আন্তর্জাতিক

ক্ষমতায় যাওয়ার পর সাইবার হামলার উচিত জবাব দেয়া হবে

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে ভয়াবহ সাইবার হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ক্ষমতায় যাওয়ার পর যুক্তরাষ্ট্রে সাইবার হামলার উচিত জবাব দেয়া হবে বলে ।খবর রয়টার্স।

মঙ্গলবার ( ২২ ডিসেম্বর) তিনি এ অভিযোগ করে বলেছেন,যুক্তরাষ্ট্রে যে ভয়াবহ সাইবার হামলা হয়েছে, তা যে নিয়ন্ত্রণে আছে এর স্বপক্ষে কোনও প্রমাণ মিলছে না। যুক্তরাষ্ট্রে এসব হামলার জন্য অবশ্যই রাশিয়াকে দায়ী করতে হবে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পকে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রে সাইবার হামলার জন্য মস্কোকে অভিযুক্ত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং এ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। কিন্তু ট্রাম্প তা মানেন না। তিনি এর জন্য উল্টো দায়ী করেছেন চীনকে। তিনি টুইটারে এই ধারণা ছড়িয়ে দিয়েছেন যে, এই হামলার জন্য দায়ী চীন। উল্লেখ্য, গত সপ্তাহে হ্যাকাররা মার্কিন সরকারের কমপক্ষে অর্ধ ডজন এজেন্সিতে হামলা চালায়।

এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের হাজার হাজার কোম্পানির তথ্য উন্মুক্ত হয়ে পড়ে। নিজের রাজ্য দেলাওয়ারে উইলমিংটনে সাংবাদিকদের কাছে জো বাইডেন বলেন, এ এক ভয়াবহ ঝুঁকি এবং এটা অব্যাহত আছে। পরিস্থিতি যে নিয়ন্ত্রণে আছে এমন কোনও তথ্যপ্রমাণ দেখতে পাচ্ছি না। আমি তো কিছুই দেখতে পাচ্ছি না। শুনতেও পাচ্ছি না।

মন্ত্রণালয় আমাদেরকে অনেক বিষয়েই অবগত করছে না। ফলে এমন কিছু আমাকে জানানো হয়নি, যা দিয়ে আমি বুঝবো সব নিয়ন্ত্রণে আছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা খাতে সাইবার হামলার বিরুদ্ধে ট্রাম্পের ত্রুটি খুঁজে বাইডেন বলেন, এসব হামলা হচ্ছে ট্রাম্পের চোখের সামনে। অথচ তিনি তা দেখছেন না।

আগামী ২০ শে জানুয়ারি শপথ নিয়ে ক্ষমতায় আসছেন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন। তখন ওভাল অফিসে বসেই তাকে এসব সাইবার হামলার জবাব দিতে হবে। তিনি নির্বাচনে প্রতিশ্রুতি দিয়েছেন করোনা ভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াই করবেন।

মঙ্গলবার তিনি বলেছেন, আগামী বছর নতুন সরকার করোনা সংক্রান্ত আরেকটি রিলিফ প্যাকেজ সামনে আনবে। এই বিলটি হবে করোনার টিকা বিতরণ, বেকারত্ব নিরসন, যেসব মানুষ তাদের মর্টগেজ দিতে পারছেন না তাদের স্বস্তি দিতে, পিপিই এবং অন্যান্য সরঞ্জাম সরবরাহ দিতে। বাইডেন আরও বলেছেন, সাইবার হামলার জবাব দিতে অর্থপূর্ণ পদক্ষেপ নেবে তার প্রশাসন।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি কাপ্তাই হ্রদে

জেলা প্রতিনিধি: প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে কাপ্তাই হ্রদে ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা