নারী

দুর্যোগ কবলিত নারীদের মাসিক সুরক্ষা দিচ্ছে নন্দিতা সুরক্ষা

নিজস্ব প্রতিনিধি:

ফরিদপুর: কোভিড ১৯-এর ধাক্কার সঙ্গেই সারাদেশে সজোরে এসেছে বন্যার পানির ধাক্কা। ফরিদপুর জেলার ৩০টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। সাদিপুর শহররক্ষা বাঁধ ভেঙে বন্যার পানিতে থই থই করছে গ্রামের পর গ্রাম। হঠাৎ বন্যার পানি ঘরে ঢুকে নষ্ট হয়েছে ঘরের প্রয়োজনীয় জিনিসপত্র। অপ্রস্তুত বন্যাকবলিত নারী-পুরুষেরা আশ্রয় নিয়েছেন রাস্তায় অথবা আশ্রয়কেন্দ্রে।

এই দুর্যোগে নারীদের পড়তে হচ্ছে বাড়তি বিড়ম্বনায়। বন্যা বলে তো আর থেমে নেই মা-বোনদের ঋতুচক্রের দিনগুলো। পানিবদ্ধতার কষ্টের মাঝে ঋতুস্রাব নারীদের ফেলে দিচ্ছে চরম অস্বস্তিতে। কেননা, তাদের হাতের কাছে নেই প্রয়োজনীয় উপকরণ।

রাস্তায় আশ্রয় নেওয়া নারীরা জানান, ভেজা কাপড়ে এসে রাস্তায় আশ্রয় নিয়েছেন। কোনোভাবে কাপড় দিয়ে বেড়া দিয়ে একটু দাঁড়ানোর জায়গা করেছেন রাস্তার পাশে। এখানে মাসিক সুরক্ষা সমগ্রী বলতে কিছুই নেই তাদের কাছে।

এদিকে যাদের মাসিক চলছে, তারা মাসিক সামগ্রীর অভাবে লজ্জায় কোনোভাবে বের হতে পারছেন না বলে খাদ্য সহযোগিতাও পাচ্ছেন না ঠিকমতো।

এসব সমস্যা চিন্তা করে নারী ও শিশু সুরক্ষা নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা নন্দিতা সুরক্ষা টিম তাদের প্রতিষ্ঠাতা তাহিয়াতুল জান্নাত রেমির নেতৃত্বে স্যানিটারি ন্যাপকিন এবং অন্যান্য উপকরণ পৌঁছে দিচ্ছে বানভাসি নারীদের হাতে। ইতোমধ্যে ফরিদপুর সদর উপজেলার আলিয়াবাদ ইউনিয়নের সাদিপুর, দক্ষিণ সাদিপুর, গদাধরডাংগি, মধ্য গদাধরডাংগি এলাকায় ২৫০ জনেরও বেশি নারীকে মাসিক সুরক্ষা সামগ্রী হিসেবে সেনেটারি প্যাড, অন্তর্বাস এবং সাবান দিয়েছে নন্দিতা সুরক্ষা টিম।

বানভাসি নারীরা জানিয়েছেন, পানিবন্দি মানুষের জন্য খাদ্য সহযোগিতা নিয়ে পাশে দাঁড়িয়েছে সরকারি-বেসরকারি নানা সংস্থা। কিন্তু পানিবন্দি নারীদের মাসিক সুরক্ষার কথা ভেবে কখনো তাদের কাছে স্যানিটারি ন্যাপকিন, অন্তর্বাস আর সাবান নিয়ে এভাবে কেউ তাদের কাছে যাননি।

নন্দিতা সুরক্ষার সভাপতি তাহিয়াতুল জান্নাত রেমি বলেন, ‘বানভাসিদের যেমন খাদ্যের প্রয়োজন, তেমনি বানভাসি নারীদের মাসিক সুরক্ষারও প্রয়োজন। আমরা পানিবন্দি নারীর নিরাপদ ঋতুচক্র নিশ্চিতের পাশাপাশি তাদের হাতে পৌঁছে দিচ্ছি মানবিক সহায়তাও।’

কেবল বন্যাই নয়, কোভিড ১৯-এর লকডাউনের দিনগুলোতেও ৫০০ নারীর মাসিক সুরক্ষা নিশ্চিত করেছে নন্দিতা সুরক্ষা টিম। এদেশের সকল নারী নিরাপদে ঋতুচক্রের দিনগুলো পার করবেন- এই স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছে টিমটি।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি কাপ্তাই হ্রদে

জেলা প্রতিনিধি: প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে কাপ্তাই হ্রদে ম...

এফডিসির ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি রিয়াজের

বিনোদন ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র...

৪৬তম বিসিএস মানতে হবে যেসব নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: কাল ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনু...

যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা