ফ্যাশন

ছোটদের রেইনকোট

সান নিউজ ডেস্ক : হঠাৎ আকাশে কালো মেঘ, এরপরই ঝুম বৃষ্টি। ঋতু বদলে প্রকৃতির খেয়ালে এখন যেকোনো সময়ে বৃষ্টি হতে পারে। তাই বর্ষায় দরকারি পোশাক হলো বর্ষাতি বা রেইনকোট। হুটহাট বৃষ্টির এই সময়ে শিশুদের জন্য তো বর্ষাতির বিকল্প নেই।

বর্ষার সময়টাতে বর্ষাতির ব্যবহার সব থেকে বেশি। তাই শিশুদের জন্য কেনার আগে রং, বুনন, ধরন, কতটুকু পানিরোধক-সবকিছুই বিবেচনায় নিতে হবে। বিশেষ করে আপনার শিশু রেইনকোট পরে আরামবোধ করছে কি না, সেটি গুরুত্বপূর্ণ। এ ছাড়া বাচ্চাদের এই পোশাক পরায় অনাগ্রহ থাকলে একটু শিশুতোষ ধরনের রেইনকোট বাছাই করার পরামর্শ দিলেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র ও বয়নশিল্প বিভাগের অধ্যাপক সোনিয়া বেগম।

রেইনকোটের অনেক ধরনের মধ্যে শিশুদের জন্য আরামদায়ক হলো রেইন স্লিকারস। এ ধরনের রেইনকোটগুলো হাঁটু পর্যন্ত লম্বা ও সামনে থেকে বোতাম দেওয়া থাকে। মাথা ঢাকার জন্য থাকে হুডি। সুবিধাজনক হলো, এগুলো খুবই হালকা ধরনের হয়, তাই শিশুদের জন্য চলাফেরা করাও সহজ।

আরেক ধরনের রেইনকোট হলো পুরোপুরি পানিরোধক। এ ধরনের রেইনকোট একটু ভারী ও শক্ত ধরনের হয়। একটু বেশি মাত্রায় বৃষ্টি হলে এ ধরনের বর্ষাতি ব্যবহার বৃষ্টি থেকে সম্পূর্ণভাবে সুরক্ষা দেবে। এগুলো বেশির ভাগই সামনে থেকে চেইন দেওয়া থাকে।

তিন স্তরের কিছু বর্ষাতি এখন বেশ জনপ্রিয়। ওপরের অংশটি ভিজে গেলে তা সরিয়ে ফেলা যাবে। এ ছাড়া এটি একেবারেই পানিরোধক। তবে বাতাস ঢুকবে, এমন রেইনকোট শিশুদের জন্য ব্যবহারে ও চলাফেরায় সহজ। এতে করে শিশুর গরম বা ঘাম হওয়ার প্রবণতা থাকে না।

দৈর্ঘ্য

শিশুদের রেইনকোট কেনার আগে শিশুর উচ্চতা ও রেইনকোটের দৈর্ঘ্য কতখানি, তা যথাযথভাবে যাচাই করে নিতে হবে।

বুনন

রেইনকোট যেহেতু অনেক ধরনের, তাই আরাম বুঝে এর বুননের দিকে নজর দিতে হবে। কিছু রেইনকোট শক্ত ও খসখসে ধরনের হয়। শিশুর ত্বকে যেন চুলকানি বা অস্বস্তি তৈরি না হয়, তাই একটু নরম ও মসৃণ বুননই শ্রেয়।

সেলাই ও হুডি

শিশুদের রেইনকোট কেনার আগে অবশ্যই সেলাই খেয়াল করতে হবে। যেন কোনো অংশ দিয়ে পানি ভেতরে ঢুকতে না পারে। এ ছাড়া চিকন রাবার দেওয়া হুডি হলে পানি মাথায় না লাগার সম্ভাবনা থাকে বেশি।

যত্ন

রেইনকোট বৃষ্টির পানি থেকে সুরক্ষা দেয়, কিন্তু শুকনা স্থানে ফিরেই সঙ্গে সঙ্গে রেইনকোট খুলে মেলে দিতে হবে। শিশুকে অনেক সময় রেইনকোট পরিয়ে রাখা উচিত নয়। এতে শরীরে শীতল একটা অনুভূতি হয়। ফলে ঠান্ডা লেগে যেতে পারে।

রেইনকোট ধোয়ার আগে অবশ্যই দেখে নিতে হবে এতে কোনো নির্দেশনা দেওয়া আছে কি না। কিছু রেইনকোট গুঁড়া সাবান বা ডিটারজেন্টে ভিজিয়ে ধোয়া উচিত নয়। অনেক ধরনের রেইনকোট বিশেষ ধরনের পরিষ্কারক দিয়ে ধোয়া হয়।

যেমন নিক ওয়াক্স টেক ওয়াশ। এতে কঠিন ময়লা বা তেল পরিষ্কার হবে। এর জন্য একটি পাত্রে বা মেশিনে রেইনকোটে পরিষ্কারকটি দিয়ে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। যেন কোনোভাবেই পরিষ্কারক থেকে না যায়। শেষে হালকা তাপে শুকিয়ে নিতে হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা