সারাদেশ

নানা সংকটে দিশেহারা পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট

শামীম রেজা, মানিকগঞ্জ : দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। প্রতিদিন প্রায় দুই থেকে আড়াই হাজারের মত বাস, ব্যক্তিগত ছোট গাড়ি, পণ্যবাহী ট্রাকসহ অন্যান্য যানবাহন পারাপার হয় এই নৌরুট দিয়ে। কিন্তু প্রায় সময়ই বৈরী আবহাওয়া, নাব্যতা সংকট, ফেরি সংকটসহ নানা সমস্যার কারণে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় যানবাহন চালকদের। ফেরি চলাচল ব্যাহত হলে অগ্রাধিকার ভিত্তিতে ছোট গাড়ি, বাস এবং জরুরি পণ্যবাহী ট্রাক পার করা হয় তখনি দীর্ঘ ভোগান্তির কবলে পড়ে ট্রাক চালকরা। অপেক্ষা করতে হয় দিনের পর দিন।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে নাব্যতা সংকটের কারণে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ড্রেজিং কার্যক্রম চলমান রয়েছে। নদীতে ধীর গতিতে ড্রেজিং কার্যক্রম পরিচালিত হওয়ায় মূল চ্যানেলযোগে ফেরি চলাচলে এখনও বিঘ্ন ঘটছে।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন ও যাত্রী পারাপারে ব্যবহৃত হয় ছোট বড় মোট ১৯টি ফেরি। তবে এর মধ্যে ৬টি ফেরি বিকল হয়ে মেরামত কারখানায় রয়েছে। বাকি ১৩টি ফেরির মাধ্যমে চলছে যান পারাপারের কাজ। ৬টি ফেরি বিকল থাকায় ভোগান্তি বাড়লেও অল্প সময়ে ফেরিগুলো মেরামত করা সম্ভব নয় বলে জানান কর্তৃপক্ষ। এছাড়া ফেরিগুলো বেশ পুরাতন হওয়ায় লক্কর ঝক্কর হয়ে যাওয়ার ফলে নষ্ট হয় বেশি। নষ্ট ফেরিগুলো নাম মাত্র মেরামত করে আবার নৌরুটে নামানো হয় বলে অভিযোগ রয়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলে ১৩ থেকে ১৪টি। যার মাধ্যমে ১ দিনে সর্বোচ্চ দুই থেকে আড়াই হাজার যানবাহন পার করা সম্ভব। যখনি এর চেয়ে বাড়তি চাপ পড়ে তখনি শুরু হয় ভোগান্তি।

কুষ্টিয়া, যশোর, ফরিদপুর, খুলনাগামী কয়েকজন ট্রাক চালকদের সাথে কথা হলে তারা বলেন, ফেরি চলাচল ব্যাহত হলেই সীমাহীন দুর্ভোগে পড়তে হয় তাদের। অগ্রাধিকার ভিত্তিতে ছোট গাড়ি, বাস এবং জরুরি পণ্যবাহী ট্রাক পার করা হয় কিন্তু আমাদের অপেক্ষা করতে হয় দিনের পর দিন। যারা নির্ধারিত টিকিটের চেয়ে বেশি টাকা দেয় তারাই আগে টিকিট পায়। অতিরিক্ত টাকা না দিলে আমাদের সহজে পাড়ের টিকিট দেয় না কর্তৃপক্ষ। যাত্রীবাহী বাসের দোহাই দিয়ে আমাদেরকে ঘাটে আটকে রাখা হয়। যখন ঘাটে আটকা পড়ে যাই তখন পকেটের সব টাকা খাওয়া দাওয়াতেই চলে যায়।

বিআইডব্লিউটিসির উপ-মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি সংকট প্রকট। এছাড়া নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এর মধ্যে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে সীমিতভাবে ফেরি চলাচল করার কারণে পাটুরিয়া ঘাট এলাকায় বাড়তি যানবাহনের চাপ রয়েছে। যে কারণে ভোগান্তি বাড়ছে।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

মুন্সীগঞ্জে বিএনপির ইফতার মাহফিল

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবা...

আমরা লগি-বৈঠার রাজনীতি করি না

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড....

আবারও নেতৃত্বে বাবর!

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের আগে ফের বাবর আজমকে অধিনায়ক...

সরকার মানুষের পাশে আছে

নিজস্ব প্রতিবেদক : সরকার সবসময় মানুষের পাশে আছে। মানুষের জীব...

রাজধানীতে এসবির রিপোর্টার নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে সড়ক দুর্ঘটনায় তোফাজ্জল হোসেন...

দ. আফ্রিকায় বাংলাদেশিকে হত্যা

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা