সারাদেশ

চার্জশিটের জন্য মাকে ধমক  দিয়েছিলেন এক এমপি : রেজা কিবরিয়া

ফয়সল চৌধুরী,হবিগঞ্জ : সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা শাহ এএমএস কিবরিয়াসহ ৫ হত্যাকাণ্ডের ১৬ বছর পূর্ণ হল আজ। ২০০৫ সালের এই দিনে হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে গ্রেনেড হামলায় নিহত হন কিবরিয়াসহ ৫ নেতাকর্মী। এ হামলায় আহত হন কমপক্ষে ৭০ জন।

বুধবার (২৭ জানুয়ারি) সেই ভয়াবহ স্মৃতিবহ দিন। হত্যার ঘটনা সংঘঠিত হওয়ার পর এরই মধ্যে পেরিয়ে গেছে ১৫ বছর। কিন্তু শেষ হয়নি বিচার কার্যক্রম। বারবার পেছাচ্ছে মামলার তারিখ। হচ্ছে না সাক্ষী গ্রহণ। আর কবে শেষ হবে এর বিচার কার্যক্রম এর কোন হদিস নেই। ফলে আশাহত হয়ে পড়েছেন কিবরিয়াসহ নিহত ও আহতদের পরিবার।

কিবরিয়ার পুত্র ড. রেজা কিবরিয়া দাবী করেন মামলার তদন্তই সুষ্ঠু হয়নি। সুষ্ঠু বিচার নিয়ে সংশয় প্রকাশ করেন তিনি। এই ঘটনায় দায়ের করা দুটি মামলার একটিতে ৩ দফা তদন্ত শেষে চার্জশিট গঠনের মাধ্যমে সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক বিচার কার্যক্রম শুরু হয় ২০১৫ সালে। এরপর থেকেই চলছে সাক্ষ্যগ্রহণ।

বিচার প্রক্রিয়ার এ দীর্ঘসূত্রতায় কিবরিয়া পরিবারের সদস্যরা হারিয়েছেন বিচার পাওয়ার আশা। তাছাড়া তদন্ত প্রক্রিয়ার প্রথম থেকেই অনাস্থা জানিয়ে এসেছেন সাবেক অর্থমন্ত্রীর পরিবারের সদস্যরা। তবে এখনো আশাবাদী মামলার বাদী ও আইনজীবীরা। ২০০৫ সালের ২৭ জানুয়ারি বিকেলে বৈদ্যের বাজারে ঈদ পরবর্তী এক জনসভার আয়োজন করে আওয়ামী-লীগ।

এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন শাহ এএমএস কিবরিয়া। বক্তব্য শেষে মঞ্চ থেকে নেমে বৈদ্যের বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গেটে আসলে তাদের উপর গ্রেনেড হামলা চালায় আততায়ীরা। এ হামলায় কিবরিয়া ছাড়াও নিহত হন তার ভাতিজা শাহ মনজুরুল হুদা, স্থানীয় আওয়ামী লীগ নেতা আবদুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী।

সে রাতেই হবিগঞ্জ সদর থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন তৎকালীন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ খান। কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া বলেন, “মামলায় ৩ বার চার্জশিট প্রদান করা হয়েছে। সেগুলো একটার সঙ্গে আরেকটার কোন মিল নেই।

যে যার মতো করে তদন্ত করছে। কারও শেখানো কথাগুলো চার্জশিটে লিখে দেয়া হচ্ছে। প্রতিটি চার্জশিটের পরই আমাদেরকে বলা হয়েছে চার্জশিট মেনে নাও,মেনে নিতে। এক সংসদ সদস্য আমার মাকে হুমকি দিয়ে বলেছিলেন- চার্জশিট মেনে নিতে হবে। তিনি এখনও সংসদ সদস্য হিসাবে রয়েছেন। তিনি আরও বলেছেন- আওয়ামীলীগ ১২ বছর ধরে ক্ষমতায় কিন্তু সুষ্ঠু বিচারের কোন সম্ভবনা দেখছি না।

তবে মামলার বাদী ও হবিগঞ্জ-২ আসনের বর্তমান সংসদ সদস্য আব্দুল মজিদ খান বলেন, “দীর্ঘসূত্রিতা বিভিন্ন আইনগত জটিলতার কারণেই হচ্ছিলো। ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত তো কোন তদন্তই হচ্ছিলো না। তিনি বলেন, “নানা আইনী জটিলতার কারণে মামলা র্দীর্ঘসূত্রিতা সৃষ্টি হয়। আমি বাদী, তাড়াতাড়ি শেষ হোক চাই। আমি সরকারী দলের এমপি, সরকারের লোক এবং আমার লোক নিহত হয়েছেন। তাই আমি চাই এ মামলা কার্যক্রম দ্রুত শেষ হউক।

সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি এডভোকেট সারোয়ার আলম বাদল জানান, এ মামলার গুরুত্বপূর্ণ আসামীরা দেশের বিভিন্ন স্থানে আরও অনেক মামলার আসামী থাকায় তাদেরকে এক জেলা থেকে অন্য জেলায় প্রতিনিয়ত যেতে হয় আর এ কারণে সবসময় উপস্থিত থাকা সম্ভব হয় না। আর আসামীর অনুপস্থিতিতে সাক্ষ্যগ্রহণও হয় না বলে বারবার তারিখ পেছাতে হয়।

তিনি আরও বলেন- এ মামলায় ১৭১ জন সাক্ষীর মধ্যে এখন পর্যন্ত ৪৩ জনের স্বাক্ষ্য গ্রহণ করা হয়েছে। বাকীদেও বিরূদ্বে সমন জারি করা হয়েছে। ৩২ আসামীর মধ্যে ৩ জন মৃত্যু বরণ করেছেন। ১২ জন আসামী জামিনে আছেন। ১০ জন আসামী হাজতে আর বাকি ৭ আসামী পলাতক রয়েছে। এ ঘটনায় বিস্ফোরক আইনে দায়ের করা অপর মামলাও ২০১৬ সালে হবিগঞ্জ থেকে সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়।

কিবরিয়াসহ আরও ৪ জনকে গ্রেনেড হামলায় হত্যা মামলার মোট ৩২ জন আসামীর মধ্যে জঙ্গি নেতা মুফতি হান্নানসহ ৩ জনকে ইতোমধ্যে অন্য মামলায় মৃত্যুদন্ড দেয়া হয়েছে। বাকি ২৯ আসামীর মধ্যে বিএনপি সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীসহ ১০ জন জেলে, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জিকে গউছসহ ১২ জন জামিনে এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা হারিছ চৌধুরীসহ ৭ জন এখনও পলাতক রয়েছেন।

এদিকে, সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও হবিগঞ্জে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়ে থাকে। এবারও ঢাকার বনানীতে মরহুমের সমাধিতে সকালে পুস্পস্তবক অর্পণ করেন কিবরিয়া পরিবার। হত্যা মামলার বিচারের দাবীতে কিবরিয়া স্ত্রী মরহুম আসমা কিবরিয়ার শান্তির পক্ষে নীলিমা কর্মসুচীটি শুরু হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি কাপ্তাই হ্রদে

জেলা প্রতিনিধি: প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে কাপ্তাই হ্রদে ম...

এফডিসির ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি রিয়াজের

বিনোদন ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা