জাতীয়

কুইক রেন্টালের মেয়াদ না বাড়ানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : ২০০৯ সালের দিকে তাৎক্ষণিক বিদ্যুতের ঘাটতি মিটাতে ভাড়ায় (রেন্টাল ও কুইক রেন্টাল) বেশকিছু বিদ্যুৎকেন্দ্র চালু করে সরকার। বর্তমানে এ ধরনের বিদ্যুৎকেন্দ্র চালু রয়েছে ১৬টি, যার মোট সক্ষমতা ১ হাজার ১০৯ মেগাওয়াট।

বৃহস্পতিবার ( ১১ মার্চ ) অনুষ্ঠিত জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে মন্ত্রণালয়ের কাছে একটি সুপারিশও করেছে সংসদীয় কমিটি। ৩ থেকে ১৫ বছরের জন্য চালু করা এসব বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এসব বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ আর বৃদ্ধি না করা তাদের মতামত দিয়েছেন।

প্রধানত বিদ্যুৎ উৎপাদনের ঘাটতি পূরণ ও সক্ষমতা বৃদ্ধির তাগিদেই রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের দ্বারস্থ হয়েছিল সরকার। বিদ্যুতের উৎপাদন সক্ষমতার অভাব ও ঘাটতি জনিত সমস্যার অনেকটাই এখন সমাধানের পথে। বড় বিদ্যুৎকেন্দ্রগুলো খুব তাড়াতাড়ি উৎপাদনে আসছে। উৎপাদনে না আসা বিদ্যুৎকেন্দ্রগুলোকেও দ্রুত চালু করতে চাইছেন নীতিনির্ধারকরা।

অন্যদিকে রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের ব্যয় অনেক বেশি। এ অবস্থায় স্বল্পমেয়াদি সমাধান হিসেবে চালুকৃত এসব বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ আর না বাড়ানোই উত্তম বলে মনে করছেন সংসদীয় কমিটির সদস্যরা।

এ বিষয়ে কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার বলেন, যত তাড়াতাড়ি এসব রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেয়া যায়, তত আমাদের জন্য কল্যাণকর। আমরা জনগণকে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ করতে চাই। এজন্য স্বল্পমেয়াদি বিদ্যুৎকেন্দ্র কোনও সমাধান নয়। সেজন্য মধ্যম ও দীর্ঘমেয়াদি যেসব বিদ্যুৎকেন্দ্র রয়েছে, সেগুলো যাতে দ্রুত উৎপাদনে আসে; সে বিষয়ে তদারকি বাড়ানোর জন্য কমিটির পক্ষ থেকে বলা হয়েছে।

এজন্য কমিটির বৈঠকে ২০২৪ সালের মধ্যে সবগুলো কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেয়ার সুপারিশ করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, কমিটির এ সুপারিশ বাস্তবায়ন হলে দেশের বিদ্যুৎ খাতে সরকারের ভর্তুকির প্রয়োজনীয়তাও কমে আসবে। এতে সরকারের ব্যয় সাশ্রয় হবে। পাশাপাশি ভাড়ায় চালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোর প্রধান ক্রেতা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) লোকসান কমে আসবে।

কমিটির বৃহস্পতিবারের বৈঠকে বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এতে বলা হয়, ২০০৯ সালে মহাজোট সরকার দায়িত্ব গ্রহণের পর বিদ্যুৎ ঘাটতিজনিত কারণে ও দ্রুত বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়। তাত্ক্ষণিক পরিকল্পনার অংশ হিসেবে তিন বছর, পাঁচ বছর ও ১৫ বছরের জন্য ভাড়াভিত্তিক এসব বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়।

প্রতিবেদনে বলা হয়, এসব বিদ্যুৎকেন্দ্র স্থাপনের মাধ্যমে সরবরাহ বাড়ায় সে সময় অর্থনৈতিক কর্মকাণ্ডও বেড়েছে। বিষয়টি সে সময় আর্থসামাজিক উন্নয়নে বেশ গুরুত্বপূর্ণ অবদান রাখে।

এজন্য বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক গবেষণার উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, ২০১১-১৩ অর্থবছরে জিডিপিতে কুইক রেন্টালের মাধ্যমে উৎপাদিত অতিরিক্ত বিদ্যুতের অবদান ২৩ হাজার ৩১২ কোটি টাকা হতে ১ লাখ ২১ হাজার ১৬৮ কোটি টাকা (২০১১-১২ অর্থবছরের মূল্য বিবেচনায়)। এসব বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন না হলে খাতভিত্তিক এবং দেশজ উৎপাদন ও রফতানি প্রবৃদ্ধি হ্রাস পেত।

এতে সামষ্টিক অর্থনীতির অন্যান্য সূচক এবং কর্মসংস্থান ও দারিদ্র্য দূরীকরণ সংক্রান্ত খাতভিত্তিক সূচকে বিরূপ প্রভাব পড়তে পারত। বিদ্যুৎ বিভাগের প্রতিবেদনে বলা হয়, এ পর্যন্ত ৬টি রেন্টাল ও ৬টি কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। মেয়াদোত্তীর্ণ এ ১২ বিদ্যুৎকেন্দ্রের মোট সক্ষমতা ৮৩৩ মেগাওয়াট।

প্রতিবেদনের ভাষ্যমতে, মধ্যম ও দীর্ঘমেয়াদি বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনা অনুযায়ী বৃহৎ বিদ্যুৎকেন্দ্রগুলো চালু হলে ভাড়ায় চালিত বিদ্যুৎকেন্দ্রগুলোর মেয়াদপূর্তিতে অবসরে যাওয়ার কথা। তবে দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় কয়লাভিত্তিক বৃহৎ বিদ্যুৎকেন্দ্রগুলো যথাসময়ে বাস্তবায়িত না হওয়ায় কয়েকটি কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে ১ হাজার ১০৯ মেগাওয়াট ক্ষমতার ১৬টি বিদ্যুৎকেন্দ্র চালু আছে, যা ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে অবসরে যাবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার এ বৈঠকে সভাপতিত্ব করেন। জাতীয় সংসদে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন কমিটির সদস্য মো. আবু জাহির, এসএম জগলুল হায়দার, মো. আছলাম হোসেন সওদাগর, বেগম নার্গিস রহমান প্রমুখ।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা