ের পাদদেশ দক্ষিণে ৫৫ আর পূর্ব-পশ্চিমে ৭০ কিলোমিটার এলাকায় এই সাপ দেখা যায়।

১৯৩৬ সালে ভারতের উত্তর প্রদেশে প্রথম সাপটি দেখা যায়। ৮২ বছর পর ২০১৯ সালে আবার উত্তর প্রদেশের খেরি জেলায় দেখা গিয়েছিল লাল প্রবাল সাপটি। এছাড়া নেপালের মহেন্দ্র নগর, চিতোয়ান ন্যাশনাল পার্ক, ভারতের নৈনিতাল, জলপাইগুড়ির বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে এটি দেখা গিয়েছিল।

সাপ উদ্ধারকারী সহিদুল ইসলাম বলেন, উদ্ধারকৃত সাপের মধ্যে রেড কোরাল কুকরি সাপটি আগে দেখা যায়নি। মেশিন দিয়ে মাটি কাটার সময় সাপটি আঘাত পায়। প্রাথমিক চিকিৎসা শেষে সাপটি বোরহান বিশ্বাস রোমন স্যারের কাছে হস্তান্তর করি। স্থানীয় মিজানুর রহমান, বাবুল ইসলাম, ইউসুফ আলী, রাসেলসহ কয়েকজন এই সাপ উদ্ধার ও অবমুক্ত করতে সহযোগিতা করেন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক ও সাপ গবেষক বোরহান বিশ্বাস রোমন জানান, নতুন প্রজাতির সাপটি মারাত্মকভাবে আহত হয়েছে। সাপটি বর্তমানে রাজশাহীতে সাপ উদ্ধার ও সংরক্ষণ কেন্দ্রে চিকিৎসাধীন রাখা হয়েছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ফরিদপুরে সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : ফরিদপুরে মাইক্রোবাস ও মাহেন্দ্র মুখোমুখি সং...

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক

জেলা প্রতিনিধি: ঢাকা-টাঙ্গাইল-বঙ্...

বনশ্রীতে যুবকের লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনশ্রী...

পালিয়ে এল আরও ১৩ বিজিপি সদস্য

জেলা প্রতিনিধি: মিয়ানমারের চলমান...

রাজধানীতে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ভাষানটেক এলাকার ১৩ নম্বর কালভার্ট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা