বিনোদন
‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ ও ‘ট্রিবিউট’ বিভাগ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আকর্ষণ

বিনোদন প্রতিবেদক : রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ১৯তম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সবচেয়ে বৃহৎ চলচ্চিত্র উৎসব ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’।

১৯৯২ সালের ধারাবাহিকতায় অনুষ্ঠিত এবারের এ উৎসবে অন্যান্যবারের উৎসবের বিষয়গুলোর পাশাপাশি যুক্ত হচ্ছে দু’টি নতুন বিভাগ। এর একটি হলো ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ এবং অন্যটি হলো ‘ট্রিবিউট’।

উৎসবের ইতিহাসে প্রথমবারের মতো যুক্ত হওয়া এই বিভাগ দু’টির মধ্যে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ বিভাগটি সাজানো হয়েছে বিশ্বের বিভিন্ন দেশের উল্লেখযোগ্য বিশ্বনেতাদের নিয়ে নির্মিত চলচ্চিত্র দিয়ে; যেসব নেতারা তাঁদের দেশের স্বাধীনতা কিংবা গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন।

এবং ‘ট্রিবিউট’ বিভাগটি সাজানো হয়েছে অস্কারজয়ী বাঙালি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁকে সম্মান জানানোর উদ্দ্যেশে।

এ দু’টি বিভাগ সম্পর্কে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল সাননিউজকে জানান, উৎসবে এই প্রথম বারের মত যুক্ত হয়েছে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ ও ‘ট্রিবিউট’ নামের নতুন এই দু’টি বিভাগ। যা এবারের উৎসবকে আরও উচ্চতর মাত্রা দেবে বলে আমরা বিশ্বাস করি। এর মধ্যে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ বিভাগটি সংযুক্ত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী পালিত ‘মুজিব শতবর্ষ’ উদযাপনের অংশ হিসেবে।

তিনি আরও বলেন, এই জন্য আমরা এই বিভাগের চলচ্চিত্রগুলো সকলের দেখার সুবিধার্থে সম্পূর্ণ বিনামূল্যে প্রদর্শনের ব্যবস্থা করেছি। অর্থ্যাৎ বিভাগের সকল চলচ্চিত্রই যে কেউ দেখতে পারবেন।

উৎসবের এই দু’টি বিভাগে কি কি চলচ্চিত্র দেখানো হবে-এমন বিষয়ে কথা হয় উৎসবের গণমাধ্যম সমন্বয়ক রুহুল রবিন খানের সঙ্গে। তিনি সাননিউজকে জানান, এই দু’টি বিভাগের বিশ্বের বরেণ্য নেতাদের নিয়ে নির্মিত ৯টি চলচ্চিত্র এবং সত্যজিৎ রায়ের নির্মিত ৭টি চলচ্চিত্র দেখানো হবে।

এর মধ্যে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত চলচ্চিত্রগুলো হলো- নাগিসা ওশিমা পরিচালিত ‘Bengal no Chichi Lama(The Father of Bangladesh)’, ওয়ালটার সালেস পরিচালিত 'Motorczle Diaries', ভ্লাদিমির খাতিনেনকো পরিচালিত 'The Lenin Factor', জাদ-আবি খলিল পরিচালিত 'Ammar’, শ্যাম বেনেগাল পরিচালিত ‘The Making of the Mahatm ‘, জিভরাদ জিকা মিত্রোভিক পরিচালিত ‘Uzicka republika’, এস্টেলা ব্রাভো পরিচালিত ‘Anecdotes About Fidel' ও ফজলে আজিম জুয়েল পরিচালিত ‘আমার বাবার নাম’ এবং একলাস আবেদীন পরিচালিত ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী'।

অন্যদিকে, সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁকে সম্মানিত করার লক্ষে ‘ট্রিবিউট’ বিভাগে সত্যজিৎ রায়ের ৭টি কালজয়ী চলচ্চিত্র প্রদর্শিত হবে। এগুলো হলো-পথের প্যাঁচালী (১৯৫৫), অপরাজিতা (১৯৫৬), জলসাঘর (১৯৫৮), অপুর সংসার (১৯৫৯), অশনি সংকেত (১৯৭৩), সোনার কেল্লা (১৯৭৪) এবং হীরক রাজার দেশে (১৯৮০)।

এছাড়াও এবারের এ চলচ্চিত্র উৎসবে বরাবরের মত থাকছে-এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগ। আর সব বিভাগ মিলিয়ে এবারেরর উৎসবে মোট ৭৩টি দেশের দুইশত ২৭টি চলচ্চিত্র দেখার সুযোগ পাবেন চলচ্চিত্রপ্রেমীরা।

সান নিউজ/এইচএস/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা