টেকলাইফ

ডিজিটাল অর্থনীতিকে  শক্তিশালী করছে ফাইভ-জি

নিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাপী তথ্য প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল অর্থনীতিকে শক্তিশালী করছে পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ‘ফাইভ-জি’ বলে একটি আন্তর্জাতিক সম্মেলনে মত দিয়েছেন বৈশ্বিক টেলিযোগাযোগ বিশেষজ্ঞগন।

সম্প্রতি চীনা টেলিযোগাযোগ খাতের অন্যতম প্রতিষ্ঠান জেডইটি সাংহাইতে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘ফাইভ-জি মেসেজিং ফোরাম’ শীর্ষক আয়োজন করে বলে বহুজাতিক প্রতিষ্ঠানের বাংলাদেশ কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্বের বিভিন্ন দেশের সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের ৩ শতাধিক নির্বাহী এবং বিশেষজ্ঞ অনলাইন এবং সরাসরি অংশগ্রহন করে নিজ নিজ ক্ষেত্রে ‘ফাইভ-জি’ অভিজ্ঞতা তুলে ধরেন এই সম্মেলনে।

টেলিযোগাযোগখাতের নীতিনির্ধারকদের আকর্ষনে থাকা সম্মেলনে প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠানের মধ্যে গ্লোবাল সিস্টেম ফর মোবাইল এ্যাসোসিয়েশান (জিএসএমএ), সিসিএসএ বা চায়না কমিউনিকেশন্স স্টান্ডার্ডস এ্যাসোসিয়েশান, এশিয়া ফিনান্সিয়াল কো-অপারেশন এ্যাসোসিয়েশান, চায়না ইউনিয়ন পে, ঝেজিয়াং মেট্রোলজিক্যাল সার্ভিস সেন্টার, চায়না টেলিকম, চায়না মোবাইল, চায়না ইউনিকম এবং জাপানের কেডিডিআই।

পাশাপাশি, ‘ফাইভ-জি মেসেজিং ’সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে জেডইটি, গৌদু ইন্টারকানেকশন, সাঙ্ঘাই দাহান্ত্রিকম কর্পোরেশন এবং হোয়েল ক্লাউড টেকনোলজি অংশগ্রহন ছিলো উল্লেখযোগ্য। ‘ফাইভ-জি’ মেসেজিং সেবার ভবিষ্যৎ উজ্জ্বল উল্লেখ করে জেডইটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওয়াং জিয়াং বলেন, টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের পক্ষ থেকে অপারেটরদের নেটওয়ার্ক তৈরি, সেবা উন্নয়ন এবং ডিজিটাল অর্থনীতিকে এগিয়ে নিতে সব ধরনের সহযোগিতা করা হয়।

তিনি বলেন, অর্থনীতিকে ডিজিটালাইজড্ করতে ‘ফাইভ-জি’ মেসেজিংয়ের জন্য পরিবেশ তৈরিতে, উচ্চ পর্যায় থেকে মাঠ পর্যায়ের অংশীদারদের টার্মিনাল প্রস্তুতে এবং সেবা দাতা ও ব্যবসায়ী গ্রাহকের সঙ্গে একত্রে কাজ করবে জেডইটি। তিনটি অপারেটরকে শিল্প গবেষনা এবং বানিজ্যিক (ফাইভ-জি মেসেজিং) পরীক্ষায় জেডইটি সাহায্য করেছে। এর পাশাপাশি, সরকারি এবং আর্থিক প্রতিষ্ঠানসহ ৯টি শিল্পের জন্য ৩০০ এ্যাপলিকেশনকে উন্নয়ন করেছে প্রতিষ্ঠান।

সম্মেলনে মূল প্রবন্ধে, জেডইটি ভাইস প্রেসিডেন্ট ওয়াং কুয়ান বলেন, হাজারো শিল্পকে এগিয়ে নিচ্ছে ‘ফাইভ-জি’ মেসেজিং সেবা এবং এটি ভবিষ্যতে প্রান্তিক পর্যায়ের আরও অনেক মানুষের অন্তর্ভূক্তির মাধ্যমে ডিজিটাল অর্থনীতিকে শক্তিশালী করবে। জেডইটি এনি মেসেজিং প্লাটফর্মের আওতায় এনিনেটওয়ার্ক, এনি সার্ভিসেস, এনিহোয়ার এবং এনি স্কেল সেবার সমূহের প্রদান করা হচ্ছে বলে জানান তিনি।

চীনা অপারেটর এবং অংশীদারদের সঙ্গে একত্রে কাজ করে দেশটি ফাইভ-জি মেসেজিং সেবা একটি পর্যায়ে উন্নীত হয়েছে বলে জানানো হয় এই ফোরামে। এখন পর্যন্ত মোবাইল ফোন প্রস্তুতকারকদের পক্ষ থেকে ৬০টি টার্মিনাল ছাড়া হয়েছে এবং এই ব্যবস্থা সম্পুর্নরূপে উদ্ভাবনী সেবা হিসেবে হাজারো শিল্পের সঙ্গে যুক্ত হয়েছে।

চায়না ইনিকম মহাব্যস্থাপক ঝ্যাং ইউনঅং বলেন জাপান, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র থেকে শিক্ষা গ্রহণ করে চীনের ৩টি অপারেটর পারস্পরিক পরিচালনায় সহযোগিতা এবং সেবা উন্নয়নে কাজ করতে হবে। যেকোনও শিল্পের উন্নয়নে অবদান রাখতে সক্ষম জেডইটির চালু করা ওপেনল্যাবের দ্বিতীয় সংস্করণ এবং প্রথমবারের মত ইন্ডাস্ট্রিজ সার্টিফিকেশনের ব্যবস্থা ‘ফাইভ-জি মেসেজিং’ প্রযুক্তির পরিচালনায় এবং প্রশিক্ষনে সাহায্য করছে।

গতবছর এপ্রিল মাসে, ‘ফাইভ-জি মেসেজিং’ কে বৈশ্বিকভাবে সার্বজনীন সেবা হিসেবে তৈরি করতে এবং অধিক সংখ্যক শিল্পকে এগিয়ে নিতে চায়নার প্রধান ৩ অপারেটর যৌথভাবে একটি ওয়াইটপেপার (নীতিমালা) প্রকাশ করে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা