আন্তর্জাতিক

ড্রোনে পৌছে যাবে টিকা!

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সারা বিশ্বে এখন টালমাটাল অবস্থা। করোনায় বিপর্যস্ত পরিস্থিতির পাশাপাশি টিকার ঘাটতির কারণে বেশ সমালোচিত হয়েছে ভারত। এখন তাই টিকাকরণ প্রক্রিয়ায় গতি আনার জন্য বেশ তোরজোড় শুরু করেছে দেশটির সরকার।

দেশ জুড়ে টিকাকরণের লক্ষ্যে এবার ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় টিকা পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে। এজন্য আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কাছে দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী ২২ জুনের মধ্যে তা জমা দিতে বলা হয়েছে।

কীভাবে টিকাকরণে গতি আনা যায় তা নিয়ে যখন কথাবার্তা চলছিল তখন কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে জানানো হয়, ড্রোনের মাধ্যমে টিকা সরবরাহ সম্ভব।
এরপরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের ভর্তুকিপ্রাপ্ত সংস্থা এইচএলএল ইনফ্রা টেক সার্ভিসেস লিমিটেড টিকা কেনার দায়িত্বে রয়েছে। পুরো বিষয়টির তদারকিতে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।

শুক্রবার তাদের পক্ষ থেকেই দরপত্র চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সবার আগে তেলঙ্গানায় ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা নেয়া হয়েছিল। তবে এখন পর্যন্ত যা জানা যাচ্ছে, রাজস্থানের বিকানের শহর থেকে এই প্রকল্প শুরু হবে।

তবে ড্রোন পরিচালনায় কিছু শর্তও বেঁধে দিয়েছে আইসিএমআর। বলা হয়েছে, কমপক্ষে ৪ কেজি পর্যন্ত ওজন বইতে সক্ষম হতে হবে ড্রোনগুলোকে। মাটি থেকে খাঁড়াভাবে এবং কমপক্ষে ১০০ মিটার উচ্চতায় উড়তে হবে।

যে জায়গা থেকে টিকা নিয়ে ড্রোনগুলোকে ওড়ানো হবে, টিকা সরবরাহ করে আবার সেখানেই ফেরত আসতে হবে। এছাড়া টিকা নিয়ে ড্রোনগুলো যাতে নিরাপদে মাটিতে নামে, জিপিএস-এর মাধ্যমে তার গতিবিধি নির্ভুল ভাবে নিয়ন্ত্রণ করা যায়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, য...

মিয়ানমারের সেনাদের ফেরত পাঠাল বিজিবি

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের পরিপ্র...

তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবি, নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক: তিউনিসিয়ার দক্ষিণের জেরবা দ্বীপের উপকূলে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

গাজীপুরে তুলার গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার তেল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা