অপরাধ

কাউন্সিলর মানিকের হলফনামায় নেই যা

মাহমুদুল আলম : কাজী জহিরুল ইসলাম মানিক ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। বর্তমান মেয়াদে তিনি টানা দ্বিতীয়বারের মতো কাউন্সিলর।

মেয়াদে নির্বাচিত হওয়ার আগে জমা দেয়া হলফনামায় তিনি তার সম্পত্তির যে বিবরণ দিয়েছেন, তাতে রাজধানী শহরে থাকা তার অন্তত সাতটি বাড়িসহ বিভিন্ন সম্পত্তির উল্লেখ নেই বলে অভিযোগ আছে।

হলফনামায় তার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন ‘স্ব-শিক্ষিত’। হলফনামা দাখিল করার সময় তিনি কোন ফৌজদারি মামলায় অভিযুক্ত ছিলেন না। অতীতেও তার বিরুদ্ধে কোন ফৌজদারি মামলা দায়ের করা হয় নাই। তবে তার বিরুদ্ধে ‘একাধিক রাজনৈতিক মামলা ছিল’ বলে হলফনামায় উল্লেখ করেন তিনি।

২০১৯ সালের শেষ দিন ৩১ ডিসেম্বর এই হলফনামায় স্বাক্ষর করেন তিনি। সুপ্রিম কোর্টের আইনজীবী (নোটারি পাবলিক) মো. রফিকুল ইসলাম একই দিন তার হলফনামায় স্বাক্ষর করেন।

এতে তার পেশার বিবরণীতে লেখা হয়েছে ‘ব্যবসা (আপাতত বন্ধ), বর্তমানে স্থানীয় জনপ্রতিনিধি (কাউন্সিলর)’।

তার এবং তার উপর নির্ভরশীলদের আয়ের উৎসের ঘরে শুধু ‘কাউন্সিলর হিসেবে প্রাপ্ত সম্মানী’ লেখা আছে। এছাড়া বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া, ব্যবসা, শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত ইত্যাদি ঘরে নিজের এবং তার উপর নির্ভরশীলদের ঘরে ‘প্রযোজ্য নয়’ লেখা আছে।

তার অস্থাবর সম্পদ বিষয়ে নিজ নামে নগদ ১৩ লাখ ৭৮ হাজার ৩৬৪ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমান ১৪ হাজার ২৯ টাকা এবং ইলেক্ট্রনিক সামগ্রী ও আসবাবপত্র এক লাখ টাকা করে উল্লেখ করা হয়েছে। এছাড়া বৈদেশিক মুদ্রা, বন্ড, ঋণপত্র, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার, পোস্টাল, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রের বা স্থায়ী আমানতে বিনিয়োগ, বাস, ট্রাক, মটরগাড়ি, লঞ্চ, স্টিমার, বিমান ও মটরসাইকেল ইত্যাদি, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকারাদির ক্ষেত্রে হলফনামায় লেখা হয়েছে ‘প্রযোজ্য নয়’। আর তার স্ত্রীর নামে ২৫ ভারি স্বর্ণ ছাড়া আর সব বিষয়েই লেখা আছে ‘প্রযোজ্য নয়’। একইভাবে তার ওপর নির্ভরশীলদের বিষয়েও এসব ঘরে লেখা আছে ‘প্রযোজ্য নয়’।

স্থাবর সম্পদের বিষয়ে নিজের নামে ‘ঢাকা জেলার সেনপাড়া পর্বতা মৌজায় (৮+১২) = ২০ (বিশ) শতাংশ নাল অকৃষি জমির উল্লেখ করেছেন হলফনামায়। এছাড়া কৃষি জমি, দালান আবাসিক/বাণিজ্যিক, বাড়ি/এপার্টমেন্ট, চা বাগান, রাবার বাগান, মৎস খামার ইত্যাদি ঘরে লেখা আছে ‘প্রযোজ্য নয়’। স্থাবর সম্পত্তির এসব খাতে তার স্ত্রী এবং নির্ভরশীলদের ঘরে লেখা আছে ‘প্রযোজ্য নয়’।

তবে হলফনামায় স্বাক্ষর করার মাস দুয়েক আগে ২০১৯ সালের ৮ নভেম্বর গণমাধ্যমে ‘মিরপুরের কাউন্সিলর মানিকের জমি জালিয়াত সিন্ডিকেট’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়।

প্রতিবেদনে নানান অভিযোগের মধ্যে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বরাত দিয়ে বলা হয়েছে, মিরপুর ১০ নম্বর সেকশনের ডি-ব্লকে ৩৪ নম্বরের সড়কের ৪ নম্বর বাড়ি, ২৮ নম্বর সড়কের ৩২ নম্বর বাড়ি, ২২ নম্বর বাড়ি ও ২৪ নম্বর বাড়ি, ২৯ নম্বর সড়কের ১৭ নম্বর বাড়ি, ৩৩ নম্বর সড়কের ১৬ নম্বর বাড়ি ও ২৭ নম্বর সড়েকের ১৮ নম্বর বাড়ি জালিয়াতির মাধ্যমে দখল করেছেন কাউন্সিলর মানিক।

ওই নেতা আরও জানান, মিরপুর ১০ নম্বর সেকশনের বি-ব্লকের রাড্ডা-বার্নান মূল সড়কের সংযোগ সড়ক থেকে অ্যাভিনিউ-১-এর ঝুটপট্টি রোডের উত্তর মাথায় শহীদ আবু তালেব উচ্চ বিদ্যালয়ের পাশের রাস্তা দখল করে ভবন করেছেন কাউন্সিলর মানিক। নকশা বর্ধিত করে ৪০ ফুট রাস্তার ৬ ফুট চওড়া ও ৭০ ফুট লম্বা জমি দখল করেছেন। তার এসব অবৈধ দখল উচ্ছেদের জন্য এলাকার তিন শতাধিক নারী-পুরুষ ঢাকা উত্তরের মেয়রের কাছে একটি লিখিত অভিযোগও দিয়েছেন। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি, র‌্যাবের প্রধান, পুলিশ কমিশনার, মিরপুর বিভাগের পুলিশ কমিশনারের কাছেও অভিযোগ দিয়েছেন।‘

তবে প্রতিবেদন প্রকাশের দুই মাসেরও কম সময়ের মধ্যে দেয়া হলফনামায় এসব সম্পদের উল্লেখ নেই। এ বিষয়ে মন্তব্য জানতে একাধিকবার তাকে ফোন করা হয়েছে। তবে ফোনকল রিসিভ হয়নি।

সান নিউজ/এমএ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

রাজধানীতে মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাতিরঝ...

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যাল...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক: টানা ২৬ দিন লম্...

পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার প...

বিশ্ববাজারে জ্বালানির দাম বাড়তে পারে 

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল উত্তোলন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা