আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘নিভার’ এর আঘাতে লন্ডভন্ড তামিলনাড়ু-পুদুচেরি উপকূল

আন্তর্জাতিক ডেস্ক : ঘুর্ণিঝড় আম্পানের ক্ষত না শুকাতেই আবারও কঠিন আঘাতে ঘূর্ণিঝড় ‘নিভার’ লন্ডভন্ড করে দিয়েছে পুদুচেরির উপকুল । ভারতের কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতরের বার্তায় জানায়, বুধবার ( ২৫ নভেম্বর) স্থানীয় সময় দিবাগত রাত ২টা ৩০ মিনিট নাগাদ পুদুচেরির কাছাকাছি উপকূলবর্তী এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড়টি। তার দাপুটে আঘাত লেগেছে তামিলনাড়ুর উপকূলেও।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোরসহ বিভিন্ন এলাকায়। নিভারের দাপটে বৃষ্টির জোর আরও বেড়েছে। সঙ্গে আছে ঝড়ও।

আবহাওয়ার খবরে বলা হয়, পুদুচেরি এবং তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকাতেই ঘনীভূত হয়ে রয়েছে নিভার। সমুদ্রে ঘূর্ণিঝড়টি অতি প্রবল থাকলেও স্থলভাগে আছড়ে পড়ার সময়েই তার শক্তি কমে যায়। ফলে নিভার এখন ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে। আবহাওয়াবিদদের মতে, এখন ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার তা বেড়ে সর্বোচ্চ ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

আবহাওয়া সবশেষ খবরে আরও জানিয়েছেন, নিভার ক্রমশ নিষ্ক্রিয় হয়ে আসবে। আগামী ৬ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে উত্তর-উত্তর পশ্চিম দিকে সরে যাবে। ঝড় ক্রমশ দূর্বল হলেও এখনো বিপদ কাটেনি বলে তারা জানান।

ঘূর্ণিঝড় আঘাত হানার আগে থেকেই চেন্নাইসহ রাজ্যের একাধিক জেলায় তীব্র বৃষ্টি শুরু হয়। রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। এখন পর্যন্ত রাজ্যের উপকূলবর্তী এলাকা থেকে কয়েক লাখ মানুষকে সরিয়ে নিয়েছে তামিলনাড়ুর রাজ্য সরকার সরকার। ইতিমধ্যেই ১৫০টি ত্রাণ শিবির প্রস্তুত রাখা হয়েছে।

ক্ষয়ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে রাজ্যের উপকূলে রণতরী আইএনএস জ্যোতি মোতায়েন করেছে নৌবাহিনী। খাবার প্রয়োজনীয় ওষুধসহ উদ্ধারকাজের বিভিন্ন সরঞ্জাম রাখা হয়েছে জাহাজটিতে। ক্ষয়ক্ষতি এড়াতে চেন্নাই বিমানবন্দর সন্ধ্যা ৭টা থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে অধিকাংশ বড় সড়ক।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নিহত ১

জেলা প্রতিনিধি : টাঙ্গাইল জেলার ঘ...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা