ঐতিহ্য ও কৃষ্টি

জাতীয় পিঠা উৎসবে নারীদের মিলনমেলা

সাংস্কৃতিক প্রতিবেদক: বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির অন্যতম উপাদান-পিঠা। আবহমান গ্রাম-বাংলার অঞ্চলভেদে পিঠার বৈচিত্রময়তায় ভিন্নতা থাকলেও পিঠার কথা এলেই ভেসে ওঠে মা-বোন, পিসি-মাসির মুখচ্ছবি।

তাদের হাতের নিপুণ শৈল্পিক ছোঁয়ায় তৈরি হয় হরেক রকম নকশী পিঠা। ঐতিহ্যের এই শিল্পকর্ম নিয়েই এখন মুখরিত রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণের জাতীয় পিঠা উৎসব।

শিল্পকলা একাডেমি ও জাতীয় পিঠা উৎসব পরিষদের আয়োজনে বিগত ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ১০দিনব্যাপী এই পিঠা উৎসব মঙ্গলবার (২ মার্চ) অতিবাহিত করলো তার সপ্তম দিন। আগামী ৪ মার্চ শেষ হতে যাওয়া এই পিঠা উৎসবের এ ৭ম দিনে অনুষ্ঠিত হলো- নারী মিলনমেলা।

মঙ্গলবার বিকেলে শিল্পকলা একাডেমির পিঠা উৎসব প্রাঙ্গণে শুরু হয় এই নারী মিলনমেলার আয়োজন। আলোচনা ও আড্ডায় সাজানো এই মিলনমেলায় প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভী সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এবং বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)-এর সভাপতি ফাল্গুনী হামিদ, বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও সংস্কৃতি প্রতিমন্ত্রীর সহধর্মিনী ড. সোহেলা আক্তার। এছাড়াও মঞ্চে উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম এবং নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক আফসানা করিম।

আয়োজনে বক্তারা বলেন, পিঠা উৎসবের মতো ঐতিহ্যবাহী এরকম একটা আয়োজনে নারীদের মিলনমেলা-নতুন একটি বিষয়। এরকম আয়োজন নারীদের প্রাণীত করবে। এমন আয়োজনের জন্য আয়োজকদের সাধুবাদ।

নারী মিলনমেলায় উপস্থিত সকল নারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক এবং জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক লিয়াকত আলী লাকী এবং একাডেমির সচিব ও পিঠা উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব মো. নওসাদ হোসেন।

মিলনমেলায় নারীদের অনুভুতি প্রকাশ শেষে ‘জাতীয় পিঠা উৎসব ২০২১’র প্রতিদিনের ধারাবাহিকতায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সান নিউজ/এইচএস/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা