স্বাস্থ্য

ঘরে ঘরে করোনা রোগী হাসপাতালে যেতে অনীহা

নিজস্ব প্রতিবেদক : শীতের শুরুতেই হঠাৎ বেড়ে চলেছে করোনা শনাক্ত রোগী ও মৃত্যু। চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, করোনার উপসর্গ নিয়ে ভুগছেন এমন রোগী এখন ঘরে ঘরে। জ্বর, সর্দিকাশি, গলাব্যথা, মাথাব্যথা, শারীরিক দুর্বলতাসহ নানা উপসর্গে ভুগলেও করোনার পরীক্ষা করাচ্ছেন না অনেকে।

সাধারণ রোগের মতো ওষুধ সেবন করে সুস্থ হয়ে উঠছেন। যাদের অবস্থা বেশি গুরুতর হয় তারাই কেবল হাসপাতালে চিকিৎসা নিতে যাচ্ছেন। চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, পরীক্ষা না করে থাকায় অনেকে অজান্তেই করোনা ছড়িয়ে বেড়াচ্ছেন।

এতে আশপাশের মানুষের ঝুঁকি বেড়ে যাচ্ছে। অবস্থা এভাবে চললে শীতে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করতে পারে। তারা বলছেন, পরীক্ষা বাড়াতে হবে। যাদের উপসর্গ আছে শুরুতেই তাদের করোনা টেস্ট করে নিতে হবে। এতে নিজে সুরক্ষিত থাকা যাবে একই সঙ্গে অন্যকেও নিরাপদে রাখা যাবে। গত ২৪ ঘণ্টায় পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৮৫ শতাংশ।

এর আগে গত ৫ই সেপ্টেম্বর সংক্রমণ শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৮ শতাংশ। মাঝে সংক্রমণ শনাক্তের হার ১০ থেকে ১৩ শতাংশের মধ্যে ওঠানামা করেছে। ওদিকে সংক্রমণ বাড়ার তথ্য পাওয়া যায় এ সংক্রান্ত ফোন কলের তথ্যেও।

করোনায় হঠাৎ টেলিমেডিসিন সেবায় হটলাইনে গত ২৪ ঘণ্টায় আইইডিসিআর, জাতীয় কলসেন্টার ৩৩৩ এবং স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস বিভাগে করোনা সংক্রান্ত স্বাস্থ্যসেবা বিষয়ক সেবা পেতে মোট ২,৬১২ ফোন কল এসেছে। যেটা গত এক সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। এ ছাড়া এখন পর্যন্ত সর্বমোট করোনা সংক্রান্ত তথ্য পেতে মোট ফোনকল এসেছে ৫ লাখ ৫৭ হাজার ৮৮৫টি।

এমআইএস বিভাগের হটলাইনে দায়িত্বরত একজন চিকিৎসক বলেন, দেশের যেকোনো প্রান্তে বসে রোগীদের চিকিৎসকগণ বিনামূল্যে প্রতি কর্ম দিবসে এই হটলাইনে করোনা সংক্রান্ত বিষয়ে সেবা দিয়ে থাকে। সংকটকালীন বর্তমান পরিস্থিতিতে মাত্র একটি ফোনকলেই মিলছে জরুরি এ স্বাস্থ্য সেবা।

এদিকে বলা হয়ে থাকে জাতীয় কলসেন্টার ৩৩৩ এ কল করে যে কেউ যেকোনো সময় নিতে পারবেন এই স্বাস্থ্যসেবাটি। কিন্তু ৩৩৩ হটলাইনে সেবা পাওয়ার সুযোগ খুবই কম বলে অভিযোগ রয়েছে সেবা গ্রহীতাদের। চলতি বছরের ৮ই মার্চ দেশে প্রথম তিনজন নোভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত হন।

বেড়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ফোনকলের সংখ্যা। আইইডিসিআর সূত্র জানায়, শুরুতে চারটি হটলাইন নম্বর চালু ছিল। আক্রান্ত এবং মৃত্যু হার বাড়ায় পরবর্তীতে ১৯টি, সর্বশেষ ২৫টি পর্যন্ত হটলাইন বাড়ানো হয়েছিল। কিন্তু এখন একটি মাত্র নির্দিষ্ট হটলাইন নম্বরের মাধ্যমে সবাই করোনা সংক্রান্ত সেবা পেয়ে থাকে।

আইইডিসিআর সূত্র জানায়, সপ্তাহের প্রথম কর্মদিবস হওয়াতে ফোনকলের সংখ্যা বেড়ে যেতে পারে। অফিসিয়ালি ১০৬৫৫ নম্বর দিয়ে অনেক মানুষ একত্রে এখানে সেবা নিতে পারেন। আইইডিসিআরের হটলাইন বাড়ানোর ক্ষেত্রে বিভিন্ন মোবাইল কোম্পানি যুক্ত হয়েছে ইতিমধ্যে। সর্বশেষ ২৫টি হটলাইন সেবা চালু করলেও চাহিদার ওপর নির্ভর করে এর সংখ্যা বাড়ানো কমানো হয়।

এ বিষয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর উপদেষ্টা ও করোনার জাতীয় সমন্বয় কমিটির সদস্য ডা. মুশতাক হোসেন বলেন, সম্প্রতি মানুষের মধ্যে একটু উদ্বেগ বেড়েছে। সংক্রমণের হার এবং মৃত্যুর সংখ্যাটাও বেশি চলতি সপ্তাহে। বর্তমানে আইইডিসিআরের একটি হটলাইনে অনেকে ফোন দিয়ে কথা বলে চিকিৎসা সেবা নিতে পারেন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা