বাণিজ্য

ক্ষুদ্রঋণে বিশ্বের সেরা বাংলাদেশি গবেষক

আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি ক্ষুদ্রঋণ গবেষণায় একক গবেষক হিসেবে সর্বাধিক প্রবন্ধ প্রকাশ এবং অন্যান্য গবেষকদের গবেষণায় তার ব্যবহৃত গবেষণা মডেল রেফারেন্স হিসেবে ব্যবহার, উভয় র‍্যাংকিংয়ে এক নম্বরে উঠে আসেন ড. আবুল বাশার ভূঁইয়া।

গত দুই দশকে ইসলামি ক্ষুদ্রঋণবিষয়ক গবেষণায় বিশ্বব্যাপী প্রকাশিত গবেষণা প্রবন্ধের পর্যালোচনা জরিপে সেরা গবেষক হিসেবে উঠে এসেছে মালয়েশিয়ায় কর্মরত ড. আবুল বাশার ভূঁইয়ার নাম।

‘Islamic Microfinance: A Bibliometric Review’ শিরোনামে এই গবেষণা সমীক্ষা দলের নেতৃত্ব দেন আমেরিকার University of New Orleans এর বাংলাদেশি বংশোদ্ভূত এবং বিশ্বে ইসলামিক ফিনান্স গবেষণা অ্যান্ড পাবলিকেশনের অগ্রদূত অধ্যাপক ড. এম. কবির হাসান।

ড. কবির ২০১৬ সালে আইডিবি কর্তৃক ইসলামি ব্যাংকিং এবং ফিনান্স গবেষণা এবং প্রকাশনায় সর্বোচ্চ পুরস্কার লাভ করেন। তারই নেতৃত্বে রিভিউ গবেষণা প্রবন্ধটি গত ১২ জুন প্ৰকাশিত হয় বিশ্বের অন্যতম প্রভাবশালী প্রকাশনা সংস্থা Elsevier এর publication database, Science Direct এর আওতাধীন Web of Social Science এবং Scopus নিবন্ধিত Global Finance Journal এ।

এই পর্যালোনামূলক গবেষণা প্রবন্ধটি ২০০০ থেকে ২০২০ সাল পর্যন্ত পৃথিবীর সবচেয়ে গ্রহণযোগ্য তিনটি প্রকাশনা প্ল্যাটফর্ম Web of Social Science and Scopus এবং Google Scholar এ প্রকাশিত ১ হাজার ১৫২টি গবেষণাপত্রের ওপর সমীক্ষা চালিয়ে চারটি পৃথক ক্যাটাগরিতে এইচ-ইনডেক্স, জি-ইনডেক্স এবং এম-ইনডেক্স বিবেচনার মধ্য দিয়ে ফলাফল প্রকাশ করা হয়।

ইসলামি ক্ষুদ্রঋণ গবেষণায় বেস্ট কান্ট্রি ক্যাটাগরিতে মালয়েশিয়া সবচেয়ে এগিয়ে এবং একই দেশের International Islamic University (IIUM) সেরা বিশ্ববিদ্যালয় এবং International Journal of Systems and Ethics সর্বাধিক প্রাসঙ্গিক জার্নাল হিসেবে জায়গা করে নেয়।

ইসলামি ক্ষুদ্রঋণ গবেষণায় একক গবেষক হিসেবে সর্বাধিক প্রবন্ধ প্রকাশ এবং অন্য গবেষকদের গবেষণায় তার ব্যবহৃত গবেষণা মডেল রেফারেন্স হিসেবে ব্যবহার, উভয় র‍্যাংকিংয়ে এক নম্বরে উঠে আসেন ড. আবুল বাশার ভূঁইয়া।

তিনি বর্তমানে মালয়েশিয়ার সেলাংগরের প্রাদেশিক বিশ্ববিদ্যালয় University of Selangor (UNISEL) এর ব্যবসায় শিক্ষা ও হিসাববিজ্ঞান অনুষদে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। গত এক দশক ধরে মালয়েশিয়ার বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে তিনি গবেষণা ও পাঠদান করে আসছেন।

একই সাথে ইন্টারন্যাশনাল জার্নাল অব শারিয়াহ অ্যান্ড করপোরেট গভর্ন্যান্স রিসার্সের প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গেও সম্পাদক হিসেবে যুক্ত রয়েছেন তিনি।

এ পর্যন্ত বিভিন্ন প্রসিদ্ধ আন্তর্জাতিক জার্নালে প্রায় একশটির অধিক প্রবন্ধ প্রকাশ এবং বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেছেন বাংলাদেশি এই সফল গবেষক। ২০১২ সালে ক্ষুদ্রঋণ ও টেকসই জীবকা নির্বাহ বিষয়ের ওপর মালয়েশিয়ার National Univerisity (UKM) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

ড. আবুল বাশার ভূঁইয়া হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার পূর্ব পিটুয়ার কান্দি গ্রামের মুহাম্মদ আব্দুল মজিদ ভূঁইয়ার সন্তান। নিজ এলাকায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা শেষ করে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে মালয়েশিয়ায় পার্মানেন্ট রেসিডেন্ট প্রাপ্ত হয়ে সস্ত্রীক পরিবারসহ বসবাস করছেন। ব্যক্তিগত জীবনে এক কন্যা ও পুত্রসন্তানের জনক তিনি।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

সবজির বাজারে আগুন

নিজস্ব প্রতিবেদক: ঈদের আমেজ শেষ হ...

শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক: ঢাকা শিশু হাসপা...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

গরম আরও বাড়ার আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৪ জেলার ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা