রাজনীতি

চসিক নির্বাচন : রেজাউল করিমের হলফনামায় যা আছে

মাহমুদুল আলম, নিজস্ব প্রতিবেদক : আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন। পর্যবেক্ষকরা বলেছেন, শহরটি দেশের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত, তাই এই নির্বাচনের গুরুত্ব জাতীয় নির্বাচনের মতো।

তাছাড়া ভোটদানের ক্ষেত্রে দীর্ঘদিন ধরে ভোটারদের যে অনীহা লক্ষ্য করা যাচ্ছিল, চলমান করোনা মহামারি এবং শীতের মধ্যেও সদ্য সমাপ্ত দ্বিতীয় ধাপের পৌর ভোটে ভোটারদের ব্যাপক উপস্থিতিতে নির্বাচনের প্রতি মানুষের আগ্রহ ফিরেছে বলেই মনে করেন পর্যবেক্ষকরা।

সব মিলিয়ে চসিক নির্বাচনকে সামনে রেখে জমে উঠেছে নির্বাচনী মাঠ। নির্বাচনের আর মাত্র এক সপ্তাহ বাকি। এই সময়ে খুব স্বাভাবিকভাবেই আলোচনায় বেশি গুরুত্ব পায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থীর সহায়-সম্পত্তি কী আছে- সে বিষয়টি। এর পরিপ্রেক্ষিতে নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী মো: রেজাউল করিম চৌধুরীর হলফনামা থেকে এই প্রতিবেদন প্রস্তুত করা হলো।

চট্টগ্রামের আইনজীবী (নোটারী পাবলিক) মোহাম্মদ নুরুল আলম স্বাক্ষরিত এই হলফনামায় উল্লেখ করা হয়েছে যে, রেজাউল করিমের সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা ‘বি.এ’। বর্তমানে তিনি কোন ফৌজদারী মামলায় অভিযুক্ত নন, অতীতেও তার বিরুদ্ধে কোন ফৌজদারী মামলায় দণ্ড হয়নি।

প্রার্থী মো: রেজাউল করিম চৌধুরীর পেশার বিবরণীতে লেখা আছে- ব্যবসা: সরবরাহকারী, মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজ, ৮১১, পূর্ব ষোলশহর, বহদ্দারহাট, ডাকঘর-চান্দগাঁও-৪২১২, থানা- চান্দগাঁও, জেলা-চট্টগ্রাম।

প্রার্থীর বা তার ওপর নির্ভরশীলদের আয়ের উৎস/উৎস সমূহর ঘরে উল্লেখ করা আছে, বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া বাবদ প্রার্থীর বাৎসরিক আয় ৪ লাখ ১৪ হাজার টাকা। ব্যবসা থেকে তার আয়ের ঘরে লেখা আছে ‘প্রযোজ্য নয়’। আর নির্ভরশীলদের ঘরে লেখা বাৎসরিক সাড়ে ৩ লাখ টাকা।

আর ‘অন্যান্য লেখা ঘরে নিজের বাৎসরিক আয় ২০ হাজার ১০০ টাকা এবং নির্ভরশীলদের আয় ৫০ হাজার ৩০০ টাকা। এছাড়া কৃষিখাত, শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত, পেশা (শিক্ষকতা, চিকিৎসা, আইন, পরামর্শ ইত্যাদি) থেকে প্রার্থীর নিজের ও নির্ভরশীলদের আয়ের বিষয়ে লেখা আছে ‘প্রযোজ্য নয়’।

প্রার্থীর এবং তার স্ত্রীর অস্থাবর সম্পদের ঘরে উল্লেখ করা হয়েছে, নিজ নামে নগদ টাকা ১ লাখ এবং স্ত্রীর নামে ৩ লাখ ৫১ হাজার ৪০৯ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ নিজ নামে ৭ লাখ ৮ হাজার ৫৩৯ টাকা ৯১ পয়সা এবং স্ত্রীর নামে ৩২ লাখ ২৭ হাজার ৯০ টাকা ৭৮ পয়সা।

পোস্টার, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রের বা স্থায়ী আমানতে বিনিয়োগের ঘরে স্ত্রীর নামে ২০ হাজার টাকা (প্রাইজবন্ড) এবং নিজ নামের ঘরে ‘প্রযোজ্য নয়’ লেখা আছে। বাস, ট্রাক, মটরগাড়ী, লঞ্চ, স্টিমার, বিমান ও মটরসাইকেল ইত্যাদির বিবরণীতে নিজ নামে লেখা আছে, ‘মোটর কার – ১টি, ৪ লাখ টাকা)।

স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকারাদির ঘরে নিজ নামে লেখা আছে ২০ তোলা ( বিবাহ সূত্রে) ৫০ হাজার টাকা এবং স্ত্রীর নামে ৪০ তোলা (বিবাহ সূত্রে) ৬০ হাজার টাকা। ইলেক্ট্রনিক সামগ্রী নিজ নামে ১০ হাজার টাকা (বিবাহে সূত্রে)। স্ত্রীর বিষয়ে লেখা আছে ‘প্রযোজ্য নয়‘। আসবাবপত্র নিজ নামে ১ লাখ টাকা (বিবাহে সূত্রে), স্ত্রীর বিষয়ে বলা হয়েছে ‘প্রযোজ্য নয়‘। ‘অন্যান্য’ নামক ঘরে নিজ নামে লেখা আছে, ‘ব্যবসায়িক মূলধন (মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজ) ২,০০,০০০ টাকা ফার্মের মূলধন ১০,০৬,০০০ টাকা’। আর স্ত্রীর নামে লেখা ‘ব্যবসায়িক মূলধন (মেসার্স চৌধুরী ইলেক্ট্রনিক্স) ২,৮০,০০০ টাকা ফার্মের মূলধন ২,৫১,৫০০ টাকা জামানত বিহীন ঋণ হিসাবে প্রদত্ত ৪,০০,০০০ টাকা।’

অস্থাবর সম্পদের এসব হিসাবে প্রার্থীর ওপর নির্ভরশীলের নামে লেখা আছে ‘প্রযোজ্য নয়’।

স্থাবর সম্পদের ঘরে কৃষি জমি নিজের, স্ত্রীর এবং নির্ভরশীলের নামে লেখা আছে ‘প্রযোজ্য নয়’। অকৃষি জমির বিষয়ে স্ত্রীর নামে লেখা ২ গন্ডা ২ কড়া। আর নিজ নামে ও নির্ভরশীলের নামে লেখা আছে ‘প্রযোজ্য নয়’। দালান, আবাসিক/বাণিজ্যিক- এর ক্ষেত্রে নিজ নামে লেখা ‘উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ভূমির উপর আবাসিক গৃহ মূল্য এক লাখ টাকা।

এ বিষয়ে স্ত্রী ও নির্ভরশীলের ক্ষেত্রে লেখা ‘প্রযোজ্য নয়’। বাড়ি/এপার্টমেন্টের ক্ষেত্রে নিজ নামে লেখা আছে ‘উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ভূমির উপর ৪টি এপার্টমেন্ট মূল্য ১ কোটি ৯ লাখ ১৬ হাজার ৬৬৭ টাকা। আর স্ত্রী ও নির্ভরশীলদের ক্ষেত্রে লেখা আছে ‘প্রযোজ্য নয়’। তাছাড়া চা বাগান, রাবার বাগান, মৎস খামার ইত্যাদির মূল্য ও অন্যান্য ক্ষেত্রে নিজ নামে, স্ত্রীর নামে এবং নির্ভরশীলদের ক্ষেত্রে লেখা আছে ‘প্রযোজ্য নয়’।

সান নিউজ/এমএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা