বাণিজ্য

চট্টগ্রামে হাটের চেয়েও পশু বিক্রী বেশি খামারে

চট্টগ্রাম ব্যুরো :
কোরবানির ঈদের বাকি আর মাত্র একদিন। তবুও তেমন জমে উঠেনি চট্টগ্রামের পশুরহাটগুলো। এ নিয়ে হতাশ গরুর বেপারীরা। তবে খুশিতে আছেন খামারিরা। কারণ হাটের চেয়েও পশু কিনতে খামারে ছুটছেন কোরবানি দাতারা।

করোনা সংক্রমণের কারণে শুধু এই অবস্থার সৃষ্টি হয়েছে তা নয়, এর পেছনে রয়েছে পশু কেনার হাসিলও। চট্টগ্রামের পশুরহাটগুলোতে এক লাখ টাকায় ৫ হাজার টাকা হাসিল দিতে হয় ক্রেতাকে। খামার থেকে গরু কিনলে সেই টাকা দিতে হচ্ছে না।

এমন তথ্য জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. সেতু বড়ুয়া। তিনি বলেন, করোনা সংক্রমণের এই সময়ে সচেতন মানুষ খামারের দিকে ঝুঁকছেন। এক্ষেত্রে আমরাও দুটো বিষয়কে উৎসাহিত করছি। একটি হলো অনলাইন পশুরহাট, অপরটি খামার থেকে গরু কেনা। খামারিদের এ বিষয়ে সব ধরনের সহযোগিতা করছি।

তিনি বলেন, চট্টগ্রামে ৩৭টি অনলাইন প্লাটফর্মে এ পর্যন্ত ১ লাখ ৫২ হাজার কোরবানির পশু আপলোড হয়েছে। তম্মধ্যে বিক্রি হয়েছে ৭১ হাজার গরু। খামার থেকে বিক্রি হয়েছে ৩৫ হাজার গরু। সবমিলিয়ে শনিবার (১৭ জুলাই) পর্যন্ত ১১০০ কোটি টাকার গরু বিক্রী হয়েছে।

অনলাইন প্লাটফর্মের পাশাপাশি চট্টগ্রামের বিবিরহাট, সাগরিকাসহ পশুর বড় হাটগুলোতে হাজার হাজার গরু বিক্রীর জন্য আনা হয়েছে। কিন্তু বেচাকেনা তেমন নেই। কোরবানির মাত্র একদিন বাকী। কিছু ক্রেতা হাটে গেলেও পশুর দাম শুনে চলে যাচ্ছে। সারাদিনে ১৫০ থেকে ২০০ গরু বিক্রি হচ্ছে। এতে চরম হতাশায় রয়েছে বেপারী ও ইজারাদাররা।

১৯ জুলাই সোমবার সকালে নগরীর বিবিরহাটে দেখা যায়, প্রায় পাঁচ মণ ওজনের একটা গরুর দাম হাঁকা হচ্ছে ১ লাখ ৯০ হাজার টাকা। অথচ এক কিলোমিটার দূরে একে এগ্রো ফার্মে একই ওজনের গরু দাম চাওয়া হয়েছে ১ লাখ ৩০ হাজার টাকা। দুই-আড়াই মণ ওজনের গরুর দামও হাটগুলোতে ৮০-৯০ হাজার টাকা চাওয়া হচ্ছে। সেই ওজনের গরু খামারগুলোতে ৫০-৬০ হাজার টাকায় বিক্রী হচ্ছে।

হাটে পশু বিক্রী কম হওয়ার মূলে উচ্চমূল্যের সাথে রয়েছে করোনা ইস্যুও। করোনার ভয়ে ক্রেতারা হাটগুলোতে ভিড় এড়িয়ে চলতে চাইছে। উঠছে হাসিল আদায়ের বিষয়টিও।

নগরীর বেসরকারি ব্যাংকের কর্মকর্তা আব্দুস সোবহান বলেন, চট্টগ্রামে যেভাবে করোনা বাড়ছে তাতে ভিড়ের মধ্যে হাটগুলোতে যেতে ভয় হয়। তাই সুরক্ষা ও কম ঝুঁকির কথা চিন্তা করে খামারে যাচ্ছি। খামারে দামও কম, ভিড়ও কম, হাসিলও দিতে হচ্ছে না।

খামার মালিকরা জানান, চট্টগ্রামে হাটগুলোর অধিকাংশ গরুর বিক্রেতা রাজশাহী, নাটোর, বগুড়া, কুষ্টিয়া এলাকার। করোনার সংক্রমণ সেই এলাকাগুলোতে বেশি। সবদিক বিবেচনা করে কম দামে ঝামেলাহীন গরু কিনতে মানুষ বেছে নিচ্ছে খামার।

নগরীর কালুরঘাটে ইকবাল অ্যাগ্রো, টিকে অ্যাগ্রোসহ কয়েকটি খামারে গিয়ে দেখা যায় কয়েকজন ক্রেতা। এর মধ্যে নজরুল ইসলাম নামে একজন ক্রেতা বলেন, কোরবানির পশুরহাটে গিয়ে গরু কেনা ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে। সেখানে প্রচুর লোকের সমাগম, ভোগান্তিতেও পড়তে হয়। তাই এবার খামারে এসেছি গরু দেখতে। পছন্দও হয়েছে। দর-দাম সুবিধামতো হলে কিনে নেবো।

ইকবাল অ্যাগ্রোর মালিক ইকবাল হোসেন বলেন, সচেতন ক্রেতারা খামারকে পশু কেনার নিরাপদ স্থান হিসেবে বেছে নিয়েছে। প্রতিদিন আমরা চার-পাঁচটা গরু বিক্রি করছি। আমার খামারে ৭৫টি গরু ছিল। এরমধ্যে ৩৫টা বিক্রি হয়ে গেছে। বাকি গরুগুলোও বিক্রি হয়ে যাবে।

টিকে অ্যাগ্রোর মালিক হাসনাত মোহাম্মদ আবু ওবায়দা মার্শাল বলেন, আমার খামারে ১৪০টা গরু ছিল। শনিবারের মধ্যে সবগুলো গরু বিক্রি হয়ে গেছে। এবারের মত ভবিষ্যতেও মানুষ খামারমুখী হবে। কারণ বাজারে যে গরুগুলো বিক্রির জন্য আনা হয় তাতে অনেক সময় ইনজেকশন দেয়া হয়। কিন্তু খামারে গরুগুলোকে স¤পূর্ণ প্রাকৃতিক খাবার দিয়েছি। সেটা খামারে এলে নিজ চোখে দেখে গরু কিনতে পারছেন ক্রেতারা।

হাটে স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে জানতে চাইলে চসিকের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মারুফা বেগম নেলী বলেন, কথা ছিল কোরবানি পশুর হাট বসবে কড়া স্বাস্থ্যবিধি মেনে। কিন্তু কোরবান যত ঘনিয়ে আসছে পশুর হাটগুলোতে স্বাস্থ্যবিধি ততই উধাও হচ্ছে। স্বাস্থ্যবিধি না মানায় বিবিরহাটসহ কয়েকটি হাটের ইজারাদারকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সান নিউজ/আইকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকায় আসছেন কাতারের আমির

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সফরে প্রথমবারের মতো ঢাকা আসছেন ক...

প্রথম দফায় ভোট পড়েছে ৬০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবেশী দেশ...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল

নিজস্ব প্রতিবেদক : চলমান তাপপ্রবাহের মধ্যে শিশু শিক্ষার্থীদে...

গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা