আন্তর্জাতিক

ধূমপানে করোনায় মৃত্যুর ঝুঁকি ৫০ শতাংশ  : ডব্লিউএইচও

সান নিউজ ডেস্ক : বিশ্বজুড়ে চলমান করোনা মহামারিতে উচ্চ ঝুঁকিতে আছেন ধূমপায়ীরা। কারণ, ধূমপান প্রাণঘাতী এই রোগে আক্রান্ত ও মৃত্যুর ঝুঁকি অন্তত ৫০ শতাংশ বাড়িয়ে দেয়।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এক টু্ইটবার্তায় এই তথ্য জানিয়েছেন। টুইটে তিনি বলেন, ‘বর্তমান করোনা মহামারিতে ধূমপায়ীরা উচ্চ ঝুঁকিতে আছেন। আমাদের গবেষণা, ধূমপায়ীদের ক্ষেত্রে এ রোগে আক্রান্ত ও মৃত্যুর ঝুঁকি অন্তত ৫০ শতাংশ বেশি।’

‘ধূমপান শুধু করোনায় আক্রান্তের সম্ভাবনাই বাড়ায় না, বরং আক্রান্ত ব্যাক্তির কোনো শারীরিক সমস্যা বা জটিলতা থাকলে সেটিও বাড়িয়ে তোলে। ফলে, আক্রান্ত রোগীর মৃত্যু ঝুঁকি বেড়ে যায় কয়েকগুণ। এ কারণে করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঝুঁকি কমাতে হলে ধূমপান ত্যাগের কোনো বিকল্প নেই।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে প্রতিবছর ৩১ মে বিশ্বজুড়ে ধূমপান ও তামাকবিরোধী দিবস পালন করা হয়। তামাকমুক্ত পৃথিবী গড়ে তোলার আহ্বান জানিয়ে ১৯৮৭ সাল থেকে এই দিবসটি পালন করে আসছে ডব্লিউএইচও।

গত প্রায় দেড় বছরেরও বেশি সময় ধরে বিশ্বে করোনা মহামারি পরিস্থিতি চলতে থাকায় ২০২০ সাল ও বর্তমান ২০২১ সালে এই দিবসটির তাৎপর্যও বেড়েছে। এর অন্যতম কারণ, ধূমপানে মানুষের শ্বাসতন্ত্র সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় এবং করোনা মূলত শ্বাসতন্ত্রের রোগ।

সোমবার বিশ্ব তামাকবিরোধী দিবস উপলক্ষে এক বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বজুড়ে প্রায় ৩৯ শতাংশ পুরুষ ও ৯ শতাংশ নারী তামাক সেবন করেন এবং বর্তমানে ধূমপানের সবচেয়ে উচ্চহার দেখা যাচ্ছে ইউরোপের দেশগুলোতে। ইউরোপের দেশগুলোর মোট জনসংখ্যার ২৬ শতাংশই ধূমপান করেন।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা