সারাদেশ

ত্রাণের দাবিতে বরিশালে ব্যতিক্রমী রিকসা মিছিল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : লকডাউনে শ্রমজীবী খেটে খাওয়া মানুষের জন্য এক মাসের খাদ্য, নগদ পাঁচ হাজার টাকা অর্থ বরাদ্দ এবং বিনামূল্যে করোনা পরীক্ষা, চিকিৎসা ও ভ্যাকসিনের দাবিতে বরিশালে ব্যতিক্রমী রিকসা মিছিল করেছে শ্রমজীবী মানুষেরা।

শনিবার সকালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ, বরিশাল জেলা শাখার আয়োজনে লাল পতাকা এবং বিভিন্ন দাবি সম্বলিত ফেস্টুন নিয়ে এ মিছিলটি অনুষ্ঠিত হয়।

শহরের বঙ্গবন্ধু উদ্যান থেকে শুরু হওয়া রিকসা মিছিলটি সদর রোড অশ্বিনী কুমার টাউন হল চত্ত¡র হয়ে জেলখানার মোড়, নতুন বাজার, নথুল্লাবাদ, আমতলা মোড়, বান্দ রোড এবং লঞ্চঘাট হয়ে বরিশাল সিটি কর্পোরেশনের নগর ভবনের সামনে গিয়ে শেষ হয়।

মিছিল পরে নগর ভবন চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ জেলার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন।

তিনি তার বক্তৃতায় বলেন, ‘শ্রমজীবীদের জন্য পর্যাপ্ত খাদ্য ও অর্থ সহায়তা না দিয়ে কোনভাবেই লকডাউন কার্যকর করা সম্ভব হবে না। এবার লকডাউনের একদিকে শ্রমিকদের কোন আয়-রোজগার নেই, রাস্তায় নামতে পারছে না, অন্যদিকে এই রমজান মাসে চাল, ডাল, তেল, তিনিসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সকল জিনিসপত্রের দাম বেড়েছে। ফলে শ্রমজীবী, দরিদ্র-নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলো সীমাহীন দু:খ-দুর্দশার মধ্যে অতিবাহিত করছে।

সংগঠনের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘এটা ঠিক যে সারাদেশের মতো বরিশালেও করোনা রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। ফলে লকডাউনের কোন বিকল্প নেই। কিন্তু লকডাউনের আগে অবশ্যই গরিব-খেটে খাওয়া মানুষ যারা সারাদিন রোজগার করে সন্ধ্যায় বাজার করে ঘরে ফেরে তাদের অন্তত এক মাসের খাবার এবং নগদ পাঁচ হাজার টাকা দিতে হবে।

তিনি বলেন, ‘এই সযোগিতা ছাড়া ওই পরিবারগুলো না খেয়ে উপোস করবে। রমজানে সেহরি ইফতারও করতে পারবে না। তাই কাল বিলম্ব না করে শ্রমজীবী দরিদ্র পরিবারের তালিকা করে তাদের খাদ্য সহায়তা দিতে হবে। পাশাপাশি বিভিন্ন এলাকাতে শ্রমিকদের যে হয়রানি-নির্যাতন করা হচ্ছে সেটাও বন্ধ করার দাবি জানান তিনি।

এসময় আরও বক্তব্য রাখেন- সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক মানিক হাওলাদার, বরিশাল রিকসা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের (২৩২৪) সভাপতি দুলাল মল্লিক, শ্রমিক নেতা মো. জব্বার, শহীদুল ইসলাম, মো. কবির, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিজন শিকদার ও প্রমুখ।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঝালকাঠি নার্সিং কলেজে অচল অবস্থা!

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি নার্সি...

লক্ষ্মীপুরে স্বাস্থ্য নিরাপত্তা স্কিম চালু

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

অবৈধ ইটভাটায় হুমকির মুখে জীববৈচিত্র্য

রংপুর ব্যুরো: রংপুর জেলাসহ বিভাগে...

ভোলায় বঙ্গবন্ধু সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা

ভোলা প্রতিনিধি: শ্রদ্ধা ও ভালোবাস...

মোস্তফা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের নাগরপুরে ছাত্রলীগ নেতা জাহিদ হাস...

ট্রাক্টর উল্টে চালক নিহত

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জে...

সিকান্দার আবু জাফর

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

চার অঞ্চলে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের চার অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে দ...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা