শিক্ষা

শিক্ষক-কর্মচারীদের ৮২ শতাংশই টাকা পাননি

নিজস্ব প্রতিবেদক: করোনায় ক্ষতিগ্রস্ত এক লাখ ৬৭ হাজার ২২৫ জন নন-এমপিও শিক্ষক-কর্মচারীর জন্য ঈদুল ফিতরের উপহার হিসেবে প্রধানমন্ত্রীর দেয়া টাকা ৮২ শতাংশ ব্যক্তিরাই পাননি। ১১ মে ঘোষিত ৭৪ কোটি ৮১ লাখ টাকা থেকে প্রতি শিক্ষক পাঁচ হাজার এবং কর্মচারীকে আড়াই হাজার টাকা করে দেয়া হবে বলে জানানো হয়েছিল।

এক সপ্তাহের মধ্যে অনুদানের টাকা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে তাদের কাছে পৌঁছে যাওয়ার কথা থাকলেও জাতীয় পরিচয়পত্র না থাকা, পরিচয়পত্রে ভুল, ভুল ফোন নম্বর ইত্যাদি কারণে দুই মাসেও এসব টাকা পাননি এক লাখ ৩৬ হাজার ৮৭৭ জন। অর্থাৎ এখনো ৮২ শতাংশ শিক্ষক-কর্মচারী অনুদানের এ টাকা পাননি।

অর্থ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, যে এক লাখ ৬৭ হাজার ২২৫ জন শিক্ষক-কর্মচারীর অনুদান পাওয়ার কথা, তার মধ্যে ২৮ জুন পর্যন্ত স্কুল-কলেজের ১০ হাজার ৫৭৯ জন শিক্ষক এবং দুই হাজার ৩১৫ জন কর্মচারী অনুদান পেয়েছেন। কারিগরিতে ৯১ জন শিক্ষক ও ৯৮ জন কর্মচারী অনুদানের টাকা পেয়েছেন।

মাদরাসা অধিদফতরের দাবি, ৩০ জুন পর্যন্ত ১৭ হাজার ২৩৫ জন শিক্ষক-কর্মচারী অনুদানের টাকা পেয়েছেন। তবে এ সংখ্যা আরও কম হতে পারে। সব মিলিয়ে এ পর্যন্ত এক লাখ ৬৭ হাজার ২২৫ জনের মধ্যে মাত্র ৩০ হাজার ৩৪৮ জন অনুদানের টাকা পেয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এই এক লাখ ৩৬ হাজার ৮৭৭ জন শিক্ষক-কর্মচারীর অনুদান পাওয়া নিয়ে জটিলতা তৈরি হয়েছে। শিক্ষকরা জানান, অনুদানের এ টাকা নিয়ে যে জটিলতা তৈরি হয়েছে তা, সমাধানযোগ্য নয়। শিক্ষা ও অর্থ মন্ত্রণালয় গত বছরের মতো শিক্ষকদের অনুদানের টাকা জেলা প্রশাসকের মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্টে পাঠাতে পারে।

এর জবাবে মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার অর্থ মন্ত্রণালয়ের। কারণ সুবিধাভোগীদের টাকা সরাসরি মোবাইলে পাঠানোর সিদ্ধান্ত তারাই নিয়েছেন। শিক্ষকরা জানিয়েছেন, বেশিরভাগ নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর জাতীয় পরিচয়পত্র নেই, থাকলেও নানা ভুল, আবার অনেকে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খুলতে আগ্রহী নন। ফলে বিকাশ ও নগদ অ্যাকাউন্ট না থাকা এ শিক্ষক-কর্মচারীরা পরিচিত অন্য কারও অ্যাকাউন্ট নম্বর দিয়েছেন। এসব নম্বরে টাকা পাঠাতে গিয়ে অর্থ মন্ত্রণালয় দেখে যে, মোবাইল ব্যাংকিংয়ে ব্যবহৃত নামের সঙ্গে ওই শিক্ষক-কর্মচারীদের নামের মিল নেই।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, গত বছরও নন-এমপিও শিক্ষকদের অনুদানের টাকা দিয়েছিল সরকার। এ অনুদানের টাকা নেওয়ার জন্য শিক্ষক-কর্মচারীদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার কথা বলা হয়। অ্যাকাউন্ট খোলার চার্জ, এককালীন জমা সর্বনিম্ন ৫০০ টাকা রাখা এবং যাতায়াত খরচ বাবদ একেকজনের প্রায় দেড় হাজার টাকার বেশি খরচ হয়। এবার হঠাৎ করে সরকার বলল, ব্যাংক অ্যাকাউন্ট নয়, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ টাকা দেওয়া হবে। এতেই সমস্যাটি তৈরি হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মাদরাসা অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ আবু নঈম বলেন, আমরা শুধু শিক্ষকদের ডাটা এন্ট্রি দিচ্ছি। এন্ট্রি দিতে গিয়ে অনেক শিক্ষকের জাতীয় পরিচয়পত্রের সঙ্গে তাদের দেওয়া তথ্যের মিল পাওয়া যাচ্ছে না। যাদের তথ্যে গরমিল রয়েছেন, তাদেরটা এন্ট্রি দেওয়া যাচ্ছে না। যাদেরটা এন্ট্রি দেওয়া যাচ্ছে না, তাদের সম্পর্কে মন্ত্রণালয়কে জানিয়ে দিয়েছি। তারা টাকা পাবেন কি না সেটা শিক্ষা ও অর্থ মন্ত্রণালয়ে সিদ্ধান্তের বিষয়। আমাদের কাজ শুধু শিক্ষক-কর্মচারীদের তথ্য এন্ট্রি দেওয়া।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (প্রশাসন) রুহুল মমিন বলেন, এখন পর্যন্ত কতজন শিক্ষক-কর্মচারীদের তথ্য সঠিকভাবে এন্ট্রি দেওয়া হয়েছে, সেই তথ্য আমার কাছে নেই। তবে প্রচুর শিক্ষকদের তথ্য এন্ট্রি দেওয়া যাচ্ছে না। কারণ তাদের তথ্য গরমিল রয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, সরকারের বিশেষ অনুদান পেতে একটি জটিলতা তৈরি হয়েছে। কারণ অনেক শিক্ষক-কর্মচারী নিজেদের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট না থাকায় তারা অন্যের অ্যাকাউন্ট নম্বর দিয়েছেন। আর এতে নাম নিয়ে জটিলতা তৈরি হওয়ায় অর্থ মন্ত্রণালয় অর্থ ছাড় করছে না। এ টাকা আদৌ আমরা পাবো কি না জানি না। আশা করি, সরকারের শীর্ষ মহল ব্যবস্থা নেবে।

তিনি বলেন, নন-এমপিও শিক্ষকদের সমস্যার কথা সরকারের অনুধাবন করা উচিত। কারণ, মফস্বল অঞ্চলের একজন নন-এমপিও শিক্ষক-কর্মচারী সরকারি বেতন-ভাতা পান না। ব্যাংক বা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট করার কোনো প্রয়োজন হয়নি তাদের। তারপরও গত বছর সরকারের অনুদান নেওয়ার জন্য দেড় হাজার টাকার বেশি খরচ করে তারা অ্যাকাউন্ট খুলেছেন। তাই আমাদের দাবি, গত বছর শিক্ষা মন্ত্রণালয় তাদের চেকের মাধ্যমে অনুদানের অর্থ দিয়েছিল, এবারও যেন তা-ই করা হয়।

সাননিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

গাজীপুরে তুলার গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার তেল...

ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নির্মাণাধীন ভবনের ৪ তলা থেকে পড়ে...

রাজধানীতে হিট স্ট্রোক যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর আমিন বাগে মেহেদী হাসান (২৩) নামে...

ডাম্প ট্রাক খাদে পড়ে ৯ শ্রমিক নিহত

জেলা প্রতিনিধি: রাঙামাটির বাঘাইছড়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা