আন্তর্জাতিক

ডেল্টায় কার্যকর ফাইজার-অ্যাস্ট্রাজেনেকা

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টা। ধরণটির বিরুদ্ধে কোনো টিকাই কাজ করছে না, এমনটাই জানে সবাই। তবে ডেল্টার বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেক ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা দুই ডোজের করোনা টিকা কার্যকর সুরক্ষা দিতে সক্ষম বলে জানা গেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য ও চিকিৎসাসেবা বিষয়ক অন্যতম নির্বাহী সংস্থা পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) সাম্প্রতিক গবেষণায় এ তথ্য জানা গেছে।

বুধবার (২১ জুলাই) ব্রিটেনভিত্তিক চিকিৎসা সাময়িকী নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে সেই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। খবর আল জাজিরার।

পিএইচই এর গবেষকরা জানিয়েছেন, চলতি বছর মে মাসে করোনাভাইরাস ও এটির বিভিন্ন পরিবর্তিত ধরনের বিরুদ্ধে প্রচলিত টিকাসমূহের কার্যকারিতা নিয়ে যে নিবন্ধ প্রকাশিত হয়েছিল, সাম্প্রতিক এই গবেষণা প্রতিবেদন তারই দ্বিতীয় পর্ব।

প্রকাশিত প্রতিবেদনে পিএইচইর গবেষকরা জানিয়েছেন, ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম ডোজ ডেল্টার বিরুদ্ধে ৩৩ শতাংশ কার্যকর এবং দ্বিতীয় ডোজ নেয়ার পর টিকা গ্রহণকারীরা ডেল্টার সংক্রমণ থেকে ৮৮ শতাংশ সুরক্ষা লাভ করেন।

অন্যদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার প্রথম ডোজ মানব দেহে ডেল্টা সংক্রমণের বিরুদ্ধে ৩০ শতাংশ প্রতিরোধ গড়ে তোলে এবং দ্বিতীয় ডোজের পর এই হার উন্নীত হয় ৬৭ শতাংশে।

এছাড়া করোনার পরিবর্তিত ধরন আলফার বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ ৯৩ দশমিক ৭ শতাংশ ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ ৭৪ দশমিক ৫ শতাংশ সুরক্ষা দেয় বলে উল্লেখ করা হয়েছে গবেষণা প্রতিবেদনে।

প্রতিবেদনে পিএইচই গবেষকরা বলেন, ‘করোনাভাইরাসের পরিবর্তিত ধরন আলফার বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেক ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দুই ডোজ মানবদেহে যে পরিমাণ সুরক্ষা দেয়, তার সঙ্গে ডেল্টা ধরনের বিরুদ্ধে দেয়া সুরক্ষার মধ্যে খুব বেশি পার্থক্য নেই।’

‘এ দুই টিকার প্রথম ডোজ নেয়ার পর মানবদেহে করোনা সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা তৈরি হতে থাকে, যা সম্পূর্ণ হয় দ্বিতীয় ডোজের মধ্যে দিয়ে। আর একটি বিষয় হলো- যাদের রোগ প্রতিরোধব্যবস্থা তুলনামূলকভাবে শক্তিশালী, বিশেষ করে তরুণ ও যুবা বয়সী মানুষ- তাদের বেলায় ডেল্টার সংক্রমণ প্রতিরোধে ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকা প্রায় সমানভাবে কার্যকর।’

ডেল্টার বিরুদ্ধে প্রয়োজনীয় সুরক্ষা দিতে সক্ষম আর একটি করোনা টিকা হলো স্পুটনিক ৫। এই টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান রাশিয়ার গামালিয়া ইন্সটিউট জানিয়েছে, করোনাভাইরাসের ডেল্টা ধরনের বিরুদ্ধে ৯০ শতাংশ সুরক্ষা দিতে পারে স্পুটনিক ৫।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা