মসজিদের ভেতরে রাখা শয্যায় করোনা রোগীরা চিকিৎসা নিচ্ছেন
আন্তর্জাতিক

মসজিদ যখন হাসপাতাল

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। দিন দিন আরও ভয়ংকর হয়ে উঠছে। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে আক্রান্ত ও মৃতের তালিকা। তবে ভারতের অবস্থা যেন বেশিই খারাপ। করোনার এই দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় দেশটির বেশ কয়েকটি রাজ্যের পরিস্থিতি ইতোমধ্যেই লাগামছাড়া হয়েছে।

বিপুল সংখ্যক রোগী বৃদ্ধির কারণে হাসপাতাল, নার্সিংহোমগুলোতে শয্যা আর খালি নেই। একই শয্যায় দু’জন রোগীর শুয়ে থাকার দৃশ্য দেখা গেছে দেশটিতে।

গত বছর করোনা মহামারির শুরুতে ভারতের বেশ কিছু ধর্মীয় স্থানকে কোয়ারেন্টাইন সেন্টারে রূপ নিতে দেখা গিয়েছিল। এবারের দ্বিতীয় ঢেউ আরও ভয়ংকর। তবে গত বছরের সেই চিত্রের দেখা মিলল আবারও। দেশটির গুজরাট রাজ্যের বারোদা শহরের একটি মসজিদকে কোভিড হাসপাতালে পরিণত করেছে সংশ্লিষ্ট মসজিদ কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চলমান রমজান মাসে মানবতার উৎকৃষ্ট উদাহরণ রাখা ওই মসজিদটি বারোদা শহরের জাহাঙ্গীরপুরায় অবস্থিত। মসজিদ কমিটি নামাজ পড়ার স্থানকে ৫০ বেডের হাসপাতালে পরিণত করেছে।

মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, ‘হাসপাতালে শয্যা নেই। অক্সিজেনও পাওয়া যাচ্ছে না। পরিস্থিতি খুব খারাপ। তাই আমরা আমাদের মসজিদকে হাসপাতালে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছি।’

মসজিদ কর্তৃপক্ষের ভাষায়, ‘পবিত্র রমজান মাসে আমরা মানুষের সাহায্যের জন্য এই ভালো কাজ করছি। এর চেয়ে ভালো এই সময়ে আর কী বা হতে পারে।’

গুজরাট রাজ্যের করোনা পরিস্থিতি খুবই খারাপ। স্বাস্থ্য ব্যবস্থাও ভেঙে পড়েছে বলে সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়েছে। হাসপাতালগুলোতে দেখা দিয়েছে বেডের সংকট। সম্প্রতি রাজকোটের হাসপাতালের বাইরে রোগী নিয়ে অপেক্ষমান অ্যাম্বুলেন্সের দীর্ঘ সারিতে দাঁড়িয়ে থাকার চিত্র দেখা গেছে।

তার কিছুদিন আগে এমনই দৃশ্য দেখা গিয়েছিল আহমেদাবাদের একটি হাসপাতালে। সেখানে দেখা যায়, যেখানে করোনা রোগী নিয়ে হাসপাতালের বাইরে একের পরের এক অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে রয়েছে।

গত ২ সপ্তাহে ওই রাজ্যে কোভিড-১৯ সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি বোঝানোর জন্য এপ্রিল মাসের শুরুর দিকে শুনানি চলাকালীন গুজরাট হাইকোর্ট হাসপাতালের বাইরে ৪০টির বেশি অ্যাম্বুলেন্স লাইন দিয়ে দাঁড়িয়ে থাকার ছবি তুলে ধরা হয়েছিল।

এমনকি হাসপাতালে বেড না পেয়ে অ্যাম্বুলেন্সেই করোনা রোগীর মৃত্যুর খবরও সামনে এসেছে। বেড ও অক্সিজেনের অভাবেই রাজ্যটিতে বেশি মৃত্যুর ঘটনা ঘটছে।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা