আন্তর্জাতিক

কলকাতায় দূষণ ও যানজট কমাবে রোপওয়ে!

আন্তর্জাতিক ডেস্ক: এবার ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় রোপওয়ে এবং মনোরেল চালুর পরিকল্পনা করা হচ্ছে।

মেট্রোরেল সেবা নেই এমন এলাকার মানুষের সুবিধার পাশাপাশি যানজট এড়াতে নতুন এই যাতায়াত ব্যবস্থা চালুর কথা চিন্তা করছে রাজ্যটি। বুধবার (১৬ জুন) রাজ্যটির পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম একথা জানিয়েছেন।

বুধবার তিনি জানান, ব্যস্ত সময়ে যানজটে নাভিশ্বাস ওঠা কলকাতাবাসীর জন্য রাজ্য সরকার রোপওয়ে চালুর কথা ভাবছে। এ বিষয়ে ইতোমধ্যেই বিশ্ব ব্যাংককে প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া ছাড়া গঙ্গার নদীর তীর ঢেলে সাজানো এবং নদীতে যাত্রী পরিবহনের সুষ্ঠু ব্যবস্থাও করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, ২০১১ সালে প্রথমবার ক্ষমতায় এসেই দূষণ ও যানজটমুক্ত কলকাতা গড়ে তোলার কথা জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মূলত সেই পরিকল্পনা অনুযায়ীই এই রোপওয়ে ও মনোরেল চালু করতে চাইছে রাজ্যটি। এক কথায় বললে, রাজ্য পরিবহন দফতর গণপরিবহন ব্যবস্থায় গতি আনতে চাইছে।

অবশ্য কলকাতা শহরে রোপওয়ে চালু করার কাজ চলছে গত পাঁচ বছরের বেশি সময় ধরে। ২০১৫ সালের মার্চ মাসে রাজ্য সরকারের একটি বৈঠকে এই প্রকল্পকে প্রথম অনুমোদন দেন ফিরহাদ হাকিম নিজেই। তখন দু’টি রুটের ওপর দিয়ে এই রোপওয়ে চালানোর কথা জানানো হয়েছিল।

একপর্যায়ে প্রকল্প চালু করার জন্য সংশ্লিষ্ট নির্মাতা সংস্থাকে নির্দেশ দেওয়া হয় সে সময়। কিন্তু প্রাথমিক অনুমোদন হলেও ছাড়পত্রের অভাবে দরপত্র চাওয়া হয়নি। প্রকল্পে নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো বিচার-বিশ্লেষণ করতে দীর্ঘ সময় লাগছে বলে জানিয়েছিল মমতার রাজ্য প্রশাসন।

প্রাথমিক ভাবে রোপওয়ের যে দু’টি রুটের কথা বলা হয়েছিল তা হল- কলকাতার শিয়ালদহ থেকে ফেয়ারলি প্লেস এবং হাওড়া থেকে নবান্ন। খরচের একটা হিসাবও সেই সময়ে তৈরি করা হয়। প্রতি কিলোমিটার পথ তৈরি করতে খরচ ধরা হয়েছিল ২০ কোটি টাকা।

আগামী দিনে রোপওয়ে এবং মনোরেল চালু করতে পারলে সেটা হবে যাজট ও দূষণ এড়ানোর ক্ষেত্রে বড় উদ্যোগ। একইসঙ্গে বিশ্বের যাত্রী পরিবহন মানচিত্রে স্বতন্ত্র জায়গা করে নেবে কলকাতা।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা