জো বাইডেনকে চীনের প্রেসিডেন্টের অভিনন্দন
আন্তর্জাতিক

জো বাইডেনকে চীনের প্রেসিডেন্টের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক : ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে পরাজিত হয়ে কারচুপির অভিযোগ আনায় মার্কিন যুক্তরাষ্ট্রে অশান্ত পরিবেশ বজায় থাকায় চীন মার্কিন নতুন প্রেসিডেন্টকে সম্মান জানাতে চুপ করে ছিল। অবশেষে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানালেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং।

বুধবার ( ২৫ নভেম্বর) চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনের বরাত দিয়ে কাতার ভিত্তিক আলজাজিরা এ খবর দিয়েছে। জো বাইডেন নির্বাচনে জয়লাভ করার কয়েক সপ্তাহ হয়ে গেলেও শি চিনপিংয়ের নীরব থাকার বিষয়টি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে আলোচিত হয়।

২০১৬ সালের নির্বাচনে জয়লাভ করার ৬ দিনের মাথায় নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট। তবে ১৩ নভেম্বর চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠায়। এখন মার্কিন নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানালেন চিনপিং।

বাইডেনকে শুভেচ্ছা জানিয়ে দুই দেশের মধ্যে সুস্থ ও স্থিতিশীল সম্পর্কোন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন চীনা প্রেসিডেন্ট। তিনি জানান, বাণিজ্য ও প্রযুক্তি বিরোধ থেকে শুরু করে হংকং কিংবা করোনা মহামারিসহ নানা ইস্যুতে ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ৪ বছরের শাসনামলে মার্কিন-চীন সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকে।

চিনপিং বলেন, ‘শুধু দুই দেশের মানুষই আমাদের মধ্যকার স্থিতিশীল সম্পর্কের ব্যাপারে আগ্রহী নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ও আমাদের এমন সম্পর্ক প্রত্যাশা করে ‘ প্রেসিডেন্ট ট্রাম্প এখনো আনুষ্ঠানিকভাবে হার স্বীকার করে না নিলেও ক্ষমতা হস্তান্তরের জন্য অনুমতি দিয়েছেন। যার মাধ্যমে বাইডেনের জয়কে পরোক্ষ স্বীকার করে নিলেন তিনি। এর একদিন পরেই বাইডেনকে অভিনন্দন জানালেন চিনপিং।

সান নিউজ/এসএ | Sun News

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা