আন্তর্জাতিক

টিকা নিলেই মিলবে স্কলারশিপ

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের টিকা নিতে নানা দেশে নানা রকম পদক্ষেপ নিচ্ছে। এবার টিকা নিলেই মিলবে স্কলারশিপ। এমন এক অভিনব পন্থা নিয়েছে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের টিকা গ্রহণে আগ্রহী করে তুলতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্কলারশিপ প্রদানের পরিকল্পনা করেছে।

দ্য ইউনিভার্সিটি অব উইসকনসিন সিস্টেম এর কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব শিক্ষার্থী করোনা ভাইরাস প্রতিরোধে টিকা গ্রহন করবে, তাদের জন্য সবমিলিয়ে ৫ লাখ ডলার বা সমমূল্যের বৃত্তির ব্যবস্থা করা হচ্ছে।

এই বিশ্ববিদ্যালয়ের সভাপতি টমি থম্পসন বলেন, আমরা আশা করছি ১৫ অক্টোবরের মধ্যেই আমাদের আঞ্চলিক ক্যাম্পাস গুলোতে অধ্যয়নরত ৭০ শতাংশ শিক্ষার্থী টিকা আওতায় চলে আসবে।

আমরা তাদের মধ্য থেকে অন্তত ১৫ জনকে বাছাই করে ৭ হাজার ডলার বা সমমুল্যের বৃত্তি প্রদান করব। বাকিদের থেকে ৭০ জন বাছাই করে বিভিন্ন অংকে বৃত্তি প্রদান করা হবে। আশা করছি, যত বেশি শিক্ষার্থী টিকা গ্রহন করে ক্যাম্পাসে যোগদান করবে, ততই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বাড়বে।

থম্পসন বলেন, আমরা সামনের শীতকালীন সেমিস্টারকে লক্ষ্য রেখেই আমাদের পরিকল্পনা সাজাচ্ছি। তবে ইউনিভার্সিটি অব উইসকনসিন ম্যাডিসনের শিক্ষার্থীরা আমাদের এই বৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না, কেননা তাদের চ্যান্সেলর রেবেকা ব্ল্যাঙ্ক তার শিক্ষার্থীদের জন্য আলাদা ভ্যাকসিন ইনসেন্টিভ প্রোগ্রাম নিয়ে কাজ করছেন।

এই বিষয়ে চ্যান্সেলর রেবেকা ব্ল্যাঙ্কের মুখপাত্র জন লুকাস বলেন, ‘আমরা আমাদের ৮০ শতাংশ শিক্ষার্থীদের ভ্যাকসিন আওতায় আনার পরিকল্পনা নিয়ে সামনে বাড়ছি। যারা ভ্যাকসিন গ্রহন করবেন তাদের আমরা একটি ইনসেনটিভের আওতায় নিয়ে আসবো। আমরা এখনও বিষয়টি কাজ করছি নিয়ে, তবে এই সংক্রান্ত কোন ঘোষণা এখনও আমরা দেইনি।’

শুক্রবার (২৩জুলাই) সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল এক সাক্ষাতকারে টমি থম্পসন আরো বলেন, অন্তত ৭০ শতাংশ শিক্ষার্থী ভ্যাকসিন গ্রহন করলে আমদের ক্যাম্পাস সুরক্ষিত একটি বছরে পদার্পণ করতে পারবে বলে আশা করছি। এটি আমাদের সামগ্রিক ইম্যুনিটিতে ইতিবাচক হিসেবে বিবেচিত হবে। এইজন্যই আমরা ভ্যাকসিন কার্যক্রম এগিয়ে নিতে গুরুত্বের সঙ্গে কাজ করছি।

দেশজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক ক্যাম্পাসগুলোর কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ভ্যাকসিনে আগ্রহী করে তুলতে ও ক্যাম্পাসে ফেরাতে টিউশন ফি মওকুফ, ইনসেনটিভ প্রোগ্রাম চালু, বৃত্তি প্রোগ্রামসহ বিভিন্ন কার্যক্রম গ্রহন করেছে। এমনকি লটারির মাধ্যমে শিক্ষার্থীদের পুরো বছরের টিউশন ফি মওকুফ করার মতোও ঘটনা ঘটেছে। নিউজার্সির রোয়ান ইউনিভার্সিটি গত মে মাসে শিক্ষার্থীদের টিউশন ফি ও আবাসিক খরচে ছাড় দিয়েছিলো।

তথ্যসূত্র: এমপিআর নিউজ

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

গরম আরও বাড়ার আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৪ জেলার ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্র...

শিশু হাসপাতালে আগুন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শিশু হাসপাতালের ভবনে অগ্নিকাণ্ডে...

বিমানবন্দরে বাসচাপায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ৩য় টার্মিনালের বাউন্ডারি ভেঙে রাই...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা