জাতীয়

দেশে নারী গাড়ী চালক তৈরিতে সুযোগ দিচ্ছে উবার

নিউজ ডেস্ক : বাংলাদেশে নারী চালকদের কাজের সুযোগ তৈরি করতে ‘বেটার ফিউচার ফর উইমেন’-এর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে রাইড শেয়ারিং জায়ান্ট ‘উবার’।

সম্প্রতি আন্তর্জাতিক নারী দিবস-২০২১ কে সামনে রেখে ঢাকা ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান,‘বেটার ফিউচার ফর উইমেন’(বিএফডব্লিউ) এর সঙ্গে এ চুক্তি স্বাক্ষর করেছে উবার। নারীরা যাতে নিজ যোগ্যতায় সক্ষমতা ও দক্ষতা অর্জন করার মাধ্যমে উবারের প্লাটফর্মে চালক হিসেবে জীবিকা নির্বাহ করতে পারেন, তা নিশ্চিত করাই এ চুক্তির লক্ষ্য।

উবার বাংলাদেশের কান্ট্রি হেড মো. আলী আরমানুর রহমান এবং বিএফডব্লিউর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুমাইয়া শিমু এ চুক্তি স্বাক্ষর করেন। এ অংশীদারিত্বের লক্ষ্য হলো দক্ষতা বৃদ্ধি এবং টেকসই জীবিকা অর্জনের সুযোগ প্রদানের মাধ্যমে সমাজের প্রান্তিক নারীদের ক্ষুদ্র উদ্যোক্তা হওয়ার সুযোগ তৈরি করা।

এছাড়াও মার্চ শেষে একটি অনবোর্ডিং মেলার আয়োজন করবে উবার, যেখানে আগ্রহী নারীরা উবার প্লাটফর্মে চালক হিসেবে সাইন আপ করতে পারবেন। উবারের সঙ্গে যোগদান করার পর নারী চালকদের বিভিন্ন ধরনের সহযোগিতা প্রদানের জন্য একটি স্বতন্ত্র হটলাইন নম্বর চালু করা হবে।

উবার বাংলাদেশের কান্ট্রি হেড মো. আলী আরমানুর রহমান বলেন, বাংলাদেশের উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নীতি ও পরিকল্পনা গ্রহণ এবং সর্বস্তরের নারীদের আর্থিকভাবে স্বাধীন হওয়ার সুযোগ তৈরি করে দিতে উবার দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ।

উবার অ্যাপ ব্যবহার করে জীবিকা নির্বাহের জন্য প্রান্তিক অঞ্চলের নারীদের যে ধরনের দক্ষতার প্রয়োজন, সেগুলো বৃদ্ধি করতে ‘বেটার ফিউচার ফর উইমেন’-এর সঙ্গে যুক্ত হতে পেরে আমরা গর্বিত। আমাদের লক্ষ্য উপার্জন, নিরাপত্তা ও সহায়ক পরিষেবার অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে আমরা আরও নারী চালকদের আমাদের প্লাটফর্মে যুক্ত করতে পারব, যেন তারা দেশের পরিবহণ খাতে নিজেদের স্থান তৈরি করে নিতে পারেন।

বেটার ফিউচার ফর উইমেনের প্রতিষ্ঠাতা সুমাইয়া শিমু বলেন, রাইড শেয়ারিং এখন ঢাকা ও এর বাইরের শহরের জীবনযাত্রার একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। উবার তাদের রাইড শেয়ারিং প্লাটফর্মে নারীদের যুক্ত করার মাধ্যমে বাংলাদেশি নারীদের জন্য আর্থিক সম্ভাবনা তৈরি করে দেয়ার যে উদ্যোগ নিয়েছে, তাতে যুক্ত হতে পেরে ‘বেটার ফিউচার ফর উইমেন’ অত্যন্ত আনন্দিত।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জল...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা