বাণিজ্য

চালসহ বেড়েছে ভোজ্যতেল ও মসলার দাম

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ দেশের খুচরা বাজারে আরেক দফা বাড়ানো হয়েছে চালের দাম। গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি বস্তা (৫০ কেজি) মোটা ও মাঝারি ধরনের চালে সর্বোচ্চ ১৫০ টাকা বেড়ে গেছে। সে ক্ষেত্রে প্রতি কেজি চালে দাম বেড়েছে ৩ টাকা।

পাশাপাশি ভোজ্যতেলের দামও ঊর্ধ্বমুখী। সঙ্গে মসলা জাতীয় পণ্য জিরা ও লবঙ্গের দামও বেড়েছে।

শুক্রবার (৪ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, নয়াবাজার ও রামপুরা বাজার ঘুরে সংশ্লিষ্ট বিক্রেতা ও ক্রেতার সঙ্গে কথা বলে এ চিত্র পাওয়া গেছে। সরকার নিয়ন্ত্রিত সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দৈনিক বাজার মূল্য তালিকায়ও এসব পণ্যের দাম বাড়ার চিত্র পরিলক্ষিত হয়েছে। টিসিবি বলছে, সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে মাঝারি ধরনের চালের দাম বেড়েছে ৪ দশমিক শূন্য ৪ শতাংশ।

প্রতি কেজি মোটা চালের দাম বেড়েছে ১ দশমিক ১১ শতাংশ। আর বোতলজাত ৫ লিটারের সয়াবিন তেলের দাম বেড়েছে ১ দশমিক ৪৮ শতাংশ। বোতলজাত সয়াবিন প্রতি লিটারে বেড়েছে ২ দশমিক ২২ শতাংশ। পাশাপাশি প্রতি লিটার খোলা সয়াবিনে দাম বেড়েছে ৩ দশমিক ৫৪ শতাংশ।

এছাড়া পাম অয়েল সুপার প্রতি লিটারে বেড়েছে ২ দশমিক ৭০ শতাংশ। খোলা পাম অয়েল প্রতি লিটারে মূল্য বেড়েছে হয়েছে ৩ দশমিক ৩৯ শতাংশ। টিসিবি আরও বলছে, বৃহস্পতিবার সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি জিরায় দাম বেড়েছে ২ দশমিক ৯৪ শতাংশ। লবঙ্গ কেজিপ্রতি দাম বেড়েছে ১২ দশমিক ৫০ শতাংশ।

রাজধানীর খুচরা বাজারে চাল বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার প্রতি কেজি মাঝারি ধরনের চালের মধ্যে বিআর-২৮ ও পাইজাম বিক্রি হয়েছে ৪৮ থেকে ৫৫ টাকা। যা এক সপ্তাহ আগে ছিল সর্বোচ্চ ৫২ টাকা। মোটা চালের মধ্যে স্বর্ণা জাতের চাল প্রতি কেজি বিক্রি হয়েছে ৪৮ টাকা। এক সপ্তাহ আগে ছিল ৪৫ টাকা।

রামপুরা কাঁচা বাজারের পাইকারি ও খুচরা চাল বিক্রেতা আলাউদ্দিন বলেন, বাজারে নতুন মৌসুমের আমন ধানের চাল আসতে শুরু করেছে। ক্রেতা, বিক্রেতারা অপেক্ষায় রয়েছে নতুন চাল বাজারে আসলে সব ধরনের চালের দাম কমতে থাকবে।

বাস্তবে বাজারের চিত্র উল্টো। আমন ধানের নতুন চাল বাজারে এলেও ধানের দাম বাড়তি অজুহাতে চালের দাম মিলাররা আরেক দফা বাড়িয়ে দিয়েছে। যার কারণে মোটা ও মাঝারি ধরনের চালের দাম সপ্তাহের ব্যবধানে আরেক দফা বেড়েছে।

কারওয়ান বাজারের আল্লাহর দান রাইস এজেন্সির মালিক ও পাইকারি চাল বিক্রেতা মো. সিদ্দিকুর রহমান বলেন, মিলারদের কারসাজির কারণেই এ বছর করোনা পরিস্থিতির মধ্যে চালের দাম বাড়ছে। যা ভোক্তা পর্যায়ে সরাসরি প্রভাব পড়ছে।

খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, চালের পাশাপাশি গত তিন মাস ধরে ভোজ্যতেলের বাজারে অস্থিরতা দেখা যাচ্ছে। এই সময় মিলগেটে সিন্ডিকেটের কারণে ধাপে ধাপে ভোজ্যতেলের দামও পাইকারি ও খুচরা বাজারে বেড়েছে। সর্বশেষ বৃহস্পতিবার রাজধানীর খুচরা বাজারে সপ্তাহ ব্যবধানে আরেক দফা ভোজ্যতেলের দাম বেড়েছে।

এখানে প্রতি লিটার বোতলজাত সয়াবিন বিক্রি হয়েছে সর্বোচ্চ ১২০ টাকা। যা এক সপ্তাহ আগে ছিল ১১৫ টাকা। ৫ লিটারের বোতলজাত সয়াবিন বিক্রি হয়েছে কোম্পানিভেদে ৫০০-৫৩০ টাকা। যা এক সপ্তাহ আগে ছিল ৪৯০-৫২৫ টাকা।

এছাড়া সয়াবিনের সঙ্গে পাম অয়েলের দামও বেড়েছে। রাজধানীর খুচরা বাজারে বৃহস্পতিবার প্রতি লিটার লুজ পাম অয়েল বিক্রি হয়েছে সর্বোচ্চ ৯২ টাকা, এক সপ্তাহ আগে ছিল ৮৬-৮৮ টাকা। পাশাপাশি পাম অয়েল সুপার প্রতি লিটার বিক্রি হয়েছে ৯৪-৯৭ টাকা। যা এক সপ্তাহ আগে ছিল ৯১-৯৪ টাকা।

নয়া বাজারে বাজার করতে আসা তোফাজ্জল হোসেন মজুমদার বলেন, প্রতি সপ্তাহে বাজারে এলেই দেখা যায় কিছু না কিছু পণ্যের দাম বাড়ছে। সরবরাহ বাড়ার ফলে বাজারে সব ধরনের সবজির দাম কমলেও চালের দাম আরেক দফা বেড়েছে। সঙ্গে ভোজ্যতেলের দামও বাড়তি।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা