স্বাস্থ্য

জ্বর-মাথাব্যথা ও ক্লান্তি হতে পারে করোনার ভ্যাকসিনে

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের বিভিন্ন দেশ মহামারী করোনাভাইরাস প্রতিরোধের জন্য মানবদেহে ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে। ভ্যাকসিন প্রয়োগের পর তাদের দেহে কী ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে তা ইতোমধ্যেই গণমাধ্যমে আসতে শুরু করেছে। এটা নিয়ে বিশেষজ্ঞ মহলসহ সর্বত্র চলছে নানা আলোচনা। বিষয়টি বিবেচনায় নিয়ে আগাম প্রস্তুতি নিয়ে রাখছে বাংলাদেশ সরকার।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) স্বাস্থ্য মন্ত্রনালয়ে ‘ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড ভ্যাকসিনেশন প্ল্যান ফর কোভিড ভ্যাকসিন ইন বাংলাদেশ’ বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিষয়ের পাশাপাশি ভ্যাকসিন দেয়ার ফলে কী ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে।

সভায় বলা হয়, কিছু কিছু ক্ষেত্রে টিকা দেয়ার পরে প্রথম তিন দিন ক্লান্তি, জ্বর এবং মাথাব্যথা হতে পারে। ভ্যাকসিন দেয়ার পর এই সাধারণ প্রতিক্রিয়াগুলো সাধারণত হালকা ধরনের হয় এবং কয়েক দিনের মধ্যে সেরে যায়। এছাড়া ভ্যাকসিন দেয়া স্থানের চারদিকে লালচেভাব, ফোলা বা ব্যথা হতে পারে। তাই এমন পরিস্থিতিতে কী পদক্ষেপ নেয়া যায়, সেটি নিয়ে সভায় আলোচনা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, টিকা দেয়ার পর জটিলতা সৃষ্টি হলে যথাযথ পদক্ষেপ নেয়ার কার্যক্রমকে আরও জোরদার করতে বিভিন্ন পর্যায়ের কমিটিগুলো পুনর্বিন্যাস করা হয়েছে। এতে বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞদেরকে অন্তর্ভুক্ত করা হয়েছে। কমিটিগুলোকে যথাযথ প্রশিক্ষণ দেয়ার জন্য গাইডলাইনও তৈরি করা হয়েছে। টিকাদান পরবর্তী জটিলতাকে সাথে সাথে চিহ্নিত করার লক্ষ্যে সক্রিয় নজরদারির ব্যবস্থা রাখা হয়েছে। মাঠ পর্যায়ের কর্মীদের টিকাদান পরবর্তী জটিলতা এবং করণীয় সম্পর্কে ধারণা দেয়ার লক্ষ্যে তাদের প্রশিক্ষণ সহায়িকায় তা অন্তর্ভুক্ত করা হয়েছে।

টিকা দেয়ার পর টিকা গ্রহণকারীকে কমপক্ষে ৩০ মিনিট পর্যবেক্ষণে রাখা হবে যাতে কোনাে অসুবিধা হলে তাৎক্ষণিকভাবে প্রয়ােজনীয় ব্যবস্থা নেয়া যায়। প্রতিটি টিকাদান কেন্দ্রে টিকা পরবর্তী জটিলতা ব্যবস্থাপনার জন্য এইএফআই (AEFI) কিটের ব্যবস্থা রাখা হবে।

সান নিউজ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদ্যোগে এব...

বিএটি বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: ব্রিটিশ আমেরিকা...

হাতিয়ায় পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ১০০ রুপা...

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা