আন্তর্জাতিক

চিড়িয়াখানায় চিতার দেহে করোনাভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের কেনটাকি অঙ্গরাজ্যের লুইসভিল চিড়িয়াখানার তুষার চিতার দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ ও যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের প্রাণি ও উদ্ভিদ স্বাস্থ্য পরীক্ষা সেবা (ইউএসডিএ) তথ্য নিশ্চিত করেছে। খবর সিএনএনের।

চিড়িয়াখানায় দুটি পুরুষ ও একটি নারী তুষার চিতা রয়েছে। এদের সকলেই করোনা আক্রান্ত হয়েছে। নারী চিতাটি সবার আগে আক্রান্ত হয়। মানুষের পর এটি ষষ্ঠতম কোনো প্রাণি যাদের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেল। আক্রান্ত সব কটি চিতার মধ্যেই শ্বাসকষ্ট ও শুকনো কাশির উপসর্গ দেখা গেছে। তবে উপসর্গগুলো মৃদু পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে চিড়িয়াখানার পরিচালক জন ওয়ালজ্যাক।

ইউএসডিএ জানায়, এক চিড়িয়াখানা কর্মীর কাছ থেকেই চিতাগুলো সংক্রমিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেই কর্মীর দেহে করোনার কোনো উপসর্গ দেখা যায়নি। চিড়িয়াখানা কর্তৃপক্ষের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরেও এই ঘটনা ঘটেছে বলে জানায় ইউএসডিএ। চিতা বা অন্য কোনো পশু থেকে মানুষের করোনা সংক্রমিত হওয়ার ঝুঁকি কম। কারণ ভাইরাসটি মূলত মানুষ থেকে মানুষের দেহেই ছড়ায়।

মানুষের পর করোনা শনাক্ত হয়েছে এমন প্রজাতির তালিকায় এই তুষার চিতারা ষষ্ঠতম। আক্রান্ত হওয়া প্রথম পশুটি ছিল নিউ ইয়র্কের ব্রংক্স চিড়িয়াখানার একটি মালয় বাঘ। গত এপ্রিলে শ্বাসকষ্টজনিত উপসর্গ দেখা দিলে পরীক্ষার পর বাঘটির দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। একই মাসের শেষের দিকে ওই চিড়িখানার আরও আটটি বাঘ আক্রান্ত হয়। এগুলোর মধ্যে তিনটি আফ্রিকান সিংহও ছিল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ জানায়, দেশটিতে অল্প কিছু সংখ্যক কুকুর ও বিড়ালও করোনা আক্রান্ত হয়েছে। করোনায় কোনো পশুর সাধারণত মৃত্যু হয় না, তবে যুক্তরাষ্ট্রসহ কিছু দেশের পশম উৎপাদন খামারে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে কয়েক হাজার মিঙ্ক হত্যা করা হয়।

সান নিউজ/পিডিকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

চিন্তাও করিনি হারবো

বিনোদন ডেস্ক : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক...

সরকার চোরাবালিতে দাঁড়িয়ে

নিজস্ব প্রতিবেদক : এই সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে, যেক...

ঈদযাত্রায় সড়কে ঝরল ৪০৭ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : এবার ঈদ ঈদযাত্রায় দেশের সড়ক ও মহাসড়কে ৩৯৯...

বাঘের আক্রমণে নিহত ১

জেলা প্রতিনিধি : সুন্দরবনে মধু আহরণের সময় বাঘের আক্রমণে মনির...

বাসচাপায় প্রাণ গেল বাবা-ছেলের

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কাঁচপুরে বাসচাপায় বা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা