বিজ্ঞান

জাদুঘরে যাচ্ছে ‘অটো ড্রেন ক্লিনার’

সান নিউজ ডেস্ক : তরুণ উদ্ভাবক ওবায়েদুল ইসলামের ‘অটো ড্রেন ক্লিনার' জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষের কাছে পাঠানো হচ্ছে।

একইসঙ্গে জাদুঘর কর্তৃপক্ষ প্রযুক্তিটি দেখে গ্রহণ করলে জাতীয়ভাবে এই প্রযুক্তি ব্যবহারের উপযোগিতা পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানিয়েছেন বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমীনুল ইসলাম।

তিনি বলেন, ওবায়েদুল ইসলামের সর্বাত্মক সহায়তা জেলা প্রশাসন থেকে করা হচ্ছে। জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার স্যারের নির্দেশে এই উদ্ভাবককে আর্থিক অনুদান দেওয়া হয়েছে।

এছাড়া জেলা প্রশাসক স্যার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উপ-পরিচালক স্যারের সঙ্গে কথা বলেছেন। লকডাউন শিথিল হলে ওবায়েদুল ইসলামের অটো ড্রেন ক্লিনার প্রযুক্তি বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উপ-পরিচালক কাছে পাঠানো হবে।

এজন্য জেলা প্রশাসন থেকেই ওবায়েদুল ইসলামকে ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হবে। সেখানে প্রযুক্তিটি প্রদর্শনের পরের সিদ্ধান্ত জাদুঘর কর্তৃপক্ষ নেবেন।

ওবায়েদুল ইসলাম জানান, উপজেলা প্রশাসন থেকে বুধবার (২৩ জুন) আমাকে ৩০ হাজার টাকা অনুদান দিয়েছেন। অনুদান পেয়ে ভালো লাগছে। কাজের দায়িত্ব ও উৎসাহ আরও বেড়ে গেল।

তিনি আশা প্রকাশ করেন, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষকে প্রযুক্তিটি প্রদর্শন করতে পারলে আমার বিশ্বাস জাতীয়ভাবে এই প্রযুক্তি গৃহীত হবে।

বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের মধ্যম পাংশা গ্রামের বাসিন্দা মোসাম্মৎ আলেয়া বেগমের ছেলে ওবায়েদুল ইসলাম থাকেন মামা অবসরপ্রাপ্ত সেনাসদস্য আবদুল জলিল শরীফের বাড়িতে।

শিশু বয়সে মা-বাবার মধ্যে বিচ্ছেদ হলে মামা বাড়িতে থেকেই লেখাপড়া করেন। তিনি বাবুগঞ্জ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের কারিগরি বিভাগের জেনারেল মেকানিকস ট্রেড থেকে এসএসসি ভোকেশনাল এবং খুলনার ম্যানগ্রোভ ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং শেষ করেছেন।

তার উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনার স্বয়ংক্রিয়ভাবে ড্রেন পরিষ্কার করবে। একইসঙ্গে ড্রেনের ময়লা ও পানি আলাদা করে রাখবে। এই প্রযুক্তি ব্যবহার করে শহরের ড্রেন পরিষ্কার করতে একজন জনবলেরও দরকার হবে না। আর পুরো প্রকল্পটি চলবে সৌরবিদ্যুতের মাধ্যমে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

জিবুতি উপকূলে নৌকাডুবি, নিহত ৩৩

আন্তর্জাতিক ডেস্ক: লোহিত সাগরের উপকূলে অভিবাসীদের বহনকারী এক...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা