আন্তর্জাতিক

চীন-সুইজারল্যান্ডের গোপন চুক্তি ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক : সুইজারল্যান্ড পাঁচ বছর আগে এক গোপন অভিবাসন চুক্তির আওতায় চীনের নিরাপত্তা কর্মকর্তাদের নিজ দেশে ও সমগ্র ইউরোপে মুক্তভাবে চলাচলের অনুমতি দিয়েছিল। চলতি সপ্তাহে এই চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে। তবে দেশ দুটি আবারও এই চুক্তি নবায়ন করতে যাচ্ছে বলে জানিয়েছে মানবাধিকার প্রতিষ্ঠান সেফগার্ড ডিফেন্ডার্স। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই চুক্তির আওতায় চীনের নিরাপত্তা কর্মকর্তারা সুইজারল্যান্ডে দুই সপ্তাহ পর্যন্ত থাকতে পারবেন এবং সুইজারল্যান্ড বা ইউরোপের অন্য কোনো দেশে অবৈধভাবে থাকা চীনা নাগরিকদের চীনে ফেরত নিয়ে যেতে পারবেন।

হং কং, ম্যাকাওসহ আরও ৫২টি দেশের সঙ্গে সুইজারল্যান্ডের একই ধরণের চুক্তি রয়েছে। তবে সেফগার্ড ডিফেন্ডার্সের আশঙ্কা, চীনের সঙ্গে চুক্তির ব্যাপারটি ভিন্ন। কারণ, এর ফলে চীনের অভিবাসন কর্মকর্তাদের বদলে জননিরাপত্তা মন্ত্রণালয়কে বেশি ক্ষমতা প্রদান করা হচ্ছে। সেফগার্ড জানায়, এসব কর্মকর্তা অবৈধ অভিবাসনের পাশাপাশি অনিয়মিত অভিবাসনও তদন্ত করতে পারেন।

সেফগার্ড ডিফেন্ডার্সের জ্যেষ্ঠ পরামর্শক মাইকেল ক্যাসটার বলেন, ‘চীনের কমিউনিস্ট পার্টির পরেই দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাবান প্রতিষ্ঠান জননিরাপত্তা মন্ত্রণালয়। আর কমিউনিস্ট পার্টি এই মন্ত্রণালয়ের মাধ্যমেই তাদের ক্ষমতার প্রয়োগ করে থাকে।’

ক্যাসটার আরও বলেন, ‘আসল প্রশ্ন হচ্ছে নিয়মিত ও পদ্ধতিগতভাবে মানবাধিকার লংঘন করছে এমন একটি প্রতিষ্ঠানের সঙ্গে সুইজারল্যান্ড এ ধরণের একটি চুক্তি কেন করলো। বিশেষ করে চুক্তিতে যখন নজরদারি, গ্রেফতার এবং প্রত্যাবাসনের মতো ব্যাপারগুলো রয়েছে।

সুইস পত্রিকা জেজে আম সনট্যাগ এ বছরের আগস্টে এক প্রতিবেদনে জানায়, চীন ও সুইজারল্যান্ডের চুক্তিটি ২০১৫ সালে স্বাক্ষরিত হলেও তা জনগণের কাছে প্রকাশ করা হয়নি। এমনকি সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটিও এ বিষয়ে জানতো না।

চুক্তির কোনো নথি অনলাইনেও পাওয়া যায় না। সুইজারল্যান্ডের অভিবাসন বিষয়ক সচিবালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি লিঙ্ক থাকলেও লিঙ্কে গিয়ে কোনো নথি পাওয়া যায়নি বলে জানায় আল জাজিরা।

এ প্রসঙ্গে উক্ত সচিবালয়ের মুখপাত্র লুকাস রিডার আল জাজিরাকে বলেন, ‘অনুরোধের ভিত্তিতে আমরা পূর্ণ নথি পাঠাই।’ রিডার আরও বলেন, ‘ঝুঁকিতে আছেন অথবা নির্যাতনের শিকার হতে পারেন এমন কারোর তথ্য চীনা কর্তৃপক্ষকে দেওয়া হয় না।’

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা