জাতীয়

ঢামেক মর্গে আড়াই বছর মার্কিন নাগরিকের লাশের ব্যাখ্যা দিল দূতাবাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গের হিমাগারে দীর্ঘ আড়াই বছর পড়ে আছে মার্কিন নাগরিক রবার্ট বারকারের মরদেহ। শনিবার ২ জানুয়ারি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস।

রোববার সকালে (৩ জানুয়ারি) মার্কিন দূতাবাসের তথ্য অফিসার কারলা থমাস জানান, বিদেশে মার্কিন নাগরিকদের কল্যাণ ও সুরক্ষা দেওয়ার দায়িত্ব দূতাবাসের। বিভিন্ন দেশে অবস্থিত আমাদের দূতাবাস এবং কনসুলেটগুলোর আর বড় কোনও দায়িত্ব নেই।

তিনি জানান, আমরা তাদের ক্ষতির জন্য পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাই। আমরা মৃত্যুর কারণ সম্পর্কে স্থানীয় কর্তৃপক্ষের তদন্তকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আমরা সব উপযুক্ত কনস্যুলার সহায়তা প্রদানের জন্য প্রস্তুত।

কারলা থমাস জানান, যখন কোনও মার্কিন নাগরিক বিদেশে মারা যায়, তখন পরিবার এবং বন্ধুবান্ধবকে উপযুক্ত কনস্যুলার সহায়তা দেওয়া দূতাবাসের দায়িত্ব। পরিস্থিতির ওপর নির্ভর করে মৃত্যু পরবর্তী আত্মীয়-স্বজনকে শনাক্ত এবং অবহিত করারও দায়িত্ব দূতাবাসের।

এ ছাড়া যুক্তরাষ্ট্রে লাশ ফেরত দেওয়ার ব্যবস্থা করা, মৃত ব্যক্তি সম্পর্কিত তথ্য সরবরাহ করা, কনস্যুলার রিপোর্ট তৈরি করা এবং সেই ব্যক্তির ব্যক্তিগত প্রভাবগুলো বিষয়ে সহায়তা করা দূতাবাসের অন্যতম দায়িত্ব। এই কঠিন সময়ে রবার্ট বারকারের পরিবারের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা তার পরিবারকে যথাযথ সহায়তা করার আশ্বাস দেন কারলা থমাস।

এদিকে, দেশের প্রচলিত আইন অনুযায়ী তৃতীয় পক্ষ বা সেচ্ছাসেবী সংগঠনগুলো সৎকারের দায়িত্ব নিতে পারে। প্রসঙ্গত, প্রায় আড়াই বছর ধরে ঢাকা মেডিকেলের মর্গের হিমাগারে পড়ে আছে মার্কিন নাগরিক রবার্ট বারকারের মরদেহ।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসে বারবার চেষ্টা করা হলেও তাদের সঙ্গে যোগাযোগ করা হয়নি বলে দাবি রবার্টের স্ত্রী মাজেদা খাতুনের। এমনকি মার্কিন পরিবারের সঙ্গে যোগাযোগ করেও ব্যর্থ হয়েছেন তিনি। এ বিষয়ে ঢাকা মেডিকেলের ফরেনসিক বিভাগের প্রধান জানান, রবার্টের মরদেহ পরিবারের কাছে ফিরিয়ে দিতে থানা ও মার্কিন দূতাবাসে আবেদন করবেন তারা।

কোনও এক অদৃশ্য কারণে দীর্ঘ প্রায় আড়াই বছর ধরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গের হিমাগারে পড়ে আছে মার্কিন নাগরিক রবার্ট মাইরোন বারকারের মরদেহ। ২০১৮ সালের ২৫ মে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হলে বিদেশি নাগরিক হওয়ায় এরপর থেকেই মর্গে রয়েছে রবার্টের মরদেহ।

রাজধানীর দক্ষিণখান এলাকার বাসিন্দা বেসরকারি হাসপাতালের সাবেক নার্স মাজেদা খাতুনের দাবি, ২০০৭ সালের সেপ্টেম্বরে তিন ছেলে ও এক মেয়ের জনক মার্কিন নাগরিক রবার্ট মাইরোন বারকারের সঙ্গে খ্রিষ্টধর্ম অনুযায়ী বিয়ে হয় তার। এরপর থেকে মাজেদার সঙ্গেই সংসার করতেন এই মার্কিনি। যিনি পেশায় একজন বিদেশি উন্নয়নকর্মী হলেও রবার্ট কোন এনজিওতে কাজ করতেন, তা জানাতে পারেননি স্ত্রী মাজেদা।

তিনি জানান, রবার্ট বারকারের মৃত্যুর পরই তার মার্কিন পরিবারের কাছে লাশ ফিরিয়ে দিতে দক্ষিণ-খান থানায় জিডি করার মাধ্যমে লাশ পাঠানো হয় ঢাকা মেডিকেল মর্গে। এরপর মার্কিন এ্যাম্বাসি কিংবা রবার্টের মূল পরিবারের সঙ্গে যোগাযোগ করেও লাশ ফিরিয়ে দিতে ব্যর্থ হন মাজেদা।

মাজেদা খাতুন বলেন, তিন-চারবার যোগাযোগ করেছি। তাদের ফোন বন্ধ, সংযোগ পাওয়া যায় না। আমি আর কী করতে পারি বলুন? মূলত দূতাবাসের গাফিলতির কারণেই আমি লাশটি পাচ্ছি না। আমাকে লাশ বুঝিয়ে দেওয়া হোক। এদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ বলছেন, মার্কিন নাগরিকের মরদেহ হস্তান্তরের জন্য শিগগিরই তারা আবেদন করবেন।

তিনি বলেন, আমরা দূতাবাসকে চিঠি দেব। মার্কিন নাগরিকের লাশটি নিয়ে গেলে আমাদের জন্যও সুবিধা হয়। কিন্তু আমাকে আগে চিঠি দিতে হবে পুলিশের কাছে। দক্ষিণখান পুলিশের সঙ্গে যোগাযোগ করা হলে তারাও দিতে পারেননি এর সদুত্তর।

এ প্রসঙ্গে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন নাগরিকের মরদেহ হস্তান্তরের বিষয়ে জানতে হলে সংশ্লিষ্টদের কাছে ইমেইল করতে হবে। মেইলের মাধ্যমে যোগাযোগ করলে তারা উত্তর দেবেন বলে তিনি জানান।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা