লাইফস্টাইল

কাঁঠাল বিচির তিনপদ

সান নিউজ ডেস্ক: মৌসুমটা কাঠালের। কাঁঠাল কাচা-পাকা যেমন খাওয়া যায় তেমনি এই ফলের বিচির রয়েছে বহুবিধ রান্নার ধরন। জেনে নেয়া যাক কাঁঠালের বিচির ৩ পদের রেসিপি।

কাঁঠালের বিচির কাবাব

উপকরণ:

কাঁঠালের বিচি ১ কাপ, মাংসের কিমা- এক কাপ, ডিম ১টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, লবণ- স্বাদমতো, তেল- পরিমাণমতো

প্রণালী: কাঁঠালের বিচি খোসা ফেলে তিন ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এবার উপরের লাল আবরণ পরিষ্কার করে নিন। বিচি সেদ্ধ করে ব্লেন্ড করে নিন। এবার মাংসের কিমা, আদা-রসুন বাটা দিয়ে সেদ্ধ করে মিহি করে বেটে নিন। এরপর তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে গোলাকার চ্যাপ্টা কাবাব বানিয়ে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।

কাঁঠালের বিচির গ্রেভি

উপকরণ:

কাঁঠালের বিচি ১০ থেকে ১৫টি,কোড়ানো নারকেল এক কাপ,আস্ত জিরা সামান্য,লাল কাঁচামরিচ চার-পাঁচটি,আস্ত ধনিয়া আধা চা চামচ,গুঁড় এক চা চামচ,হলুদের গুঁড়া আধা চা চামচ,সরিষা দানা আধা চা চামচ,পেঁয়াজ কুচি এক কাপ, টমেটো কুচি এক কাপ,ধনেপাতা কুচি আধা কাপ,লবণ স্বাদমতোতেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে কয়েকদিন কাঁঠালের বিচি রোদে ভালো করে শুকিয়ে নিন। এবার খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে নিন। একটি প্রেসার কুকারে পানি দিয়ে এর মধ্যে কাঁঠালের বিচি, হলুদের গুঁড়া ও লবণ মিশিয়ে রান্না করুন। চার থেকে পাঁচটি হুইসেল দিলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। এবার একটি প্যানে তেল দিয়ে তাতে জিরা, ধনিয়া ও লাল কাঁচামরিচ দিয়ে ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে একটি ব্লেন্ডারে নিয়ে হলুদের গুঁড়ো, নারকেল ও গুঁড় মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এর মধ্যে চার-পাঁচটি সেদ্ধ করা কাঁঠালের বিচি দিয়ে ব্লেন্ড করুন।চাইলে সামান্য পানি দিতে পারেন।এবার একটি প্যানে তেল দিয়ে তাতে সরিষা দানা, পেঁয়াজ কুচি ও টমেটো কুচি দিয়ে কষাতে থাকুন। এখন এতে ব্লেন্ড করা মসলা দিয়ে নাড়তে থাকুন। এর মধ্যে সেদ্ধ কাঠালের বিচি, পানি ও লবণ দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু কাঁঠালের বিচির গ্রেভি।

কাঁঠালের বিচির শুকনা ভর্তা

যা লাগবেঃ-

কাঁঠাল বিচি- ১ কাপ, শুকনা মরিচ- ৫/৬ টি, পেয়াজ কুচি- ২ টেবিল চামচ, রসুন কুচি- ১ চা চামচ, লবন, তেল আন্দাজ মত।

যেভাবে করবেন: কাঁঠাল বীচি ভেজে নিন ভালো করে। শুকনা মরিচ ও লাল করে ভেজে নিন। এবার পাটায় ভালো করে বেটে নিন বিচি গুলো। শুকনা মরিচ লবন দিয়ে মেখে বাকি সব একসাথে মেখে বানিয়ে নিন মজাদার এই ভর্তা। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা