শিল্প ও সাহিত্য
বিদায়

জীবনানন্দ পরবর্তী বাংলা কবিতার পঞ্চপান্ডবের শেষ কবি শঙ্খঘোষ

হাসনাত শাহীন : বাংলা কবিতার অঙ্গণকে মুহূর্ত স্তব্ধ করে না ফেরার দেশে চলে গেলেন কবি শঙ্খ ঘোষ। ভারতে চলমান করোনা ভাইরাসের সংক্রমনের দ্বিতীয় ঢেউ কেড়ে নিলো ৮৯ বছর বয়সের এই শক্তিমান কবিকে।
কোভিড সংক্রমিত হবার পরও তিনি নিজেই হাসপাতালে যেতে চাননি। এ কারণে বাড়িতেই চিকিৎসা চলছিল। কিন্তু গত মঙ্গলবার রাতে আচমকাই তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। বুধবার সকালে তাকে ভেন্টিলেটরে নেয়া হয়। কিন্তু চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে বুধবার (২১ এপ্রিল) বেলা ১২টার (ভারতীয় সময় সাড়ে ১১টা) দিকে তিনি পাড়ি জমালেন না ফেরার দেশে।

জীবনানন্দ পরবর্তী বাংলা কবিতার পঞ্চপান্ডব ছিলেন- শক্তি-সুনীল-শঙ্খ-উৎপল-বিনয়। শক্তি-সুনীল-উৎপল-বিনয়, এই চার জন চলে গিয়েছিলেন আগেই। এবার চলে গেলেন বাংলা সাহিত্যেও অন্যতম শক্তিমান কবি শঙ্খ ঘোষও। বিদায় কবি শঙ্খ ঘোষ! বিদায়, জীবনানন্দ পরবর্তী বাংলা কবিতার পঞ্চপান্ডবের শেষ কবি!

গায়ে জ্বর থাকায়, গত সপ্তাহে করোনা পরীক্ষা করিয়েছিলেন কবি। বিগত ১৪ এপ্রিল বিকেলে রিপোর্ট এলে জানা যায়, তিনি সংক্রমিত হয়েছেন। এমনিতেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন কবি, যা শারীরিক ভাবে দুর্বল করে দিয়েছিল তাকে। পরিস্থিতি এমন দাঁড়ায় যে এ বছর জানুয়ারি মাসে হাসপাতালেও ভর্তি করতে হয় তাকে। সে যাত্রায় সুস্থ হয়ে ফিরলেও বুধবার সকালে পুনরায় হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে চলে গেলেন চিরতরে।

ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গছে, কবির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নিজে শঙ্খ ঘোষের ছোট মেয়েকে ফোন করে সমবেদনা জানিয়েছেন। কবির মৃত্যুতে শোকপ্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, `শঙ্খদার মৃত্যুতে শোকজ্ঞাপন করছি। তার পরিবার এবং শুভানুধ্যায়ীদের সকলকে সমবেদনা জানাই। কোভিডে মারা গিয়েছেন শঙ্খদা। তা সত্ত্বেও যাতে রাষ্ট্রীয় সম্মানের সঙ্গে তার শেষকৃত্য সম্পন্ন করা যায়, মুখ্যসচিবকে তেমন নির্দেশ দিয়েছি। তবে শঙ্খদা গান স্যালুট পছন্দ করতেন না। সেটা বাদ রাখছি।’

দীর্ঘ কর্মজীবনে নানা ভূমিকায় দেখা গিয়েছে শঙ্খ ঘোষকে। দিল্লি বিশ্ববিদ্যালয় এবং বিশ্বভারতীর মতো প্রতিষ্ঠানে অধ্যাপনাও করেছেন। ইউনিভার্সিটি অব আইওয়ায় ‘রাইটার্স ওয়ার্কশপ’-এও কাজ করেছেন। বছর দুয়েক আগে ‘মাটি’ নামের একটি কবিতায় কেন্দ্রীয় সরকারের সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধেও গর্জে উঠেছিলেন তিনি। তার কবিতা যে কোনও ব্যাভিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে প্রয়োজন পড়বে।
কবি শঙ্খ ঘোষ বাংলাদেশের চাঁদপুর জেলায় ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহন করেন। তার আসল নাম ছিল- চিত্তপ্রিয় ঘোষ। তার বাবা- মণীন্দ্রকুমার ঘোষ এবং মা অমলা ঘোষ। বংশানুক্রমিকভাবে পৈত্রিক বাড়ি বাংলাদেশের বরিশাল জেলার বানারিপাড়া গ্রামে। শঙ্খ ঘোষ বড় হয়েছেন বাংলাদেশের আরেক জেলা পাবনায়। পিতার কর্মস্থল হওয়ায় তিনি বেশ কয়েক বছর পাবনায় অবস্থান করেন এবং সেখানকার চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৫১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে তিনি অধ্যাপনাকে পেশা হিসেবে গ্রহণ করেন। পড়িয়েছেন কলকাতার বঙ্গবাসী কলেজ, সিটি কলেজ এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এছাড়াও তিনি ১৯৬৭ সালে আমেরিকার আইওয়া বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক লেখক কর্মশালায় যোগ দেন। পরে পড়িয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়, সিমলার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাডভান্সড স্টাডিজ এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে।
বাংলা কবিতার জগতে শঙ্খ ঘোষের অবদান কিংবদন্তিপ্রতিম। ‘দিনগুলি রাতগুলি’, ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। রবীন্দ্র বিশেষজ্ঞ হিসেবেও তিনি ছিলেন অন্যতম।
ভারতের কেন্দ্রীয় সরকার প্রদত্ত ২০১১ সালে ‘পদ্মভূষণ’ খেতাব প্রাপ্ত কবি শঙ্খ ঘোষ তার দীর্ঘ সাহিত্যজীবনে একাধিক সম্মানে সম্মানিত হয়েছেন। ১৯৭৭ সালে ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য এবং ১৯৯৯ সালে কন্নড় ভাষা থেকে বাংলায় অনুবাদ করা ‘রক্তকল্যাণ’ নাটকের জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার ‘সাহিত্য অকাদেমি পুরস্কার’ পান। এ ছাড়াও রবীন্দ্র পুরস্কার, সরস্বতী সম্মান, জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছেন। আর ১৯৯৯ সালে বিশ্বভারতী থেকে ‘দেশিকোত্তম’ সম্মানে ভূষিত হন।

কবিতার পাশাপাশি রবীন্দ্রচর্চাতেও তিনি প্রসিদ্ধি। ‘ওকাম্পোর রবীন্দ্রনাথ’ তার উল্লেখযোগ্য গবেষণা গ্রন্থ। প্রাবন্ধিক হিসেবেও সুবিদিত এই কবি’র ‘শব্দ আর সত্য’, ‘উর্বশীর হাসি’, ‘এখন সব অলীক’ উল্লেখযোগ্য প্রবন্ধগ্রন্থ।

সান নিউজ/ এইচএস/টিএস/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতার মৃত্যু 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

চলমান যুদ্ধ পরিস্থিতি নজর রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যপ্রাচ্যে সৃষ্...

দাম বাড়ল সয়াবিন তেলের

নিজস্ব প্রতিবেদক : দেশের বাজারে সয়াবিন তেলের দাম লিটারে ৪ ট...

আ’লীগ বিরোধীদল দমনে বিশ্বাস করে না

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

কিশোরগঞ্জে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: কিশোরগঞ্জে বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা