স্বাস্থ্য

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কঠো হচ্ছে প্রশাসন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে করোনার দ্বিতীয় ঢেউ ইতোমধ্যে আঘাত হানতে শুরু করেছে। ইউরোপ মহাদেশের শীত প্রধান অনেক দেশে দ্বিতীয় ওয়েভ মোকাবেলায় পুনরায় লকডাউন দেওয়া শুরু করেছে। তবে দ্বিতীয় দফা লক ডাউনের কথা আপাতত ভাবছে না সরকার।

দেশে করোনা পরিস্থিতি যতই খারাপ হোক না কেন স্বাস্থ্যবিধি নিশ্চিত করে করোনা মোকাবেলায় গুরুত্ব দেবে সরকার। গত কয়েকদিনে দেশে মৃত্যু ও সংক্রমনের হার বেড়েই চলেছে। সাধারণ মানুষ সচেতন না হলে, স্বাস্থ্যবিধি মেনে না চললে দেশে বড় বিপর্যয় দেখা দিতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এমন পরিস্থিতিতে জনসাধারণকে মাস্ক ব্যবহারে বাধ্য করতে বিজয় দিবসের পর জোরাল ভূমিকায় নামছে প্রশাসন। অর্থাৎ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেল-জরিমানার দিকে এগোচ্ছে প্রশাসন। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের পর পরই জেলা-উপজেলা প্রশাসন কঠোর ভূমিকায় নামবে।

পথচারীরা মাস্ক ব্যবহার না করলে জরিমানার পাশাপাশি কারাদন্ড দেওয়ারও চিন্তা রয়েছে। প্রশাসনের শীর্ষ ও মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এমন আভাস মিলেছে। নীলফামারীর জেলা প্রশাসক (ডিসি) মো. হাফিজুর রহমান চৌধুরী বলেন, করোনা মোকাবিলায় শুরু থেকে মাঠে তৎপর রয়েছি।

আমাদের অনেক কর্মকর্তা মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন। দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা স্থানীয় সরকারের সব প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করছি। আমরা হাটবাজার পরিচালনাকারী ইজারাদারদের সম্পৃক্ত করছি।

প্রতিটি হাট-বাজারে মাইকে ঘোষণা করে জনসাধারণকে সচেতন করা হচ্ছে। জনস্বাস্থ্যকর্মী, ইউপি চেয়ারম্যান, মেম্বারদের সঙ্গে নিয়ে কাজ করছি। এ ছাড়া প্রত্যেক ওয়ার্ডে একটি করে কমিটি গঠন করেছি। করোনা বিষয়ে ইউনিয়ন পরিষদ প্রতিসপ্তাহে একটি করে রিপোর্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জমা দিচ্ছে।

ডিসি বলেন, বাজারের ব্যবসায়ীদের সঙ্গেও আমরা সভা করে মাস্ক নিশ্চিতের তাগিদ দিয়েছি। মাস্ক ছাড়া যেন কেউ পণ্য ক্রয় করতে দোকানে না ঢুকতে পারে সে বিষয়ে তাদের কঠোর বার্তা দেওয়া হয়েছে। সন্ধ্যা ৭টার পর দোকানপাট বন্ধ করার অনুরোধ করেছি।

হাফিজুর রহমান আরও বলেন, প্রতিদিন প্রায় ১৭/১৮টি মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। মাস্ক ব্যবহার না করার দায়ে প্রতিদিনই জরিমানা করা হচ্ছে। ফলে মানুষ ধীরে ধীরে সচেতন হচ্ছে। জেলা প্রশাসনের গৃহীত কার্যক্রম চলমান থাকলেও করোনার দ্বিতীয় আঘাতও আমরা মোকাবিলা করতে সক্ষম হব।

প্রসঙ্গত, গত ২৬ আগস্ট সর্বপ্রথম নীলফামারী জেলা প্রশাসন ‘নো মাস্ক, নো সার্ভিস’ অর্থাৎ মাস্ক না পরলে সেবা নেই স্লোগান চালু করে। তার পর থেকে দেশের প্রত্যেকটি সরকারি-বেসরকারি অফিসে নো মাস্ক নো সার্ভিস শুরু হয়। করোনা মোকাবিলায় নো মাস্ক, নো সার্ভিস বেশ প্রশংসা কুড়িয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ‘মাস্কবিহীন উদাসীন’ মানুষদের হুঁশিয়ার করে বলেন, করোনা ভাইরাস থেকে বাঁচতে ঘরের বাইরে মাস্ক ছাড়া বের হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাগারেও যেতে হতে পারে। সবার মাস্ক ব্যবহার নিশ্চিত করতে ইতোমধ্যে সংশ্লিষ্টদের শক্ত অবস্থানে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, আগেই বলেছি আমরা পরিস্থিতি মোকাবেলায় আরও কঠোর এ্যাকশনে যাব। আমার মনে হয় ঢাকার বাইরে কিছুটা পজিটিভ, জেলা প্রশাসকরা বলছেন জেলা সদরে মানুষ মোটামুটি সচেতন হচ্ছে। ঢাকা শহরে মানুষ এখনো পুরোপুরি কেয়ারফুল হয়নি। তবে মোটামুটি একটা বার্তা যাচ্ছে, ফাইন হয়ে যাবে, দিতে হবে ৫০০ টাকা।

আনোয়ারুল বলেন, তারপর যদি কথা না শুনে জেলে যেতে হবে। আমরা তো জেনে বুঝে ঝুঁকি নিতে পারি না। পরিস্থিতি মোকাবেলায় আমাদের যতটুকু সম্ভব করতে হবে, আমরা বলে দিয়েছি।

মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসনের কর্মকর্তারা জানান, করোনার প্রথম ধাক্কায় দেশে টানা ৬৬ দিন লকডাউনে ছিল। এতে দেশের অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দ্বিতীয় ঢেউ মোকাবিলায় লকডাউন দিয়ে আর ক্ষতির মুখে পড়তে চায় না সরকার।

স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক ভাবে সবকিছু করতে হবে। এজন্য নিয়মিত জেলা প্রশাসকদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউ যেন খুব বেশি মানুষকে আক্রান্ত করতে না পারে, সেজন্য কর্মকর্তাদের নিয়মিত নির্দেশনা দেওয়া হচ্ছে।

করোনার টিকা বাজারে না আসা পর্যন্ত মাস্ককেই ভরসা রাখছে সরকার। এ জন্য মানুষ যেন ঠিকমতো স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে তারজন্য মাঠ প্রশাসনের ওপর সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে। কর্মকর্তারা যদি এক্ষেত্রে শিথিলতা দেখান, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

মাঠ প্রশাসনের কর্মকর্তারা জানান, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার নিয়মিত ব্যবহারের জন্য পরিবহন শ্রমিক ও মালিকদের সঙ্গে বৈঠক করবেন। শ্রমিকদের সচেতন করতে টার্মিনালগুলোয় অভিযান চালাবেন ভ্রাম্যমাণ আদালত। প্রধানমন্ত্রী বারবার মাস্ক পরার ওপর গুরুত্বারোপ করছেন। তার এমন নির্দেশনা বাস্তবায়নে ছাড় দেবেন না কর্মকর্তারা।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা