সারাদেশ

গায়ত্রীকে আইনের আওতায় আনতে চাই পিবিআই

ইব্রাহিম খলিল, চট্টগ্রাম ব্যূরো : মিতু হত্যা মামলায় পুলিশের সাবেক এসপি বাবুল আক্তারের কথিত প্রেমিকা ও এনজিও কর্মকর্তা গায়ত্রী অমর সিংকে জিজ্ঞাসাবাদের জন্য আইনের আওতায় আনতে চাই পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই)।

সম্প্রতি এ বিষয়ে সহযোগীতা চেয়ে ইউএনএইচসিআরের ঢাকা ও কক্সবাজারের কার্যালয়ে প্রতিষ্ঠান প্রধান বরাবর চিঠিও দিয়েছে সংস্থাটি। তবে শনিবার (২৯ মে) পর্যন্ত ইউএনএইচসিআর থেকে এ ব্যাপারে কোনো সাড়া মেলেনি বলে জানান মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা।

তিনি জানান, গায়ত্রী অমর সিং ভারতীয় নাগরিক। জাতিসংঘের শরণার্থী বিষয়ক ইউএনএইচসিআর প্রতিষ্ঠানের বাংলাদেশে প্রতিরোধ শাখার একজন কর্মকর্তা হিসেবে কক্সবাজারে কর্মরত ছিলেন। ২০১৩ সালের দিকে বাবুল আক্তার কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার হিসাবে দায়িত্ব পালন করেন। ওই সময় তারা পরকীয়ার সম্পর্কে জড়িয়ে পড়েন।

এরই মধ্যে ২০১৪ সালের জুলাই মাস থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত জাতিসংঘ শান্তি মিশনে সুদানে ছিলেন বাবুল আক্তার। এসময় বাবুল আক্তারের মোবাইল ফোনটি চট্টগ্রামের জিইসি মোড়ের বাসায় ছিল। ওই মোবাইল ফোনে ২৯বার ম্যাসেজ দেন গায়ত্রী অমর সিং। দেশে ফেরার পর এ নিয়ে বাবুলের সঙ্গে স্ত্রী মাহমুদা খাতুন মিতুর দাম্পত্য কলহ শুরু হয়।

সর্বশেষ মিতু হত্যার কয়েকমাস আগে বাবুল একটি ট্রেনিংয়ে থাকা অবস্থায় গায়ত্রী তার বাসায় দুটি বই উপহার পাঠান। বই দুটির নাম-তালিবান ও বেস্ট কেপ্ট সিক্রেট। তালিবান বইটির ৩ নম্বর পৃষ্ঠায় গায়ত্রী নিজ হাতে একটি বার্তা লিখে দেন। সেখানে লেখা ছিল, আমাদের ভালো স্মৃতিগুলো অটুট রাখতে তোমার জন্য এই উপহার। আশা করি এই উপহার আমাদের বন্ধনকে চিরস্থায়ী করবে। ভালোবাসি তোমাকে।

ব্যক্তিগত জীবনে গায়ত্রী বিবাহিত এবং তার একটি ছেলে রয়েছে। বর্তমানে সুইজারল্যান্ড বা পূর্ব আফ্রিকার কোনো এক দেশে জাতিসংঘের শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআরের প্রটেকশন অফিসার হিসেবে কর্মরত গায়ত্রী। তবে তার সঠিক অবস্থান সম্পর্কে এখনও নিশ্চিত নয় পুলিশ।

কিন্তু মিতু হত্যা মামলায় গায়ত্রী অমর সিংকে জিজ্ঞাসাবাদ প্রয়োজন মনে করছে তদন্ত সংস্থা পিবিআই। ফলে তাকে আইনের আওতায় আনতে সহযোগীতা চেয়ে ইউএনএইচসিআরের ঢাকা ও কক্সবাজারের কার্যালয়ে প্রতিষ্ঠান প্রধান বরাবরে চিঠি প্রদান করা হয়। গত ২৩ মে চিঠি পাঠালেও ২৯ মে শনিবার পর্যন্ত তারা কোনো সাড়া দেয়নি। তাছাড়া গায়ত্রীর দেওয়া বই দুটি ফরেনসিক ল্যাবে পাঠানোর জন্য আদালতে আবেদন করা হবে। পাশাপাশি বাবুল আক্তারের দুই সন্তানকেও জিজ্ঞাসাবাদ করা হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৫ জুন সকালে চট্টগ্রাম মহানগরীর জিইসি মোড়ে ছেলেকে স্কুল বাসে তুলে দিতে যাওয়ার সময় সড়কে খুন হন পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের স্ত্রী মিতু। পদোন্নতি পেয়ে পুলিশ সদরদপ্তরে যোগ দিতে ও ওই সময় ঢাকায় ছিলেন বাবুল। এর আগে তিনি চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশে কর্মরত ছিলেন। হত্যাকান্ডের পর নগরের পাঁচলাইশ থানায় অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে মামলা করেন বাবুল আক্তার। মামলাটি তদন্ত করেন চট্টগ্রাম মহানগর গোয়েন্দা সংস্থা। তদন্তে আগ্রগতি না হওয়ায় আদালত পিবিাইয়ের উপর তদন্ত ভার ন্যস্ত করে। পিবিআই তদন্তে স্বয়ং বাবুল আক্তারের সম্পৃক্ততার প্রমাণ পান। ফলে গত ১২ মে বাবুলসহ আটজনের বিরুদ্ধে চট্টগ্রামের পাঁচলাইশ থানায় মামলা করেন মিতুর বাবা মোশাররফ হোসেন। সেদিনই বাবুল আক্তারকে গ্রেপ্তার দেখানো হয়। এরপর তাকে পাঁচদিনের রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড শেষে আদালতে জবানবন্দি দেওয়ার কথা বললেও পরে জবানবন্দি দেননি বাবুল আক্তার। বর্তমানে তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

পিবিআই, চট্টগ্রাম জেলার পুলিশ সুপার নাজমুল হাসান জানান, মিতু হত্যা ছিল একটি কন্ট্রাক্ট কিলিং। বাবুল আক্তারের পরিকল্পনাতে এই হত্যাাকান্ড ঘটেছে। গত ২৫ মে চট্টগ্রাম মহানগর হাকিম মো. শফী উদ্দিনের আদালতে সাইফুল হক ও মোকলেসুর রহমান ইরাদ নামে দুজনের দেওয়া জবানবন্দিতে বিষয়টি ¯পষ্ট হয়েছে। ইরাদ বাবুল আক্তারের ঘনিষ্ঠ ব্যক্তি ও ব্যবসায়িক অংশীদার সাইফুল হকের ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবস্থাপক।

জবানবন্দিতে তারা জানিয়েছে, মিতু খুনের পাঁচদিন পর কিলিং মিশনের প্রধান অভিযুক্ত মো. কামরুল ইসলাম শিকদার মুছার দেওয়া বিকাশ নম্বরে তিন লাখ টাকা পাঠানোর কথা জবানবন্দিতে স্বীকার করেন মোকলেসুর রহমান ইরাদ। বাবুল আক্তারই এই টাকা পাঠানোর জন্য সাইফুলকে নির্দেশ দিয়েছিলেন। বিকাশে লেনদেনের স্লিপও উদ্ধার হয়েছে। এরপরই মিতু হত্যায় বাবুল আক্তার জড়িত থাকার বিষয়টি পুরোপুরি নিশ্চিত হয় পিবিআই।

সান নিউজ/ আইকে/আরএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জল...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা