বিনোদন

দেশের প্রথম ট্রান্সজেন্ডার টিভি সংবাদ পাঠে তাসনুভা !

হাসনাত শাহীন: নারী- আমাদের কারোও কন্যা, জায়া, জননী। অথচ, পুরুষশাসিত সমাজে নানাভাবে বৈষম্যের স্বিকার হন তারা। তবু তারা বৈষম্য থেকে বেরিয়ে রাষ্ট্র ও সমাজের সর্বত্র সফলতার ছাপ রেখে চলেছে। সফলতার সেই গল্পগুলোর শাখা-প্রশাখা দিনে দিনে বিস্তৃত হয়েছে শিল্প-সাহিত্য ও সংস্কৃতিতে। সফলতার সেই ধারাকে আরও বাড়িয়ে নিতে যোগ হতে যাচ্ছে দুইজন ট্রান্সজেন্ডার নারী। এর একজন রূপান্তরিত (ট্রান্সজেন্ডার) নারী তাসনুভা শিশির এবং অন্যজন নুসরাত জাহান মৌ।

এর মধ্যে তাসনুভা শিশির যোগ দিচ্ছেন সংবাদ পাঠক হিসেবে এবং নুসরাত জাহান মৌ যুক্ত হচ্ছেন অভিনয় শিল্পী হিসেবে। আগামীকাল সোমবার এই দুইজন তাদের স্ব-স্ব কর্ম নিয়ে আত্মপ্রকাশ করবেন। সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসের দিন ট্রান্সজেন্ডার নারী তাসনুভা শিশির দেশের বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল বৈশাখী’তে প্রথম সরাসরি খবর পড়বেন দুপুর ১২টায় এবং দ্বিতীয়টি পড়বেন বিকেল ৪টায়। যার মধ্য দিয়ে বাংলাদেশের ইতিহাসের পাতায় যুক্ত হবে প্রথম কোন ট্রান্সজেন্ডার নারীর পেশাদার সংবাদ পাঠ।

অন্যদিকে- একই দিনের (সোমবার, ৮ মার্চ) রাত ৯টা ২০ মিনিটে বৈশাখী টেলিভিশন চ্যানেলে প্রচারিত ট্রান্সজেন্ডার নারী নুসরাত জাহান মৌ অভিনীত ধারাবহিক নাটক- ‘চাপাবাজ’ এর প্রথম পর্ব। যে নাটকটির প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন রূপান্তরিত (ট্রান্সজেন্ডার) নারী মৌ। নাটকটি প্রতি সপ্তাহের তিনদিন (শনি, রবি ও সোমবার) রাতের একই সময়ে প্রচারিত হবে।

ট্রান্সজেন্ডার নারী তাসনুভা শিশিরের এ প্রথম পেশাদার সংবাদ পাঠ এবং অভিনয় শিল্পী হিসেবে নুসরাত জাহান মৌ’য়ের এ আত্মপ্রকাশ দেশের ইতিহাসের খাতায় যুক্ত করবে নতুন দু’টি পাতা।

এ বিষয়ে বৈশাখী টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম জানান, স্বাধীনতার মাস মার্চ ও সুবর্ণজয়ন্তী (৫০ বছরপূর্তি) বছরের এই আন্তর্জাতিক নারী দিবসকে স্মরনীয় করে রাখতে বৈশাখী টেলিভিশনের এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। বৈশাখী টেলিভিশন- স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের প্রাক্কালে আমরা আমাদের চ্যানেলের সংবাদ পাঠ বিভাগে এবং নাটকে দুইজন ট্রান্সজেন্ডার নারীকে যুক্ত করেছি। যার মধ্য দিয়ে দেশের মানুষ এই প্রথম কোন পেশাদার সংবাদ বুলেটিনে খবর পাঠ করতে দেখবেন একজন রূপান্তরিত (ট্রান্সজেন্ডার) নারীকে, যা স্বাধীনতার ৫০ বছরে দেশে আগে কখনো ঘটেনি।

বৈশাখী টিভি’র প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম আরও বলেন, আমরা মনে করি ট্রান্সজেন্ডারদের ধারাবাহিক ও স্থায়ী উন্নয়নের ধারা নিশ্চিত করতে সবার মানসিকতার পরিবর্তন অত্যন্ত জরুরি। আমাদের এই উদ্যোগ সাধারণ মানুষকে শুধু অবগত করার জন্যই নয়, ট্রান্সজেন্ডারদের সম্পর্কে চিরকালীন অচলায়তন ভাঙতে ভূমিকা রাখবে।

সান নিউজ/এসএইচ/আরএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা