লাইফস্টাইল

নখের গোড়ায় যন্ত্রণা

লাইফস্টাইল ডেস্ক : অনেক সময় হাতের নখের গোড়ায় ছোট চামড়া শক্ত হয়ে ওঠে। যা টেনে ওঠানো মোটেই ভালো কাজ না। হাতের নখের গোড়ায় চামড়ার ছাল ছোট হয়েও যন্ত্রণা দেয় অনেক। বিশেষ করে কোনো কিছুর সঙ্গে বেঁধে গেলে কিংবা কাপড়ের কারণে টান পড়লে অস্বস্তি হয়। বিরক্ত হয়ে চামড়াটুকু ছিঁড়ে ফেললে ব্যথায় জেন জান বের হয়ে যায়।

ব্যথা ছাড়াও এই বাড়তি চামড়া টেনে ছিঁড়ে না ফেলার পেছনে রয়েছে নানাবিধ কারণ। স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সেই কারণগুলো নিয়েই এই আয়োজন।

এই বাড়তি চামড়া আসলে নখের অংশ নয়, বরং ত্বক-কোষ, যা নখের আশপাশে বেড়ে ওঠে। যখন ত্বক বাইরের নখ থেকে আলাদা হয় কিন্তু নখের গোড়ার সঙ্গে ঠিকই যুক্ত থাকে তখনই এগুলো তৈরি হয়। যাদের ত্বক শুষ্ক, তাদের এই সমস্যা

ব্যথারে কারণ: প্রধান কারণ হল এগুলো থাকে নখের গোড়ায়, যেখানে রয়েছে অসংখ্য ক্ষুদ্র রক্তনালী ও স্নায়ুর শেষ প্রান্ত। আর এই কারণেই ওই অংশটি অত্যন্ত সংবেদনশীল।

প্রদাহ: এখানে প্রদাহের কারণে যন্ত্রণা ও অস্বস্তি হয়। ব্যথার পাশাপাশি আক্রান্ত অংশটি ফুলে উঠবে এবং নখের চারপাশ লাল হয়ে থাকবে।

সংক্রমন : এই বাড়তি চামড়া টেনে ওঠালে তা নখের গোড়ার অনেকটা চামড়াসহ ছিঁড়ে আসে। ফলে সেখানে সৃষ্ট ক্ষতস্থানে প্রদাহ হয়ে প্রচণ্ড ব্যথা হয়। আর হাত দিয়ে সারাদিন নানান কাজ করা হয়। ফলে প্রচুর জীবাণুর সংস্পর্শে এসে মারাত্বক প্রদাহ সৃষ্টি হওয়ার গুরুতর আশঙ্কা থাকে।

ক্ষত সারাতে করণীয়: কুসুম গরম পানিতে হাত ডুবিয়ে রাখতে পারেন, এতে ত্বক নরম হবে। এবার রাবিং অ্যালকোহল দিয়ে নেইল কাটার জীবাণু মুক্ত করে তা দিয়ে বাড়তি চামড়াটুকু কেটে ফেলুন। এবার কাটা অংশে লোশন মাখিয়ে ত্বক আর্দ্র করে নিন। এর ফলে ওই স্থানে পুনরায় বাড়তি চামড়া দেখা দেওয়ার আশঙ্কা কমবে।

সংক্রমণ হয়ে গেলে করণীয়: এক্ষেত্রে প্রথমেই সেখানে বরফ দিতে পারেন। ব্যবহার করতে অ্যান্টিবায়োটিক মলম। ব্যথা যদি ছড়িয়ে পড়তে থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঠাকুরগাঁওয়ে স্বামীর নির্যাতনের শিকার স্ত্রী

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাও: বিয়ের ২ মাসের মাথায় বাবলী নামে এ...

জামাই পেটানো সেই শ্বাশুড়ি আটক

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে নাসিরুল (২২) নামের...

মাইন্ডফুলনেস

শাহিদা আরবি ছুটি: এই শব্দটি ইউরোপ আমেরিকা বা অস্ট্...

গ্রাহককে পণ্য পৌঁছে দিতে সময়সীমা নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক: অগ্রিম অর্থ পরিশোধের ক্ষেত্রে ই-কমার্স প্...

পরিচালক হতে চান পাইলট

ক্রীড়া প্রতিবেদক: বাংলাদেশের অন্য...

মৃত্যুশূন্য চট্টগ্রামে করোনা শনাক্ত ৪৬ জনের 

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ৪৬ জন করোনা আক...

এক পেঁপে গাছেই বাড়ি-গাড়ি

নিজস্ব প্রতিনিধি, কিশোরগঞ্জ: একেই...

নিকলীর হাওরে দুই পর্যটক নিখোঁজ

কিশোরগঞ্জ প্রতিনিধি: জেলার নিকলী উপজেলার হাওরের পা...

বাংলাদেশিদের বিদেশ ভ্রমণে শিথিলতা

নিজস্ব প্রতিবেদক: করোনা সংক্রমণ কমে আসায় বাংলাদেশি...

ডোবায় ভাসছিল নবজাতকের মরদেহ

সাভার প্রতিনিধি: আশুলিয়ায় ডোবায় ভাসতে থাকা কন্যা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা