সারাদেশ

চট্টগ্রামে সিএনজি অটোরিকশা প্রতিস্থাপনে যা করছে বিআরটিএ! 

ইব্রাহিম খলিল, চট্টগ্রাম : ২০০১ সালে সর্বোচ্চ ২ লাখ টাকায় আমদানি করা সিএনজি আটোরিকশার দাম বর্তমানে ১৪ লাখ টাকা। যা নিবন্ধন খরচসহ ৪ লাখ টাকার বেশি হওয়ার কথা নয়।

এর পেছনে মূল কারণ বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথিরিটির (বিআরটিএ) ঘুষ বাণিজ্য। আর এই ঘুষ বাণিজ্য বেপরোয়া হয়ে উঠে মেয়াদোত্তীর্ণ সিএনজি অটোরিকশাগুলো প্রতিস্থাপন শুরু হওয়ার পর থেকে।

এমন তথ্য জানিয়েছেন চট্টগ্রাম অটোরিকশা-অটোটেম্পু শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ। তিনি বলেন, মেয়দোত্তীর্ণ সিএনজি অটোরিকশা প্রতিস্থাপনের নামে একেকটি পুরনো সিএনজি অটোরিকশা ভাঙতে বিআরটিএ হাতিয়ে নিচ্ছে ১ লাখ ৩০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত।

তার উপর আবার প্রতিস্থাপিত সিএনজি অটোরিকশা নিবন্ধনে হাতিয়ে নিচ্ছে প্রায় এক লাখ টাকা পর্যন্ত। অথচ ২০০১ সালে প্রতিটি সিএনজি অটোরিকশা আমদানিতেও খরচ পড়েনি এ পরিমাণ টাকা।

হারুনুর রশীদ বলেন, সিএনজি আটোরিকশা আমদানির শুরুতেও ঘুষ বাণিজ্য চালিয়েছে বিআরটিএ। ফলে প্রকৃত ক্রয়মূল্যের চেয়ে দ্বিগুণ বেশি আমদানি মূল্য দিতে হয় ক্রেতাদের। সেই থেকে প্রতিটি সিএনজি আটোরিকশা হয়ে উঠে বিআরটিএর দুর্নীতিবাজ কিছু কর্মকর্তাদের জন্য একেকটি আলাউদ্দিনের চেরাগ। বিআরটিএ গড়ে তুলে রামরাজত্ব।

হারুনুর রশীদ বলেন, ২০০১ সাল থেকে চট্টগ্রামে ১৩ হাজার সিএনজিচালিত অটোরিকশা নিবন্ধন দেয় বিআরটিএ। এসব গাড়ির মেয়াদকাল নির্ধারণ করা হয় ১৫ বছর করে। এরমধ্যে ২০১৬ সালে চট্টগ্রামের মেয়াদোত্তীর্ণ ১২ হাজার অটোরিকশা স্ক্র্যাপ ঘোষণা করে বিআরটিএ। যার প্রতিস্থাপন কার্যক্রম সম্পন্ন করতে পারেনি গত ৫ বছরেও।

তিনি জানান, বিআরটিএর চাহিদামতো ঘুষ যারা দিতে পেরেছে তাদের সিএনজি অটোরিকশা প্রতিস্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। আর যারা দিতে পারেনি তাদের প্রতিস্থাপন কাজ ঝুলিয়ে রাখা হয়েছে। এমন সিএনজি অটোরিকশার সংখ্যা অন্তত ৪ হাজারের কম নয়। ফলে বিআরটিএ এলাকায় গেলে শুনা যায় আয় বঞ্চিত মালিকদের কান্নার রোল। অন্যদিকে বেকার হয়ে পড়েছেন সিএনজি অটোরিকশা চালকরা।

এছাড়া জনসংখ্যা বৃদ্ধির সাথে সড়কে সিএনজি অটোরিকশার চাহিদাও বেড়েছে। সেক্ষেত্রেও মিলছে না সিএনজি অটোরিকশার নতুন বরাদ্দ। অথচ ২০১৩ সালের ১৩ মার্চ সড়ক বিভাগের সম্মেলন কক্ষে যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিআরটিএ‘র তৎকালীন চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) আ.ল.ম. আবদুর রহমান চট্টগ্রাম শহরে ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদার তুলনায় সিএনজি অটোরিকশার নির্ধারিত সিলিং সংখ্যা কম উল্লেখ করে নিবন্ধিত ১৩ হাজারের বাইরে অতিরিক্ত আরও ৫ হাজার সিএনজি অটোরিকশা বৃদ্ধির প্রস্তাব দেন।

পরে আলোচনার প্রেক্ষিতে সভায় চট্টগ্রাম মহানগরের জন্য অতিরিক্ত ৪ হাজার সিএনজি অটোরিকশা বরাদ্দ দিয়ে নিবন্ধিত সিএনজি অটোরিকশার সংখ্যা ১৭ হাজারে উন্নীত করার নীতিগত সিদ্ধান্ত হয়। এজন্য বরাদ্দ নীতিমালা তৈরির জন্য বিআরটিএ চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়। পরবর্তীতে ওই বছরের ৯ এপ্রিল সিএনজি/পেট্রোলচালিত ৪-স্ট্রোক থ্রি-হুইলার সার্ভিস নীতিমালা, ২০০৭ সংশোধন করে প্রজ্ঞাপন জারির জন্য অনুরোধ জানিয়ে সড়ক বিভাগের সচিবকে চিঠি দেয় বিআরটিএ চেয়ারম্যান। একইসাথে একটি খসড়া প্রজ্ঞাপনও সড়ক বিভাগের সচিবকে দেওয়া হয়। কিন্তু অদৃশ্যকারণে দীর্ঘ ৮ বছরে ওই প্রজ্ঞাপন জারি করতে পারেনি সড়ক বিভাগ।

২০১৭ সালের ১৯ এপ্রিল সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, তৎকালীন সিএমপি কমিশনার মো. ইকবাল বাহার ও জেলা প্রশাসক মো. শাসুল আরেফিনের উপস্থিতিতে অনুষ্ঠিত চট্টগ্রাম মহানগরীতে ট্রাফিক ব্যবস্থাপনা বিষয়ক সভাতেও নতুন করে ৪ হাজার অটোরিকশা রেজিস্ট্রেশনের অনুমতি দেওয়ার সুপারিশ করা হয়। বিগত চার বছরেও সেই সুপারিশও কার্যকর করেনি বিআরটিএ।

এ ব্যাপারে জানতে চট্টগ্রাম বিভাগের বিআরটিএর উপপরিচালক (প্রকৌশল) মোহাম্মদ শহীদুল্লাহর মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। একইভাবে বিআরটিএর চট্টমেট্রো সার্কেলের সহকারী পরিচালক তৌহিদুল হোসেনও ফোন রিসিভ করেনি। ক্ষুদে বার্তা পাঠালেও উভয় কর্মকর্তার কাছ থেকে কোনো রকম সাড়া মেলেনি।

ফোনে না পেয়ে গত বৃহস্পতিবার সকাল ১১টায় চট্টগ্রাম মহানগরীর বিআরটিএ কার্যালয়ে গিয়ে দেখা যায় উপপরিচালক মোহাম্মদ শহীদুল্লাহর অফিস কক্ষের দরজায় তালা ঝুলছে। এরপর যোগাযোগ করা হলে সহকারী উপপরিচালক রেহানা আকতার উক্তি বলেন, স্যার কোথায় আছেন আমি জানি না। সিএনজি অটোারিকশা প্রতিস্থাপন নিয়ে আমি কিছুই বলতে পারব না। আপনি মেট্টো সার্কেলের সহকারী পরিচালকর সাথে কথা বলেন। তিনিই ভাল বলতে পারবেন।

কিন্তু সহকারী পরিচালক তৌহিদুর রহমানও অফিস কক্ষে ছিলেন না। তিনি কোথায় আছেন তাও সঠিক বলতে পারেননি তার পিএ আনোয়ার হোসেন। অফিসের কয়েকজন কর্মচারী বলেন, স্যার আসলে অফিসে তেমন আসেন না। আসলেও কিছু কাগজপত্র সই করে অল্প কিছুক্ষণ পর চলে যান। এ সময় আবারও ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

তবে তার পিএ আনোয়ার হোসেন বলেন, বিআরটিএ সিএনজি অটোরিকশা স্ক্র্যাপ করণ কার্যক্রমের আহবায়ক উপ-পরিচালক মহোদয় তারিখ ভিক্তিতে গাড়ির নম্বর উল্লেখ করে চট্টগ্রামের বহুল প্রচারিত পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয়। কোন সমস্যা ছাড়াই সিএনজিগুলো স্ক্যাপ করা হয়েছে। এখন স্ক্র্যাপকৃত সিএনজিগুলোর রিপ্লেসমেন্ট নম্বর দেয়া হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, বিআরটিএর বিভাগীয় উপপরিচালকে ভবনের নিচের তলায় দুই সারির লম্বা লাইন। এরমধ্যে একটি লাইন রিপ্লেসমেন্ট নম্বর নিতে আসা লোকজনের। অপরটি মেয়াদোত্তীর্ণ সিএনজি অটোরিকশা স্ক্র্যাপ করতে আসা লোকজনের। যেটির দৈর্ঘ্য দ্বিগুণ বেশি।

এরমধ্যে রিপ্লেসমেন্ট করতে আসা সিএনজি চালিত অটোরিকশা মালিক নজরুল ইসলাম বলেন, আমি চট্টগ্রাম বিআরটিএ কার্যালয় থেকে চারটি সিএনজি স্ক্র্যাপ করেছি। গাড়ি নম্বরগুলো হচ্ছে চট্টমেট্রো-থ-১২-০৪৬৫, চট্টমেট্রো-থ-১২-০৭৪৮, চট্টমেট্রো-থ-১২-১১৩৯, চট্টমেট্রো-থ-১১-১০৩৩। প্রতিটি গাড়ি স্ক্র্যাপ করার জন্য দালালের মাধ্যমে ১ লাখ ৪০ হাজার টাকা নিয়েছে। এখন আবার রিপ্লেসমেন্ট নম্বর নিতে ৭০ হাজার টাকা করে দিতে হচ্ছে।

একইভাবে স্ক্র্যাপ করতে আসা সিএনজি অটোরিকশার মালিক আবুুল বশর বলেন, আমার দুটি গাড়ি স্ক্র্যাপ করতে দেড় লাখ টাকা করে নিয়েছে। টাকা দিতে না পেরে চট্টগ্রামের অনেক সিএনজি অটোরিকশার মালিক আয় বঞ্চিত। এখানে এসে তারা প্রায় কান্নাকাটি করছে।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জল...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা