জাতীয়

ঢাকার রাস্তায় বিআরটিসির আরও ৩০ দোতলা বাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় গণপরিবহনের তীব্র সংকট চলছে। এই সংকট কমাতে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) আরও ৩০টি বাস রাজধানীর রাস্তায় রোববার (৪ এপ্রিল) নামানো হয়েছে। এ নিয়ে বিআরটিসির বাড়তি ৬৫টি বাস ঢাকায় সাধারণ যাত্রীদের চলাচলের জন্য নামানো হলো।

বিআরটিসি সূত্রে জানা গেছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য দেওয়া বাসগুলো রাস্তায় নামানো হয়েছে। তবে লকডাউন বা কঠোর নির্দেশনা জারি হলে এসব বাস চলাচল বন্ধ হতে পারে।

এ ব্যাপারে বিআরটিসি এর চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, আমরা যাত্রীদের ভোগান্তি কমাতেই বাস নামাচ্ছি। ৬০টির বেশি বাস নামানো হয়েছে। লকডাউন বা এ ধরনের কঠোর নির্দেশ আসলে আমরা তা মানব। এক্ষেত্রে বাস চালানো বন্ধ থাকতে পারে। রোববার ২৫টির বেশি বাস নামানো হয়েছে। দোতলা বাসগুলোতে স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে।

তিনি জানান, ঢাকার রাস্তায় এর আগে বিআরটিসির ৩৫টি দোতলা বাস নামানো হয়েছে। রোববার আরো ২৪টি বাস নামানোর কথা থাকলেও তার বেশি বাস নামানো হয়েছে।

বিআরটিসির দফতর থেকে জানা গেছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। এ কারণে এসব বিশ্ববিদ্যালয়ে বিআরটিসির বাসগুলো গণপরিবহন হিসেবে ব্যবহার করা হচ্ছে। দেশে করোনা সংক্রমণ বেড়েছে। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকারের ১৮ দফা নির্দেশনা এসেছে। এর মধ্যে একটি হলো গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী পরিবহন করতে হবে। রাজধানীতে বাসে অর্ধেক যাত্রী পরিবহনের নিয়ম চালু হওয়ায় চরম সংকটে যাত্রীরা।

নতুন নির্দেশনায় জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া বাকি সব ‘সরকারি-বেসরকারি’ প্রতিষ্ঠানে ৫০ শতাংশ লোকবল নিয়ে কাজ করতে বলা হয়েছে। এটা বাস্তবায়নে বিভিন্ন মন্ত্রণালয় ব্যবস্থা নিচ্ছে। কিন্তু নির্দেশনার শতভাগ বাস্তবায়ন হয়নি। এ কারণে রাস্তায় যাত্রীর চাপ সামাল দিতে আরও বাস দরকার। গণপরিবহনে অর্ধেক যাত্রী বহন ও ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর ঘোষণায় সাধারণ মানুষ দুই দিকে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। প্রায় সব কিছু শতভাগ খোলা রেখে গণপরিবহনের জন্য দেওয়া এই নির্দেশনা বাস্তবায়নে নতুন বাস নামানো জরুরি বলে যাত্রীরাও মনে করেন।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা