জাতীয়

দুই প্রতিষ্ঠানের সঙ্গে ঢাকা চেম্বারের সমঝোতা স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক : দুই প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ঢাকা চেম্বারকঅব কমার্স ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। প্রতিষ্ঠান দুটি হলো ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

সোমবার (২৮ ডিসেম্বর) আইসিএসবি’র কার্যালয়ের আয়োজিত অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ ও ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) সভাপতি মোজাফফর আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অপরদিকে একইদিনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এস এম মাহবুবুল হক মজুমদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ ডিসিসিআই জানান, গবেষণা কার্যক্রম বাড়ানোর লক্ষ্যে ঢাকা চেম্বার ইতোমধ্যে আরএনআই ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছে, যা শিল্প ও শিক্ষাখাতের সমন্বয় বৃদ্ধিতে কার্যকর ভূমিকা পালন করবে। আমাদের শিল্পখাতে দক্ষ মানব সম্পদের প্রচুর চাহিদা রয়েছে এবং মানব সম্পদের দক্ষতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয়সমূহকে আরও যত্নবান হওয়ার আহ্বান জানান।

আইসিএসবি’র সভাপতি মোজাফফর আহমেদ বলেন, দেশে স্থানীয় ও বিদেশি বিনিয়োগ বাড়াতে গবেষণার বিকল্প নেই এবং এক্ষেত্রে বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি তিনি ব্যবসায়িক প্রতিষ্ঠানসমূহের সাচিবিক সক্ষমতা বাড়ানোর ওপর জোর দেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান বলেন, ডিসিসিআই বিজনেস ইন্সটিটিউট (ডিবিআই) শিল্পখাতে বিশেষকরে ঢাকা চেম্বারের সদস্যবৃন্দের প্রয়োজনীতার বিষয়টি জানার লক্ষ্যে জরিপ পরিচালনা করতে পারবে। যার ভিত্তিতে শিল্পখাতের চাহিদার বিষয়টি বিশ্ববিদ্যালয়গুলোকে অবহিত করার প্রস্তাব করেন এবং এর ভিত্তিতে বেসরকারি খাতের প্রয়োজন মাফিক বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের কারিকুলাম প্রস্তুত ও সংশোধন করতে সক্ষম হয়।

তিনি দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে শিল্প ও শিক্ষা খাতকে একযোগে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। উদ্যোক্তা তৈরি সহায়ক শিক্ষা কারিকুলাম প্রণয়নের জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

সান নিউজ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

মৃত্যুহীন দিনে শনাক্ত ১৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের শরীরে ক...

সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় টানা চতুর্থ দিনের মতো দেশের ও...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

সবজির বাজারে আগুন

নিজস্ব প্রতিবেদক: ঈদের আমেজ শেষ হ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা