বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

স্বাস্থ্য

করোনা মোকাবেলায় হচ্ছে অস্থায়ী ফিল্ড হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা রোধে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাষিত হাসপাতালে চিকিৎসা সেবায় নেই পর্যাপ্ত ব্যবস্থা। প্রতিদিনই জটিল ও সংকটাপন্ন করোনা পজিটিভ রোগীর ভিড় বাড়ছে হাসপাতালে। সংকট ও পরিস্থিতি মোকাবেলায় রাজধানীর তিনটি স্থানে অস্থায়ী ফিল্ড হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ তিন স্থানের মধ্যে রয়েছে আর্মি স্টেডিয়াম, তিতুমীর কলেজ ও ঢাকা কলেজ। প্রস্তাবিত এসব স্থানে অস্থায়ী ফিল্ড হাসপাতাল স্থাপন করা যাবে কিনা তা যাচাইয়ে সরকারের পক্ষ থেকে সশস্ত্র বাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এদিকে গত বছরের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাবের পর মঙ্গলবার সর্বোচ্চ ৬৬ জনের মৃত্যু ও ৭ হাজার ২১৩ জন সংক্রমিত হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছর বন্ধ হওয়া সরকারি ও বেসরকারি করোনা হাসপাতাল চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে ঢাকাসহ দেশের জনবহুল শহরে অস্থায়ী ফিল্ড হাসপাতালেরও পরিকল্পনা করা হচ্ছে। রাজধানীতে তিনটি স্থানে ফিল্ড হাসপাতাল স্থাপনের পরিকল্পনা করা হচ্ছে।

গত শনিবার বিকালে মন্ত্রিপরিষদ সচিব, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন অধিদপ্তর, সশস্ত্র বাহিনী, পুলিশ, স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে উচ্চপর্যায়ের একটি সভা অনুষ্ঠিত হয়। এতে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশব্যাপী কয়েক দফা বিধিনিষেধের (লকডাউন) বিষয়ে আলোচনা হয়।

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও পরিচালক (অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, সভায় রাজধানীতে ফিল্ড হাসপাতাল স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ফিল্ড হাসপাতালের জন্য আর্মি স্টেডিয়াম, ঢাকা কলেজ ও সরকারি তিতুমীর কলেজে ফিল্ড হাসপাতাল স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের পর এসব হাসপাতাল তৈরি করা হবে।

হাসপাতালের চাহিদা অনুযায়ী রোগীদের সেবার জন্য স্বাস্থ্য অধিদপ্তর চিকিৎসক, নার্স, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ওষুধ সরবরাহ করবে।

মঙ্গলবার রাজধানীর সরকারি-বেসরকারি ১৯টি হাসপাতালে কভিড রোগীদের জন্য সাধারণ শয্যার ৯২ শতাংশেই রোগী ভর্তি ছিল। এসব হাসপাতালে মোট আইসিইউ শয্যার ৯২ শতাংশ সংকটাপন্ন রোগীতে পূর্ণ ছিল। সারা দেশে সরকারি ও বেসরকারি আইসিইউ শয্যার ৭০ শতাংশ রোগীতে পূর্ণ ছিল।

সংক্রমণের এমন চিত্রে শিগগিরই রাজধানীসহ দেশের বড় শহরগুলোতে ফিল্ড হাসপাতাল স্থাপন জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জনস্বাস্থ্য ও ভাইরাস বিশেষজ্ঞরা। স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা বলছেন, দেশে ফিল্ড হাসপাতাল স্থাপন করলে সেখানে রোগীরা তেমন একটা যায় না।

গত বছর যেসব অস্থায়ী হাসপাতাল স্থাপন করা হয়েছিল, তাতে ভালো অভিজ্ঞতা হয়নি। মোটা অংকের অর্থ ব্যয় করে ফিল্ড হাসপাতাল স্থাপন করেও উপকার পাওয়া যায়নি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, মিশনে বিভিন্ন দেশে ফিল্ড হাসপাতাল স্থাপন ও চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর অভিজ্ঞতা রয়েছে। তাদের মেডিকেল কোর স্বয়ংসম্পূর্ণ। একই সঙ্গে সরকারের স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে সমন্বয় করলে রোগীরা ভালো সেবা পাবে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, দেশে করোনা রোগীদের চিকিৎসায় সরকারি ও বেসরকারি হাসপাতালে সাধারণ শয্যা ৯ হাজার ৬৮৬টি, আইসিইউ শয্যা ৫৯৭, অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা ১৪ হাজার ৫৭৩টি, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা ৯৯৮ এবং অক্সিজেন কনসেনট্রেটর ৮৭৭টি। দেশে সব সরকারি হাসপাতালে (সেকেন্ডারি পর্যায়ে) কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সংযোগ স্থাপন করা যায়নি।

সারাদেশে করোনা রোগীদের চিকিৎসায় সরকারি হাসপাতালে ৫ ধরনের যন্ত্রসহ অন্যান্য উপকরণের প্রয়োজনীয় চাহিদা সংক্রান্ত তালিকা সম্প্রতি তৈরি করা হয়েছে। দেশে ফিল্ড হাসপাতালের অভিজ্ঞতা ভালো নয় বলে মন্তব্য করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি বলেন, আলোচনায় ফিল্ড হাসপাতালের বিষয়ে কথা হয়েছে। তিনটি জায়গার কথা বলাও হয়েছে। ফিল্ড হাসপাতাল বাস্তবায়ন করবে সশস্ত্র বাহিনী। এর আগে গত বছর ফিল্ড হাসপাতাল তেমন একটা কাজে আসেনি। মানুষ চিকিৎসার জন্য যায়নি বলে খালি পড়ে ছিল। অনেক টাকা ভাড়া দিতে হয়েছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

২ শতাংশ কমতে পারবে ৬৬ কোম্পানির শেয়ার দর

নিজস্ব প্রতিবেদক: সদ্য ফ্লোর প্রা...

ব্যবসায়ীকে অপহরণ ও হত্যার অভিযোগে আ.লীগনেতা আটক

মাসুম লুমেন, গাইবান্ধা: সুদের টাকা দিতে না পাড়ায় হাসান আলী (...

আইআরএফ'র নতুন সভাপতি মওলা, সম্পাদক সুমন

নিজস্ব প্রতিবেদক : বীমা সাংবাদিকদ...

ষষ্ঠবারের মতো বিআইএ প্রেসিডেন্ট শেখ কবির 

নিজস্ব প্রতিবেদক: বীমা মালিকদের...

দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

নিজস্ব প্রতিনিধি, মৌলভীবাজার : মৌলভীবাজারের জুড়ীতে ট্রাকের স...

ফের লকডাউনের চাদরে বিশ্ব

সান নিউজ ডেস্ক : করোনাভাইরাস সং...

রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হক আর নেই

নিজস্ব প্রতিবেদক : দেশের নন্দিত র...

মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ১০ পুলিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক: পুলিশ চৌকিতে হ...

বিয়ের পর যে ভয়ঙ্কর কাণ্ড করলেন এই অভিনেত্রী

বিনোদন ডেস্ক: বিয়ের কয়েকদিন যেতে...

১২-১৩ তারিখ কী হবে, সিদ্ধান্ত রোববার

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনার প্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা