জাতীয়

ঝরে পড়া রোধে শিক্ষাকে আনন্দময় করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের স্কুল থেকে ঝরে পড়া রোধকল্পে শিক্ষাকে আনন্দময় করে তুলতে হবে বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অনেক সময় বিদ্যালয়ের পরিবেশ, শিক্ষকদের আচরণ প্রভৃতি কারণে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে নিরুৎসাহিত হয়।

শুক্রবার (১ জানুয়ারি) মেহেরপুর জেলার প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এজন্য শিক্ষার্থীদের পড়ালেখার পদ্ধতি আনন্দময় করতে হবে।

বিদ্যালয়ের পরিবেশে যেন শিক্ষার্থীরা আনন্দ পায়, সেজন্য বিদ্যালয়ের ভবন, আঙিনা আকর্ষণীয় করতে হবে। প্রতিমন্ত্রী বলেন, শিশুরা পড়ালেখায় পিছিয়ে থাকলে বা অমনোযোগী হলে তাদেরকে উৎসাহিত করতে হবে। তাদের মনের ওপর বিরূপ প্রভাব পড়ে এমন আচরন করা থেকে বিরত থাকতে হবে। তাদের আনন্দের সঙ্গে শিক্ষা দিতে হবে। শিক্ষকদের আচরণ দেখে শিক্ষার্থীরা অনেক কিছু শিখে থাকে।

তাই শিক্ষার্থীদের সামনে প্রত্যেক শিক্ষককে আদর্শ হিসেবে উপস্থাপন করতে হবে। শিশুরা যাতে দেখে সেটাই অনুকরণ করতে পারে। তাই তাদের সামনে কারও সঙ্গে দুর্ব্যবহার করা যাবে না। ফরহাদ হোসেন বলেন, শিক্ষা খাতকে আরও উন্নত করতে সরকার এই খাতে গুরুত্ব দিয়েছে।

শিক্ষাকে মানসম্মত করতে এবং শিক্ষার্থীদের স্কুল থেকে ঝরে পড়া রোধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার প্রতিবছর বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে।

এই করোনা পরিস্থিতির মাঝেও যথাসময়ে কোটি কোটি শিক্ষার্থীর হাতে বই বিতরণ করা হচ্ছে, যা শিক্ষা খাতকে উন্নত করতে বর্তমান সরকারের আন্তরিকতার প্রকাশ। কেউ যেন শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত না হয়, সেজন্য ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য পৃথকভাবে পাঠ্যবই ছাপানো হয়েছে।

প্রতিমন্ত্রী এসময় শিশুদের আত্মপ্রত্যয়ী করে গড়ে তুলতে পাঠ্যক্রমের পাশাপাশি মননশীল বই পড়াসহ শিশুদের মানসিক বিকাশের জন্য খেলাধুলাসহ সৃজনশীল কাজে অংশ নিতে উদ্বুদ্ধ করার আহ্বান জানান।

মেহেরপুরকে শিক্ষাক্ষেত্রে মডেল অঞ্চল হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের আন্তরিকভাবে কাজ করতে অনুরোধ করেন। প্রতিমন্ত্রী এরপর মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণের উদ্বোধন করেন।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তাজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেহেরপুরের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ফজলে রহমান।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

ভোলায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা 

ভোলা প্রতিনিধি: ভোলায় বঙ্গবন্ধু স...

বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত

জেলা প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ সীমান্তে বিএসএফে...

একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় অর্থনৈতিক...

ধানখেতে মিলল যুবকের লাশ

জেলা প্রতিনিধি: কিশোরগঞ্জ জেলার ক...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা