বিজ্ঞান

ড. আলী আসগরকে স্মরণ খেলাঘর পরিবারের 

নিজস্ব প্রতিবেদক:

প্রগতির বাতিঘর, বিজ্ঞানের রাজদূত, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতিপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপক ড. আলী আসগরের প্রয়াণে তাকে শ্রদ্ধা নিবেদন করেছে খেলাঘর পরিবার।

শনিবার (২৫ জুলাই) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তনের এ আয়োজনে আলী আসগরের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, সংগীত পরিবেশন ও স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়।

দেশের বিজ্ঞান আন্দোলনের পুরোধা, বিশিষ্ট বিজ্ঞান ব্যক্তিত্ব, শিক্ষাবিদ, বরেণ্য শিশু সংগঠক অধ্যাপক আলী আসগর গত ১৬ জুলাই ভোর ৪টা ৩০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। বাদ আসর রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরে জানাজা শেষে একই সেক্টরের কবরস্থানে তাকে দাফন করা হয়।

নজরুল কবিরের সঞ্চালনায় স্মরণসভায় খেলাঘরের বর্তমান ও সাবেক সংগঠকদের মধ্যে আব্দুল আজিজ, অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, তাহমিন সুলতানা স্বাতী, অধ্যাপক প্রণয় সাহা, আবদুল মতিন ভূঁইয়া, আব্দুল জলিল, রহমান মুস্তাফিজ, জহিরুল ইসলাম জহির, আমিনুল রানা, অশোকেশ রায়, সোমেন পোদ্দার প্রমুখ ড. আলী আসগরের দীর্ঘ স্মৃতিচারণ করে বলেন, বহুমুখী প্রতিভার অধিকারী এ ব্যক্তিত্ব দীর্ঘদিন ধরে খেলাঘরের সঙ্গে জড়িত থেকে শিশু-কিশোরদের মননশীল-সৃজনশীল আন্দোলনে অসামান্য অবদান রেখেছেন। সংগঠনের কঠিন সময়ে বিচক্ষণতার সঙ্গে দৃঢ়ভাবে সংগঠন পরিচালনা করেছেন। খেলাঘর ও শিশু-কিশোরদের আন্দোলনে তার অবদান জাতি সবসময় স্মরণ করবে। পুরোপুরি একজন বিজ্ঞানমনস্ক ও অসাম্প্রদায়িক ব্যক্তিত্ব ছিলেন। তার মৃত্যুতে দেশ ও দেশের শিশু-কিশোররা এক মহান অভিভাবককে হারালো। এ শূন্যতা পূরণ হওয়ার নয়।

বক্তারা জানান, দেশি ও আন্তর্জাতিক পর্যায়ে বিজ্ঞান বিষয়ক সংগঠনের নেতৃত্ব দেওয়া অধ্যাপক আলী আসগর শিশু-কিশোর ও বয়স্কদের জন্য লিখেছেন শতাধিক বিজ্ঞান বিষয়ক গ্রন্থ। বাংলাদেশ টেলিভিশনে বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা করে সুনাম অর্জন করেন তিনি। খেলাঘর পরিবারের সদস্যরা বলেন, তিনি ছিলেন বিজ্ঞানের কবি, সমাজের শিক্ষক, চেতনার শিক্ষক, সামাজিক আন্দোলনের শিক্ষক। তার প্রবর্তিত বিজ্ঞান আন্দোলন সদ্য স্বাধীন বাংলাদেশে এবং পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরে দীর্ঘ কয়েক দশকের অন্ধকারাচ্ছন্ন পরিবেশে শিশু-কিশোর ও প্রগতিশীল বাঙালি জাতির মননে ও মানসে চেতনা, আদর্শ আর প্রগতির আলোকশিখা জ্বালিয়ে রাখে।

অধ্যাপক আলী আসগর দীর্ঘদিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিষয়ে অধ্যাপনা করেছেন। বিজ্ঞান বিষয়ে তিনি লেখালেখি করতেন। খেলাঘর কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতিপতিমণ্ডলীর চেয়ারম্যান ও পদার্থ বিজ্ঞান সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ছাড়াও তিনি ছিলেন বিজ্ঞান অলিম্পিয়াড কমিটির অন্যতম প্রধান। বিজ্ঞান খেলাঘরের প্রতিষ্ঠাতাও ছিলেন তিনি । বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অতিথি শিক্ষক হিসেবে পদার্থ বিজ্ঞান শিক্ষা দিয়েছেন তিনি। তার প্রস্তাবে এদেশে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ক্ষুদে বিজ্ঞানীদের সম্মেলন শুরু হয়।

তিনি একজন জনপ্রিয় বিজ্ঞান লেখক, শিক্ষাবিদ ও সংগঠক। বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা প্রসারে তার অবদান অসামান্য। তিনি এদেশের বিজ্ঞানকে ছোটদের মধ্যে জনপ্রিয় করার অন্যতম পথিকৃৎ। বহুমুখী বিজ্ঞানমনষ্ক জাতি গঠনে তার নিরলস চেষ্টা ছিল অবিস্মরণীয়। দেশজুড়ে বিজ্ঞানমেলার আয়োজন, বিটিভি-তে বিজ্ঞানবিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা আর সহজ সরল ভাষায় বিজ্ঞানকে সাধারণের কাছে পৌঁছে দিতে তিনি কাজ করেছেন ছয় দশকেরও বেশি সময় ধরে। তিনি চুম্বকের দুই মেরুর মধ্যবর্তী স্থানের নিরপেক্ষতার আবিষ্কারক।

কাজের স্বীকৃতি হিসেবে অধ্যাপক আলী আসগর বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে- বিজ্ঞানে অবদানের জন্য ড. মনিরুজ্জামান স্বর্ণপদক, বিজ্ঞানবিষয়ক লেখালেখির জন্য ড. কুদরত-ই-খুদা স্বর্ণপদক, দেশে বিজ্ঞানকে জনপ্রিয় করার ক্ষেত্রে অবদানের জন্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন স্বর্ণপদক এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে অবদানের জন্য মার্কেন্টাইল ব্যাংক স্বর্ণপদক।

স্মরণসভায় সম্মিলিত সামাজিক আন্দোলনের পঙ্কজ ভট্টাচার্যের লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ। আরো বক্তব্য দেন বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লুনা নূর ও মানবেন্দ্র দেব, বর্তমান সভাপতি মেহেদী হাসান নোবেল ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সম্পাদকমণ্ডলীর সদস্য রহমান মুফিজ। তারা বলেন, অধ্যাপক আলী আসগর মুক্তবুদ্ধির উদার ও অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। মুক্তিযুদ্ধসহ দেশের সব অসাম্প্রদায়িক ও প্রগতিশীল আন্দোলনে বুদ্ধিবৃত্তিক অবদান রাখেন তিনি।

জাতীয় শিক্ষানীতিতে একমুখী শিক্ষা প্রবর্তনের প্রস্তাব দিয়ে তিনি মৌলবাদী জঙ্গিগোষ্ঠীর রোষানলে নিরাপত্তাহীনতায় পড়েন তিনি। হত্যার হুমকি পান, মুরতাদ ঘোষণা করে মৌলবাদীরা তার মাথার দাম ঘোষণা করে লাখ টাকা। তারপরও তিনি দমে যাননি। বরং সাহসে বলীয়ান হয়ে অসাম্প্রদায়িক আদর্শে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের আন্দোলনকে এগিয়ে নেন অবিচল দৃঢ়তায়।

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে জানানো হয়, ড. আলী আসগরের জীবন ও কর্ম স্মরণে রাখতে গড়া হবে একটি জাতীয় ভিত্তিক প্ল্যাটফরম। সৈয়দ হাসান ইমামকে চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজকে সম্পাদক করে গঠিত হতে যাচ্ছে ট্রাস্টের আদলে এ ফোরাম। স্মারকগ্রন্থ প্রকাশ, তার লেখা নিয়ে আর্কাইভ তৈরি, সকল লেখা ও বই সংগ্রহ করে পুন:প্রকাশ, বিজ্ঞান মেলার আয়োজনসহ নানা উদ্যোগে-আয়োজনে ড. আলী আসগরের চেতনা ও আদর্শ ছড়িয়ে দেওয়া হবে কোটি কোটি শিশু-কিশোরদের অন্তরে, সমাজের সর্বস্তরে। ড. আলী আসগরের সমাজ পরিবর্তনের বিপ্লবী আদর্শ বাস্তবায়ন করে বর্তমান বিজ্ঞানমনস্কতা বিবর্জিত কুপমণ্ডুকতাপূর্ণ সমাজকে ভেঙে বৈষম্যহীন নতুন সমাজ ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাবে প্ল্যাটফরম।

অনুষ্ঠানের শুরুতে ড. আলী আসগর স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে’ সঙ্গীতে ও পুষ্পাঞ্জলি দিয়ে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান খেলাঘর পরিবার, সিপিবি, সম্মিলিত সামাজিক আন্দোলন, কৃষক সমিতি, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, উদীচীসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সংগঠকরা।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

সত্যের পথে অবিচল থাকার আহ্বান মুক্তাধর

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

সফর শেষে দেশে ফিরলেন ড. শিরীন

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিই...

নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গণপিটুনিতে ২ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কাপ...

মাংসের বাজারে মিলছে না স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রোজার শুরু থেকেই গরু, মুরগি, খাসিসহ সব ধরন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা