সারাদেশ

ছেলের চিকিৎসা নিয়ে অসহায় মুক্তিযোদ্ধার স্ত্রী

নিজস্ব প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া : ছেলের চিকিৎসার টাকা যোগাতে ঋণ নিয়ে উঠানো ঘরটি ও ঘরের জায়গা বন্ধক দিয়েছেন প্রয়াত বীর মুক্তিযোদ্ধার স্ত্রী জুহেরা বেগম। তার অসুস্থ ছেলে মুসলিম মিয়া ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে লড়ছেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন রয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার উত্তর সুহিলপুরের বীর মুক্তিযোদ্ধা নদু মিয়া দেশ স্বাধীন হওয়ার পাঁচ বছর পর স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে সন্তান রেখে মারা যান। মুক্তিযোদ্ধা নদু মিয়ার মৃত্যুর পর এই দুই সন্তানকে নিয়ে স্ত্রী জুহেরা দিশেহারা হয়ে পড়েন। দেশ স্বাধীন হওয়ার পর তাদের বসবাস করার মতো নিজের বাসস্থান ছিল না। থাকতেন স্থানীয় ভূঁইয়া বাড়িতে আশ্রয়ে।

এক সময় স্বামীর মুক্তিযোদ্ধার ভাতার টাকা জমিয়ে এক শতাংশ জায়গা কিনেছিলেন। ওই জায়গায় ৩ লাখ টাকা ঋণ করে নিজেরা বসবাস করতে একটি ঘর তুলেছিলেন। মুক্তিযোদ্ধার ভাতার যে টাকা পান সেই টাকার একটি অংশ ঘরের ঋণ হিসেবে পরিশোধ করে যাচ্ছিলেন। আর ছেলে সিএনজি চালিয়ে সংসারের খরচ যোগান দিতেন।

কিন্তু ঋণ করে মাথা গোঁজার ঠাঁই হতে না হতেই আবার নেমে আসে অশনিসংকেত । তার একমাত্র ছেলে মুসলিম মিয়া পাইলসে আক্রান্ত হন। সেই পাইলস ইনফেকশন হয়ে এখন ক্যান্সারে পরিণত হয়েছে। ছেলের ক্যান্সারের চিকিৎসা করাতে শেষ সম্বল ঋণ নিয়ে তৈরি করা ঘর ও ভিটা স্থানীয় একজনের কাছে বন্ধক রেখে দেড় লাখ টাকা নিয়েছেন।

গত ১৭ ফেব্রুয়ারি ক্যান্সার ধরা পড়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের ডা. আবু তাহেরের অধীনে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) তাকে কেমোথেরাপি দিতে নতুন করে আবার জাতীয় ক্যান্সার ইন্সটিটিউটে ভর্তি করা হয়েছে। এখন অপারেশন করাতে প্রয়োজন প্রায় তিন লাখ টাকা। কিন্তু এই অপারেশন করার সক্ষমতা নেই মুসলিম মিয়ার এবং মা জুহেরা বেগমের। সিএনজি চালানো বন্ধ রয়েছে তার। ছেলের স্ত্রী, সহ পাঁচ সন্তানসহ 'মা'কে নিয়ে আটজনের পরিবারে উপার্জনকারী এখন কেউ আর নেই। খেয়ে বেঁচে থাকাই এখন কষ্টকর হয়ে পড়েছে তাদের। মা জুহেরা বেগম ৭৭ বছর বয়সে আবার এলাকার মানুষের বাড়ি বাড়িতে কাজ শুরু করেন। পুনরায় গত দেড় বছর ধরে তিনি মানুষের বাড়িতে কাজ করে ছেলে মুসলিম মিয়ার চিকিৎসার খরচ ও পরিবারের খরচ চালিয়ে যাচ্ছেন।

এই বিষয় প্রয়াত বীর মুক্তিযোদ্ধা নদু মিয়ার স্ত্রী জুহেরা বেগম বলেন, ‘কিছু করার নেই এখন আমার। এখন আমি মানুষের বাড়িতে কাজ না করলে কে খাওয়াবে আমাদের ? আমার জীবনটাই শুধু যুদ্ধের। ছেলে সিএনজি চালিয়ে সংসারের হাল ধরেছিল। কিন্তু সে নিজেই এখন অসুস্থ। কেউ সহায়তার হাত বাড়িয়ে দিতে আসেনি। তাই ঋণ নিয়ে তৈরি করা ঘর ও ভিটার দলিল দিয়ে টাকা নিয়ে ছেলেকে ঢাকায় চিকিৎসার জন্য পাঠিয়েছি।’

জুহেরা বেগমের ছেলে মুসলিম মিয়া বলেন, ‘নিজের মা মানুষের বাড়িতে কাজ করবে তা সন্তান হিসেবে দেখতে খুব কষ্ট লাগছে। কিন্তু আটজনের সংসারে আয় করার মতো কেউ নেই। ঋণের টাকা এখনো পরিশোধ করতে পারিনি, এরই মধ্যে এই বিপদে ভিটাসহ ঘরটি বন্ধক দিয়ে চিকিৎসার টাকা জোগাড় করতে হচ্ছে।’ তিনি বিত্তবানদের কাছে সহায়তা কামনা করেন।

সুহিলপুর ইউনিয়নের পরিষদ চেয়ারম্যান আজাদ হাজারী আঙ্গুর বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা নদু মিয়ার পরিবারের বিষয়টি আমি শুনেছি। তারা আমাকে কিছু জানায়নি। একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হওয়ায় আমি আমার সাধ্যমতো সহায়তা করার চেষ্টা করব।’

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ বড়ুয়া বলেন, ‘বিষয়টি অত্যন্ত মানবিক। তাদের পরিবারের একজন যোগাযোগ করেছিল। আমি সমাজ সেবার মাধ্যমে সহায়তার আবেদন করতে বলেছি, তারা আবেদন করেছে। সহায়তা সংক্রান্ত জেলার পরবর্তী সভায় মুক্তিযোদ্ধা পরিবারের বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে। আমি তাদের পাশে সার্বক্ষণিক থাকার চেষ্টা করব।’

সান নিউজ/ আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গণপিটুনিতে ২ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কাপ...

মাংসের বাজারে মিলছে না স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রোজার শুরু থেকেই গরু, মুরগি, খাসিসহ সব ধরন...

কুকুরের কামড়ে শিশুসহ আহত ৮

জেলা প্রতিনিধি: নাটোর জেলার লালপু...

লরি-কাভার্ডভ্যানের সংঘর্ষ, নিহত ১

জেলা প্রতিনিধি: টাঙ্গাইলে লরি ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা