সারাদেশ

কাদের মির্জার আরেক প্রতিদ্বন্দ্বী মোশাররফের হলফনামায় কী আছে?

মাহমুদুল আলম: শনিবার (১৬ জানুয়ারী) অনুষ্ঠিত হতে যাচ্ছে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভা নির্বাচন। এতে মেয়র পদে মোবাইল ফোন প্রতীকে প্রার্থী হয়েছেন মুহাম্মদ মোশাররফ হোসাইন।

ধানের শীষ প্রতীকে বিএনপির মনোনয়নে প্রতিদ্বন্দ্বিতা করছেন কামাল উদ্দিন চৌধুরী। আর আওয়ামী লীগের নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন আবদুল কাদের মির্জা। যিনি দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই।

মোশাররফ স্বতন্ত্র প্রার্থী হলেও গত সোমবার কাদের মির্জা এক নির্বাচনী বক্তব্যে তাকে জামায়াতের প্রার্থী সম্বোধন করে বলেছেন, ‘আমি এখানকার বিএনপির মেয়র প্রার্থী। আমার মামা কামাল উদ্দিন চৌধুরী এবং জামায়াতের প্রার্থী মাওলানা মোশাররফকে বলব …’।

স্থানীয় সরকারের এই নির্বাচনী প্রচারণায় নেমে কাদের মির্জার বলা নানা কথার মাধ্যমে জাতীয় পর্যায়ে আলোচনায় উঠে আসে আগামীকাল অনুষ্ঠেয় বসুরহাট পৌরসভা নির্বাচন। যেমন গত রোববার নির্বাচনী এক পথসভায় তিনি বড় ভাই ও স্থানীয় সংসদ সদস্য ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে বলেন, ‘এখানে জিততে হলে তার আমাদের লাগবে। সামনে জিততে হলে উনাকেও সতর্ক হতে হবে। এত সহজ নয়, কঠিন ব্যাপার। বউ-টউ সামলাতে হবে। আর উনার সঙ্গে যারা হাঁটেন, তারা কার থেকে মাসোহারা পান, তার খোঁজখবর নিতে হবে।'

এসব কথার মাধ্যমে তিনি বিভিন্ন সময় স্থানীয় রাজনৈতিক নেতাদের বিত্ত-বৈভব নিয়ে কথা তোলেন। স্থানীয় নির্বাচনী মাঠ, সামাজিক মাধ্যম বা ঘরোয়া আলোচনায় একাধিক বারের পৌরমেয়র আবদুল কাদের মির্জার আর্থিক বিষয় নিয়েও কথা-বার্তা হয় এসবের মধ্যে।

এর পরিপ্রেক্ষিতে তার এবং কামাল উদ্দিন চৌধুরীর হলফনামা থেকে দুইটি প্রতিবেদন প্রকাশ করে সাননিউজ। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ও আজ শুক্রবার (১৫ জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদন দুইটির শিরোনাম যথাক্রমে ‘বসুরহাট পৌরসভা নির্বাচন: কাদের মির্জার হলফনামায় কী আছে?’ এবং ‘কাদের মির্জার প্রতিদ্বন্দ্বী কামাল চৌধুরীর হলফনামায় কী আছে?’

হলফনামা থেকে প্রতিবেদন প্রকাশের ধারাবাহিকতায় আজ প্রকাশ হলো মুহাম্মদ মোশাররফ হোসাইনের হলফনামা থেকে প্রতিবেদন।

নোয়াখালী বারের আইনজীবী এ.আর. বেলাল উদ্দিন আহমেদ চৌধুরীর (নোটারী পাবলিক) গত ১৬ ডিসেম্বর তারিখে স্বাক্ষর করা এই হলফনামায় প্রার্থী মুহাম্মদ মোশাররফ হোসাইনের সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার ঘরে লেখা আছে ‘কামিল’।

বর্তমানে তার বিরুদ্ধে ২৭টি ফৌজদারি মামলা আছে। সবগুলোতেই জামিনে আছেন তিনি। তার পেশার বিবরণে লেখা আছে ‘সহকারী প্রধান শিক্ষক, কোম্পানীগঞ্জ মডেল স্কুল-(কে,জি),বসুরহাট পৌরসভা, কোম্পানীগঞ্জ, নোয়াখালী।

তার আয়ের উৎসের ঘরে লেখা আছে পেশা (শিক্ষকতা) থেকে বাৎসরিক আয় এক লাখ ২০ হাজার টাকা। এছাড়া কৃষি খাত, বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া, ব্যবসা, শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত, চাকুরি ও অন্যান্য থেকে আয়ের বিষয়ে লেখা হয়েছে ‘প্রযোজ্য নহে’।

অস্থাবর সম্পদের বিবরণে লেখা হয়েছে এই প্রার্থীর নিজ নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জমাকৃত অর্থের পরিমাণ আড়াই লাখ টাকা। আর স্ত্রী বা নির্ভরশীলদের ঘর ফাঁকা আছে। একইভাবে নগদ টাকা, বৈদেশিক মুদ্রা, বন্ড, ঋণপত্র, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার, পোস্টাল, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রে বা স্থায়ী আমানতে বিনিয়োগ, বাস, ট্রাক, মোটরগাড়ি, লঞ্চ, স্টিমার, বিমান ও মোটরসাইকেল ইত্যাদির বিবরণীতে নিজের, স্ত্রীর এবং নির্ভরশীলদের ঘর খালি আছে।

প্রার্থীর স্ত্রীর নামে স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলঙ্কারাদি ১০ ভরি, ইলেক্ট্রনিক সামগ্রী এক লাখ টাকার এবং আসবাবপত্র এক লাখ টাকার বলে উল্লেখ করা হয়েছে হলফনামায়।

স্থাবর সম্পদের বিবরণে নিজ নামে কৃষি ও অকৃষি জমি ২০ শতাংশ করে আছে। এছাড়া দালান, আবাসিক/বাণিজ্যিক, বাড়ি/এপার্টমেন্ট, চা বাগান, রাবার বাগান, মৎস খামার ইত্যাদির বিষয়ে নিজের, স্ত্রীর এবং নির্ভরশীলদের সবার ঘর ফাঁকা আছে।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি কাপ্তাই হ্রদে

জেলা প্রতিনিধি: প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে কাপ্তাই হ্রদে ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা