খেলা

দীর্ঘ ৯ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘ ৯ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সবুজ গালিচায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামছে টাইগাররা। তবে করোনা মহামারীতে বদলে যাওয়া বিশ্বে টাইগারদের এবারের লড়াইটা সম্পূর্ণ অন্যরকম।

বুধবার ( ২০ জানুয়ারি) চেনা মাঠ, চেনা ড্রেসিংরুম কিংবা চেনা পরিবেশে তারা খেলবেন অচেনা এক অনুভূতি আর চ্যালেঞ্জ নিয়ে। ঘরের মাঠে খেলা হলেও অবিশ্বাস্য এক বাস্তবতায় এ প্রথম দর্শকের গর্জন শুনবে না টাইগাররা। তামিম, মুশফিকদের লড়াইটা তাই এবার নিজেদের সঙ্গেও।

করোনার বিস্তার রোধে কঠোর স্বাস্থ্যবিধি পালনের কারণে এবারের সিরিজে গ্যালারিতে দর্শকের কোনও প্রবেশাধিকার নেই। শুধু ভিআইপি স্ট্যান্ডে অল্প কিছু আমন্ত্রিত অতিথি খেলা দেখার সুযোগ পাবেন বলে জানান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের টিকেটিং বিভাগের এক্সিকিউটিভ জুয়েল সরকার।

অন্য সব সিরিজে টিকিট বিক্রি কিংবা বণ্টন নিয়ে তাদের ব্যস্ত সময় পার করতে হয়, কিন্তু এবার চিত্রটা অন্যরকম। টিকিট নিয়ে কোনও ব্যস্ততা কিংবা হাহাকার নেই। তিনি ধারণা দিলেন, গত মাসে অনুষ্ঠিত ঘরোয়া বঙ্গবন্ধু টি-২০ কাপের মতোই অল্প কিছু দর্শক থাকবে গ্যালারিতে।

আরও কয়েকটি কারণে এবারের সিরিজটা আলাদা। করোনার কারণে ওয়েস্ট ইন্ডিজের শীর্ষ তারকাদের কেউই বাংলাদেশে আসেননি। মারকাটারি ক্রিকেটের জন্য ক্যারিবীয় তারকাদের প্রচুর ভক্ত বাংলাদেশে, বিশেষ করে আইপিএলসহ টি-২০ লিগগুলোর কল্যাণে এখানে তাদের বিশাল সমর্থকগোষ্ঠী তৈরি হয়েছে।

নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার আসেননি বলে ওয়ানডে ফরম্যাটে ২ বছর পর দলে ফেরা জেসন মোহাম্মদ আর টেস্টে ক্রেগ ব্র্যাথওয়েট নেতৃত্ব দেয়ার সুযোগ পাচ্ছেন। তারকাশূন্য ওয়েস্ট ইন্ডিজ দলে সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় মিডল অর্ডার হার্ড হিটিং ব্যাটসম্যান রভম্যান পাওয়াল।

এছাড়া অধিনায়ক জেসন, সহঅধিনায়ক সুনীল আমব্রিস আর রেইমন রেইফারের শুধু রয়েছে ওয়ানডে খেলার অভিজ্ঞতা। দলে একেবারেই নতুন মুখ হিসেবে ঠাঁই পেয়েছেন ৯ জন! বাংলাদেশ দলে এ ফরম্যাটে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন স্পিনার মাহাদী হাসান, পেসম্যান শরিফুল হাসান ও হাসান মাহমুদ।

গত ২ দশক ধরে বাংলাদেশ ক্রিকেটের অন্যতম কাণ্ডারি হয়ে ওঠা মাশরাফি বিন মর্তুজা ২০১৯ সালের বিশ্বকাপের পরই নেতৃত্ব থেকে সরে গেছেন। সেই বছর অক্টোবরে আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের নিষেধাজ্ঞা পান সাকিব আল হাসান। ফলে ওয়ানডে দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ এসে যায় তামিম ইকবালের সামনে।

ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজটা নিয়ে মঙ্গলবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলনায়ক তামিম বলেছেন, আমাদের লক্ষ্য সিরিজ জয়, তবে আপাতত ভাবনায় প্রথম ম্যাচ। সিরিজ জেতাটা আমাদের জন্য অবশ্যই জরুরি। কিন্তু আমার যেটা মনে হয়, বুধবারের ম্যাচটায় ভালো শুরু বেশি জরুরি।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ১ বছর পরে ফিরছি। আমরা যদি ভালো শুরু করতে পারি, এরপর সবই জেতার চেষ্টা করা যাবে। প্রথম ম্যাচটা নিয়েই আমাদের মনোযোগ। মাশরাফি এখনও অবসর নেননি। যদিও নেতৃত্ব থেকে সরে যাওয়ায় আর দল থেকে বাদ পড়ায় অনেকেই তার আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি দেখছেন। দেশের ইতিহাসে সবচেয়ে সফল পেস বোলারের অনুপস্থিতি আর তার উত্তরসূরি হিসেবে দলকে নেতৃত্বদানের চ্যালেঞ্জ নিয়ে তামিম বললেন, অবশ্যই এটি একটি অভাব।

মাশরাফি ভাই দলের জন্য অনেক কিছু করেছেন। এ বিষয়ে কোনো সন্দেহ নেই। আমি আমার সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করব। দুই দল সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছে ২০১৯ সালে। ২০ বছরে ৩৮ বারের মুখোমুখিতে ক্যারিবীয়রা ২১ জয়ে এগিয়ে রয়েছে, যদিও ১৫ ম্যাচ জিতে বাংলাদেশও খুব একটা পিছিয়ে নেই।

তাৎপর্যপূর্ণ ব্যাপার হলো, ওয়েস্ট ইন্ডিজকে সর্বশেষ টানা পাঁচ ম্যাচে হারিয়েছে বাংলাদেশ, যা টাইগারদের তৃতীয় সেরা রেকর্ড। আজ জিতলে তারা নিউজিল্যান্ডের বিপক্ষে টানা ৬ জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলবে, যা হয়েছিল ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে। টানা সর্বোচ্চ জয়ের রেকর্ডটা জিম্বাবুয়ের বিপক্ষে, ২০১৪ সাল থেকে আফ্রিকান দলটিকে টানা ১৬ ম্যাচে হারিয়েছে টাইগাররা।

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে জয়-পরাজয়ের ব্যবধান কমিয়ে আনা, করোনার পর জয়ের নতুন হিসাব খোলার বিষয়টি ছাড়াও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে এ সিরিজটা বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্যারিবীয়দের জন্যও তাই। ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে ১১টায়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

রাজধানীসহ ৪ অঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: আবহাওয়া অধিদফতর...

নোয়াখালীতে কিশোরের অপমৃত্যু 

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার স...

হেলিকপ্টার সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান ন...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

ধান কাটার মেশিনে শিশুর মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী জেলা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা