বাণিজ্য

দাম কমেছে আলু পেঁয়াজ গরুর মাংসের

মো. সাইফুল ইসলাম মাসুম : সাপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলেতে দাম কমেছে পেঁয়াজ,আলু, গরুর মাংসের। কিন্তু দাম বেড়েছে মুরগির। পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০ টাকা কমেছে। পেঁয়াজের সঙ্গে নতুন আলুর দামও কিছুটা কমেছে। তবে পুরনো আলুর দাম বেড়েছে। বাজারে প্রতি কেজি গরুর মাংসের দাম ৩০ টাকা কমে ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা, শালগমের সরবরাহ বেড়েছে। ফলে সবজির দাম ক্রেতাদের স্বস্তি দিচ্ছে। এক মাসেরও বেশি সময় ধরে ক্রেতারা তুলনামূলক কম দামে সবজি কিনতে পারছেন। গেল সপ্তাহে সবজির দামে তেমন হেরফের হয়নি। বেশিরভাগ শীতকালীন সবজি ৩০ টাকা কেজি দরের মধ্যে মিলছে।

শুক্রবার (১ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার সরেজমিন ঘুরে দেখা গেছে, বাজারে নতুন দেশি পেঁয়াজের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে আমদানি করা পেঁয়াজও রয়েছে। গত সপ্তাহে ৬০ টাকা কেজি বিক্রি হওয়া ভালো মানের দেশি পেঁয়াজের দাম কমে ৫০ টাকায় নেমে এসেছে। আমদানি করা পেঁয়াজ আগের মতো ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কারওয়ানবাজারের পেঁয়াজ ব্যবসায়ী করিম হোসেন বলেন, বাজারে এখন পেঁয়াজের কমতি নেই। দুই সপ্তাহের বেশি সময় ধরে ভালো মানের নতুন দেশি পেঁয়াজ বাজারে ভরপুর আসছে। এখন ভারতও রফতানি নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। নতুন আমদানি করা পেঁয়াজ বাজারে আসলে দাম আরও কমবে।

এদিকে পুরনো আলুর কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। পুরনো আলুর দাম বাড়লেও নতুন আলুতে এর প্রভাব পড়েনি। নতুন আলুর দাম সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। গত সপ্তাহে ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া নতুন আলু এখন ৪০ টাকায় পাওয়া যাচ্ছে।

ব্যবসায়ী মো. বজলু বলেন, বাজারে এখন পুরনো আলু খুব কম আসছে। এ কারণে দাম একটু বেশি। আর কিছুদিন পর বাজারে পুরনো আলু পাওয়া যাবে না। তবে দিন যত যাবে, নতুন আলুর সরবরাহ বাড়বে। কিছুদিনের মধ্যেই নতুন আলুর দাম আরও কমে যাবে।

বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে সবজির দামে খুব একটা হেরফের হয়নি। আগের মতো শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা। ফুলকপি ও বাঁধাকপির প্রতি পিস বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। মুলা ১০ থেকে ১৫ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বড় লাউ। গাজর বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। বেগুনের কেজি ৩০ থেকে ৪০ টাকা, করলার কেজি ৪০ থেকে ৫০ টাকা।

খিলগাঁওয়ের ব্যবসায়ী সুলতান বলেন, বাজারে ফুলকপি, বাঁধাকপি, শিমের ভালো সরবরাহ রয়েছে। কম দামে ক্রেতারা সবজি কিনতে পারছেন। এখন নতুন টমেটো বাজারে আসতে শুরু করেছে। তবে দাম কিছুটা বেশি। টমেটোর কেজি ১০০ টাকা। কিছুদিন পর টমেটোর দামও কমে যাবে। তখন অন্য সবজির দাম আরও কমবে বলে জানান তিনি।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা